শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Bank Passbook: ব্যাংকের পাস বই হারিয়ে গেলে কি করবেন? আপনার জমানো টাকা কিভাবে ফিরে পাবেন?

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বর্তমান সময়ে ব্যাঙ্কের বই নেই এমন মানুষের সংখ্যা কম। ডিজিটাল ইন্ডিয়ার হাত ধরে বেশিভাগ মানুষের ব্যাংকে একটি হলেও অ্যাকাউন্ট রয়েছে। আর্থিক লেনদেন বা সঞ্চয়ের ক্ষেত্রে ব্যাংক অ্যাকাউন্ট খুবই গুরুত্বপূর্ণ। তবে অনেক সময় আমরা ব্যাঙ্কের পাসবুক কোথায় রাখি তা ভুলে যাই। কিংবা হারিয়ে ফেলি। এ জন্য অনেকেই সমস্যার মুখে পড়ে।

আপনার সাথেও যদি এমনটা হয় তাহলেই চিন্তা করার কোনো কারণ নেই। কারণ আজকের এই প্রতিবেদন আপনাদের সব চিন্তা দূর করতে সাহায্য করবে। যদি আপনার ব্যাঙ্কের পাসবুক হারিয়ে যায় তাহলে কীভাবে ব্যাঙ্কের পাসবুক ফিরে পাবেন বা এর জন্য আপনাকে কি করতে হবে? সেই সমস্ত বিষয় আজকের প্রতিবেদনে আলোচনা করা হয়েছে। তাই এ বিষয়ে পূর্ণ ধারণা পেতে পুরো প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন।

আরোও পড়ুন » Safest Bank: ভারতের সবচেয়ে নিরাপদ ব্যাংক, যেখানে টাকা রাখলে চিন্তা নেই- স্পষ্ট জানালো আরবিআই।

ব্যাংক পাস বুক হারিয়ে গেলে কি কি করণীয় জেনে নিন

  • আপনার ব্যাংকের পাসবুক যদি হারিয়ে যায় বা খুঁজে না পান তাহলে প্রথমেই আপনাকে যেটা করতে হবে তা হলো GD বা জেনারেল ডায়েরি। আপনার নিকটবর্তী থানা থেকে একটি GD করিয়ে নেবেন। ব্যাঙ্কের পাসবুক ফিরে পাওয়ার জন্য এই GD গুরুত্বপূর্ণ। এর জন্য Bank পাসবুক হারিয়ে গেছে এমন বিষয় লিখে থানায় দরখাস্ত করতে হবে। এরপর থানা থেকে আপনাকে একটি GD নম্বর দেওয়া হবে।
  • এবার যেটা আপনাকে করতে হবে তা হলো, আপনার যেই ব্যাঙ্কের বই সেই ব্যাংকে একটি দরখাস্ত লিখতে হবে। পাসবুক হারিয়ে গেলে ডুপ্লিকেট পাসবুক পাওয়া যায়। এর জন্য আপনাকে ব্যাংক ম্যানেজারকে একটি দরখাস্ত লিখতে হবে এবং সঙ্গে প্রয়োজনীয় নথি যুক্ত করে জমা দিতে হবে। ব্যাংক আপনার আবেদন খতিয়ে দেখবে এবং আপনার আবেদন সত্য হলে আপনাকে ডুপ্লিকেট পাশবুক দেওয়া হবে।

উল্লেখ্য, ব্যাংক পাসবুকের ডুপ্লিকেট নিতে চাইলে ব্যাংকে একটা ফি প্রদান করতে হয়। বিভিন্ন ব্যাংকের ফি আলাদা আলাদা হয়ে থাকে। যাইহোক এবার আসি এক অন্য বিষয়ে। অনেকের মনেই প্রশ্ন ব্যাঙ্কের পাসবুক হারিয়ে যাওয়ার পর ডুপ্লিকেট পাসবুক তুললে টাকা আগের মতোই থাকবে তো? এ বিষয়ে জানিয়ে রাখি, হ্যাঁ আপনার টাকা একদম সেফ থাকবে। এ নিয়ে চিন্তা করার কোনো কারণ নেই।

অবশ্যই পড়ুন » Minimum Balance: ব্যাংক অ্যাকাউন্টে নূন্যতম ব্যালেন্স না থাকলে কাটা হবে ফাইন! জরুরী নির্দেশিকা RBI এর।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us