শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

সিবিল স্কোর বৃদ্ধি করতে চান? এই ভাবে আপনার ক্রেডিট কার্ডটিকে ব্যবহার করুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Increase Your Cibil Score Using Credit Card: বর্তমান সময়ে ব্যাংকিং পরিষেবা ও আর্থিক লেনদেনের ক্ষেত্রে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড ইত্যাদির ব্যবহার অত্যন্ত গুরুত্বপুর্ণ হয়ে উঠেছে। আজকাল বহু সংখ্যক মানুষ ক্রেডিট কার্ড ব্যবহার করে থাকেন। ক্রেডিট কার্ড ব্যবহার করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয় হল ক্রেডিট স্কোর। ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা নিজেদের কার্ডের লিমিট এর বিষয়টি জানলেও অনেক সময় সেই ক্রেডিট কার্ড লিমিটের কতটা ব্যবহার করবেন, কিভাবে ক্রেডিট স্কোর বৃদ্ধি করবেন এসব বিষয় নিয়ে বিভ্রান্ত হয়ে পড়েন অনেকে। আজ এই প্রতিবেদনের মাধ্যমে সেই সব বিস্তারিত তথ্যই জানাবো আপনাদের।

ক্রেডিট ইউটিলাইজেশন রেশিও কি?

ক্রেডিট কার্ডের ক্ষেত্রে ক্রেডিট স্কোর অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। ক্রেডিট বা সিবিল স্কোর খারাপ হলে তার খারাপ প্রভাব ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের উপর পড়বেই। ক্রেডিট কার্ডের ক্ষেত্রে কার্ডের মোট সীমা এবং খরচের অনুপাতকে ক্রেডিট ইউটিলাইজেশন রেশিও বলে চিহ্নিত করা হয়। ক্রেডিট ইউটিলাইজেশন রেশিওর অনুপাত বেশি হলে ক্রেডিট স্কোরের ক্ষেত্রে সেটি অত্যন্ত জরুরী। আর্থিক বিশেষজ্ঞরা পরামর্শ দেন নিজের ক্রেডিট স্কোর উর্ধ্বমুখী রাখতে চাইলে ক্রেডিট কার্ডের মোট সীমার ৩০ শতাংশের বেশি ব্যয় করা কখনোই উচিত নয়। অর্থাৎ উদাহরণ হিসেবে বলা যেতে পারে যদি কোন ক্রেডিট কার্ডের সীমা ১ লক্ষ টাকা হয়, সেক্ষেত্রে ওই কার্ডের মাধ্যমে ৩০ হাজার টাকার বেশি খরচ করা উচিত নয়।

ক্রেডিট কার্ডের খরচ কমানোর কারণ

ক্রেডিট কার্ড ব্যবহারকারীর ক্রেডিট খরচের হিসাব ঠিক কতটা এই অনুপাতকে প্রতিমাসে হিসাব করা হয়। ক্রেডিট কার্ডের মাধ্যমে ব্যবহারকারী কতটা খরচ করছেন সেই হিসাবও থাকে কোম্পানি গুলির কাছে। ব্যবহারকারী যদি তার বেশিরভাগ খরচ ক্রেডিট কার্ডের মাধ্যমে করেন সে ক্ষেত্রে কোম্পানিগুলির কাছে এই বার্তা যায় যে ব্যবহারকারী অর্থের অভাবে বেশিরভাগ কাজ ক্রেডিট কার্ডের মাধ্যমে করছেন। এর প্রভাব সরাসরি দেখা যায় তার ক্রেডিট বা সিভিল স্কোরে। তাই এই স্কোর ঠিক রাখতে অবশ্যই ক্রেডিট কার্ডের খরচ নিয়ন্ত্রণের রাখা উচিত।

আরোও পড়ুন » পার্সোনাল লোন নাকি ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন কোনটি আপনার জন্য লাভজনক জেনে নিন।

ক্রেডিট ইউটিলাইজেশন রেশিওর প্রভাব

কোম্পানি গুলি মাসিক ভিত্তিতে ক্রেডিট কার্ড ব্যবহারকারীর ক্রেডিট স্কোর আপডেট করে। যদি গ্রাহকের ক্রেডিট ইউটিলাইজেশন রেশিওর অনুপাত কমে যায় সে ক্ষেত্রে কোম্পানি গুলি পুনরায় এই হিসাব আপডেট করে। গ্রাহকের ক্রেডিট ইউটিলাইজেশন রেশিও কম থাকলে স্বল্প সুদে ঋণ গ্রহণ করার ক্ষেত্রে অনেক সুবিধা হয়।

ক্রেডিট কার্ডে ব্যয় না করার ফলাফল

কোনো কোনো ব্যবহারকারী ভাবেন ক্রেডিট কার্ড থেকে একেবারে খরচ না করলে সিবিল স্কোর ঊর্ধ্বমুখী থাকবে। তবে এ কথা সত্য নয়। ক্রেডিট কার্ড থেকে কোনো ব্যয় না হলে কোম্পানিগুলি গ্রাহককে ঝুঁকিপূর্ন তালিকায় রাখে। তারা ভাবে ঋণ শোধ করার মত টাকা গ্রাহকের নেই। এর ফলে গ্রাহকের সিভিল স্কোর নিম্নমুখী হয়।

অবশ্যই পড়ুন » Cibil Score: ভালো সিবিল স্কোর থাকলে ব্যাংক থেকে সহজেই লোন পাওয়ার সাথে পাবেন একাধিক সুবিধা, জেনে নিন বিস্তারিত।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us