শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI সহ আরো ৩টি ব্যাঙ্ক ক্রেডিট কার্ডের নিয়ম পরিবর্তন করতে চলেছে এই মাসেই

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Credit Card Rules: ভারতের সর্ববৃহৎ পাব্লিক সেক্টর ব্যাঙ্ক State Bank of India (SBI) এবং আরো ৩টি জনপ্রিয় ব্যাঙ্ক তাদের ক্রেডিট কার্ড সংক্রান্ত নিয়মে পরিবর্তন করতে চলেছে এই মাসেই। আপনিও যদি পুরস্কার, ক্যাশব্যাক, ক্রেডিট স্কোর বৃদ্ধি বা আরো কোন সুবিধা পাওয়ার জন্য ক্রেডিট কার্ডের ব্যবহার করে থাকেন তাহলে এই বিষয়ে জানা জরুরি। জুন মাসেই SBI, HDFC, BOB এবং ICICI ব্যাঙ্ক তাদের ক্রেডিট কার্ডের কিছু নিয়ম পরিবর্তন করবে। কোন কোন ক্রেডিট কার্ডের নিয়ম পরিবর্তন করা হবে? এবং কি কি নিয়ম পরিবর্তন করা হবে? এই বিষয়ে বিস্তারিত জানার জন্য সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন। 

SBI কার্ড 

আপনি যদি SBI এর ক্রেডিট কার্ড ব্যাবহার করে থেকে তাহলে এটি জানা জরুরী যে, ১ জুন থেকে SBI তাদের বেশ কিছু কার্ডের নিয়ম পরিবর্তন করবে। নতুন নিয়ম অনুযায়ী বেশকিছু ক্রেডিট কার্ডে সরকারি লেনদেনে আর পুরস্কার পয়েন্ট পাওয়া যাবে না। Aurum, SBI কার্ড এলিট, SBI কার্ড এলিট অ্যাডভান্টেজ সহ আরো কিছু ক্রেডিট কার্ডের জন্য এই নিয়ম প্রযোজ্য করবে স্টেট ব্যাঙ্ক। 

Swiggy HDFC ক্রেডিট কার্ড 

HDFC ব্যাঙ্ক তাদের Swiggy HDFC ক্রেডিট কার্ডের নিয়মে পরিবর্তন করতে চলেছে আগামী ২১ মার্চ, ২০২৪। পুরনো নিয়ম অনুযায়ী এই কার্ডের ক্যাশব্যাক Swiggy অ্যাপ এর মধ্যে Swiggy Money হিসেবে দেখা যেত। কিন্তূ ২১ মার্চের পর থেকে এই ক্যাশব্যাক মাসের শেষে কার্ড স্টেটমেন্ট ব্যালেন্সে সংযুক্ত করা হবে। এই পরিবর্তনের ফলে গ্রাহকদের আরো সুবিধা হবে বলে অনুমান করা হচ্ছে।

আরও পড়ুন: Credit Card: এবার অনায়াসে মিলবে ক্রেডিট কার্ড, দেখাতে হবে না আয়ের প্রমাণ পত্র ও ব্যাংকের স্টেটমেন্ট।

Amazon Pay ICICI ক্রেডিট কার্ড

ICICI ব্যাঙ্ক অ্যামাজন এবং ভিসার সহযোগিতায় এই কার্ড লঞ্চ করেছিল। Amazon Pay ICICI ক্রেডিট কার্ড থেকে অ্যামাজনের উপর কেনাকাটা করলে ৩ শতাংশ ক্যাশব্যাক পাওয়া যেত এবং অ্যামাজন প্রাইম এর সদস্যরা ৫ শতাংশ ক্যাশব্যাক পেত। এছাড়াও ভাড়া পরিশোধের উপর ১ শতাংশ পুরস্কার পয়েন্ট পাওয়া যেত। কিন্তূ ১৮ জুন ২০২৪ থেকে নতুন নিয়ম অনুযায়ী ভাড়া পরিশোধের ওপর কোন পুরস্কার পয়েন্ট পাওয়া যাবে না। 

BOB Card ওয়ান কো-ব্র্যান্ডেড ক্রেডিট কার্ড

আগামী ২৩ জুন ২০২৪ থেকে ব্যাঙ্ক অফ বরোদা তাদের এই কার্ডের চার্জ সংক্রান্ত নিয়ম পরিবর্তন করতে চলেছে। আপনি যদি BOB Card ওয়ান কো-ব্র্যান্ডেড ক্রেডিট কার্ড ব্যাবহার করেন তাহলে এটি জানা জরুরী। পেমেন্ট করতে দেরি করলে বা আংশিক পেমেন্ট বা নির্ধারিত ক্রেডিট সীমা অতিক্রম করলে যে চার্জ লাগত নতুন নিয়মে এই সমস্ত চার্জ বাড়ানো হয়েছে।

আরও পড়ুন: সিবিল স্কোর বৃদ্ধি করতে চান? এই ভাবে আপনার ক্রেডিট কার্ডটিকে ব্যবহার করুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us