শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

RBI Rules: আপনার কাছে কি ৫০০ টাকার নোট আছে? জেনেনিন ৫০০ টাকার নোট সম্পর্কে RBI কি নিয়ম জানালেন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

RBI Rules About Rs 500 Ineligible Notes: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) গতবছর ২০০০ নোট বাতিল করেছে অর্থাৎ বর্তমানে সবচেয়ে বড় নোট হল ৫০০ টাকার নোট। এখন ৫০০ টাকার নোট প্রায় সবার কাছেই রয়েছে। যদি আপনার কাছে একটি অযোগ্য ৫০০ টাকার নোট থাকে, তাহলে কি করে বুঝবেন নোটটি যোগ্য নাকি অযোগ্য? যদি ওই নোটটি অযোগ্য হয়ে থাকে তাহলে কি করবেন? এই সমস্ত প্রশ্নের উত্তর পেতে আপনাদের আরবিআই এর অযোগ্য নোট সংক্রান্ত নিয়মাবলীগুলি জানা জরুরী। আপনিও যদি এ সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে অবশ্যই সম্পূর্ণ নিবন্ধটি পড়ুন। 

৫০০ টাকার নোট সম্পর্কে RBI-এর নিয়ম

বর্তমানে আমাদের কাছে সবচেয়ে বড় নোট হলো ৫০০ টাকার নোট। এরকম সময় আপনি যদি ৫০০ টাকার ছেঁড়া নোট পান তাহলে কি হবে? ৫০০ টাকা ছেঁড়া নোট সম্পর্কে RBI-এর নিয়ম কী? এই প্রশ্নের উত্তর পাওয়ার জন্য আপনার এটা জানা জরুরী যে, ভারতের এখনকার ৫০০ টাকার নোটের দৈর্ঘ্য হলো ১৫ সেন্টিমিটার ও এর প্রস্থ হল ৬.৬ সেন্টিমিটার এবং এটি ৯৯ বর্গ সেন্টিমিটার ক্ষেত্রফল বিশিষ্ট। আরবিআই এর নিয়ম অনুযায়ী একটি ছেঁড়া 500 টাকার নোটের যদি ৮০ বর্গ সেন্টিমিটার অংশ থাকে তাহলে আপনি এর পুরো দাম পাবেন। আর যদি ছেঁড়া নোটের মাত্র ৪০ বর্গ সেন্টিমিটার অংশ থাকে তাহলে তার অর্ধেক দাম পাবেন। 

আরও পড়ুন: RBI Rules – নোটের মধ্যে কলমের কালি দিয়ে লেখা থাকলে সেটি কি বৈধ, জানুন RBI এর নিয়ম কানুন।

এছাড়াও আপনাকে যোগ্য এবং অযোগ্য ৫০০ টাকার নোট চিনতে হবে। একটি ৫০০ টাকার নোট যদি মাটি লেগে প্রচন্ড নোংরা হয়ে যায় অথবা, রঙ নষ্ট হয়ে যায় তাহলে সেটি অযোগ্য নোট বলে বিবেচিত হবে। এছাড়াও কোন নোটের শুরু থেকে মাঝ পর্যন্ত যদি ছেঁড়া থাকে তবুও সেটি অযোগ্য। অনেক বেশি ব্যবহারের পরে নোট যদি নষ্ট হয়ে যায়, আবার যদি যদি নোটের গ্রাফিক্স পরিবর্তন থাকে তাহলে সেগুলি অযোগ্য নোট। 

আরও পড়ুন: জাল নোট হইতে সাবধান! ৫০০ টাকার নোটে স্টার চিহ্ন থাকলেই সেটি কি জাল নোট, জেনেনিন আসল সত্য।

ছেঁড়া নোট সম্পর্কে RBI-এর নিয়ম 

আপনার কাছে যদি এই ধরনের পুরনো বা ছেঁড়া নোট থাকে তাহলে চিন্তা করার কোনো কারণ নেই। আপনি খুব সহজেই এগুলি বদল করে তার দাম পেয়ে যাবেন। RBI-এর নিয়ম অনুযায়ী আপনার কাছে যদি ছেঁড়া নিতে থাকে তাহলে যে কোন ব্যাঙ্কের শাখা গিয়ে আপনি পরিবর্তন করতে পারবেন। কোন ব্যাঙ্ক যদি আপনার ওই নোট পরিবর্তন করতে চায় না, তাহলে ওই ব্যাঙ্কের বিরুদ্ধে আপনি অভিযোগও করতে পারবেন।

আরও পড়ুন: ATM থেকে টাকা তোলার সময় ছেঁড়া নোট বা জাল নোট বেরোলে কি করবেন দেখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us