শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

RBi Rules: নোটের মধ্যে কলমের কালি দিয়ে লেখা থাকলে সেটি কি বৈধ, জানুন RBI এর নিয়ম কানুন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বর্তমান সময়ে ডিজিটাল লেনদেনের প্রবণতা বাড়লেও আজও বেশির ভাগ ক্ষেত্রেও নগদ টাকায় লেনদেন হয়ে থাকে। এই নগদ টাকা দিয়ে লেনদেন করতে গিয়ে অনেক সময় সমস্যায় পড়ে মানুষ। বিশেষত নোটে যদি পেনের কালি দিয়ে লেখা থাকে তাহলে সেই নোট অনেকেই নিতে অস্বীকার করে। এমন অবস্থায় অনেকের মনেই প্রশ্ন যে ভারতীয় নোটে পেনের কালী দিয়ে লেখা থাকলে তা কি অবৈধ? এ বিষয়ে কি বলছে আরবিআই? চলুন জেনে নেওয়া যাক।

নেটের উপর লেখা থাকলে সেটি কি বৈধ

ভারতীয় নোট নিয়ে সমস্যার শেষ নেই। নোট বন্ধির পর ৫০০ ও ১০০ টাকার নোট বাজারে আনার সাথে সাথে ১০ ও ২০ টাকার নোট ও এনেছিল। তবে ৫০০ ও ১০০ টাকার নোট ভালো হলেও, ১০ টাকা বা ২০ টাকার নোট খুবই খারাপ। এগুলি দ্রুত নষ্ট হয়ে যায় কিংবা ছিঁড়ে যায়। এর উপর যদি আবার পেনের কালী দিয়ে লেখা থাকে তাহলে তো কোনো কথাই নেই। এই ধরণের নোট নিতে অস্বীকার করে অনেকেই। স্বাভাবিক ভাবে সমস্যায় পড়ে সাধারণ মানুষ।

সম্প্রতি সোশ্যাল মিডিয়া জুড়ে একটি খবর বেশ ভাইরাল হচ্ছে। যেখানে বলা হচ্ছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া নাকি বলেছে পেন দিয়ে নোটের উপর লেখা থাকলে তা বৈধ নয়। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই পোস্ট-এ বলা হয়েছে যে কোনো নোটে পেনের কালী দিয়ে লেখা থাকলে তার লিগাল টেন্ডার চলে যায়। এই খবর সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই দোকানদার থেকে শুরু করে গাড়ি চালক, সাধারণ মানুষ এই ধরণের নোট নিতে অস্বীকার করছে।

আরোও পড়ুন » বাজারে বৃদ্ধি পাচ্ছে জাল নোটের সংখ্যা! দেখুন জাল নোট চেনার উপায় ও আসল টাকার বৈশিষ্ট্য।

ভারতীয় রিজার্ভ ব্যাংকের বক্তব্য

তবে এই পোস্ট ভাইরাল হওয়ার পরও ব্যাংকগুলি পেনের কালী দিয়ে লেখা নোট জমা নিচ্ছে। এবার এই ধরণের নোট নিয়ে সুখবর দিল আরবিআই। আরবিআই স্পষ্ট করে জানিয়েছে, নোটের উপর পেনের কালী দিয়েছি লেখা থাকলে শ্সেই নোট বৈধ। এই ধরণের নোট অবৈধ বলে ঘোষণা করেনি আরবিআই। অর্থাৎ সোশ্যাল মিডিয়ায় এ বিষয়ে যে খবর ভাইরাল হচ্ছে তা ভুয়ো। এ বিষয়ে আরবিআই আরও জানিয়েছে, নোটের উপর পেন দিয়ে লিখলে তার লিগাল টেন্ডার নষ্ট হয় না।

উল্লেখ্য, আরবিআই-র এই স্টেটমেন্টের পর অনেকটাই নিশ্চিত হয়েছে সাধারণ মানুষ। তবে নোটের উপর পেন বা পেন্সিল দিয়েছি ছবি আকলে বা লিখলে সেটি নষ্ট হয়। নোট ক্ষয় হয়। তাই একজন সচেতন নাগরিক হিসাবে নোটের উপর এই ধরণের কালী বা পেন দিয়েছি না লেখার দায়িত্ব নিন। এ প্রসঙ্গে বলে রাখি, আপনার কাছে যদি ছেঁড়া নোট থাকে তাহলে চিন্তার কোনো কারণ নেই। আপনার নিকটবর্তী যে কোনো ব্যাংকে গিয়ে ছেঁড়া নোট পরিবর্তন করে নেওয়া যায়।

অবশ্যই পড়ুন » Bank Passbook: ব্যাংকের পাস বই হারিয়ে গেলে কি করবেন? আপনার জমানো টাকা কিভাবে ফিরে পাবেন?

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us