শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Credit Card Bill Pay: এবার সমস্যার মুখে পড়বে ক্রেডিট কার্ড গ্রাহকরা! RBI কড়া নির্দেশিকা জারি।‌

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Credit Card Bill Pay New Rules: ক্রেডিট কার্ডের বিল পেমেন্টকে কেন্দ্র করে এবার একটি বড় সিদ্ধান্তের কথা ঘোষণা করল ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক অর্থাৎ রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। রিজার্ভ ব্যাংকের এই সিদ্ধান্তের কারণে এবার ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট করার কাজটি আরো কঠিন হয়ে উঠতে চলেছে। এমন অনেকে আছেন যারা ফোনপে, CRED ইত্যাদি অ্যাপের সাহায্যে অনলাইনের মাধ্যমে ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট করেন। রিজার্ভ ব্যাংকের নয়া সিদ্ধান্তের জেরে এবার বিশেষ অসুবিধার সম্মুখীন হতে চলেছেন তারা। জানা গেছে আগামী ১ জুলাই থেকে এই অ্যাপ ব্যবহারকারীরা রিজার্ভ ব্যাংকের নয়া নির্দেশিকার জেরে সমস্যার পড়বেন। জেনে নিন ১ জুলাই থেকে ঠিক কি পদ্ধতিতে করবেন ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট।

RBI এর সিদ্ধান্ত

রিজার্ভ ব্যাংকের নির্দেশ অনুসারে আগামী ১ জুলাই থেকে ক্রেড, ফোনপে, বিলডেস্কের মাধ্যমে ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট করার থেকে নানান বাধার সম্মুখীন হতে হবে গ্রাহকদের। RBI এর সিদ্ধান্ত অনুযায়ী ৩০ জুনের পর থেকে গ্রাহকদের অনলাইন ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট করার জন্য ব্যবহার করতে হবে ভারত বিল পেমেন্ট সিস্টেম বা BBPS। সব ধরনের ক্রেডিট কার্ডের জন্যই এই নিয়ম কার্যকর হবে।

BBPS বা ভারত বিল পেমেন্ট সিস্টেম কী

BBPS অর্থাৎ ভারত বিল পেমেন্ট সিস্টেম আসলে অনলাইন বিল পেমেন্টের একটি বিশেষ পদ্ধতি। এর মাধ্যমে গ্রাহকরা সহজেই অনলাইনের মাধ্যমে বিল পেমেন্ট করতে পারেন। BBPS আসলে অনলাইন বিল পেমেন্টের জন্য নির্মিত একটি ইন্টার অপারেবল প্ল্যাটফর্ম। ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অর্থাৎ NPCI এই পেমেন্ট সিস্টেমটি পরিচালনা করে এবং এর মাধ্যমে গ্রাহকদের বিল পেমেন্ট করার কাজটি সহজে সম্পন্ন হয়।

আরোও পড়ুন » SBI সহ আরো ৩টি ব্যাঙ্ক ক্রেডিট কার্ডের নিয়ম পরিবর্তন করতে চলেছে এই মাসেই

ভারতে BBPS পরিচালনার সমস্যা

ভারতের কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে BBPS এর মাধ্যমে গ্রাহকদের ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট করার নির্দেশ দেওয়া হচ্ছে। কিন্তু রিপোর্ট অনুসারে জানা যাচ্ছে ভারতের একাধিক ব্যাংক এখনো পর্যন্ত BBPS চালু করার জন্য বিশেষ কোনো ব্যবস্থা গ্রহণ করেননি। এদিকে HDFC ব্যাংকের ইস্যু করা ক্রেডিট কার্ডের সংখ্যা ২ কোটি। ICICI ব্যাংক ইতিমধ্যে ইস্যু করেছে ১.৭ কোটি ক্রেডিট কার্ড। Axis ব্যাংকের তরফ থেকে ইস্যু করা ক্রেডিট কার্ডের সংখ্যা ১.৪ কোটি। কিন্তু তাদের কারোরই BBPS ব্যবস্থা চালু করা নেই। ফলে সেই সব ব্যাংকের গ্রাহকরা ক্রেড, ফোনপে, বিলডেস্ক ইত্যাদি অ্যাপের মাধ্যমে ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট করার সময় সমস্যায় পড়তে পারেন। ক্রেড, ফোনপে বর্তমানে BBPS এর সদস্য হলেও ব্যাংকগুলি RBI এর নিয়ম না মানায় প্রভাব পড়বে গ্রাহকদের উপর।

কোন ব্যাঙ্কের ক্রেডিট কার্ডে BBPS সিস্টেম চালু আছে?

RBI এর তরফ থেকে আমাদের দেশে বর্তমানে ৩৪ টি ব্যাংককে ক্রেডিট কার্ড দেওয়ার অনুমোদন দেওয়া হয়েছে। কিন্তু এর মধ্যে মাত্র ৪ টি ব্যাংকে রয়েছে BBPS সিস্টেম। ফলে এখনো ২৬ টি ব্যাংক তাদের গ্রাহকদের জন্য এই ব্যবস্থা চালু করেনি। যদিও পেমেন্ট খাতের তরফ থেকে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার কাছে ডেড লাইন বৃদ্ধি করার জন্য আবেদন করা হয়েছে। এক্ষেত্রে আরো ৯০ দিন সময়সীমা বৃদ্ধি করার অনুরোধ জানানো হয়েছে। RBI এই ডেড লাইন বৃদ্ধি করলে ব্যাংক গুলি আরো কিছুটা সময় পাবে এবং এই সিস্টেমটি চালু করতে পারবে।

অবশ্যই পড়ুন » সিবিল স্কোর বৃদ্ধি করতে চান? এই ভাবে আপনার ক্রেডিট কার্ডটিকে ব্যবহার করুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us