শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Cibil Score: ভালো সিবিল স্কোর থাকলে ব্যাংক থেকে সহজেই লোন পাওয়ার সাথে পাবেন একাধিক সুবিধা, জেনে নিন বিস্তারিত।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বর্তমানে বিভিন্ন ধরনের ব্যাংকিং লেনদেনের ক্ষেত্রে গ্রাহকরা ডিজিটাল পদ্ধতিতে অনেক বেশি স্বাচ্ছন্দ অনুভব করেন। আর এই ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে ব্যাংকের গ্রাহকদের সমস্ত লেনদেনের রেকর্ড নথিভুক্ত করে রাখে ব্যাংক। গ্রাহকের আর্থিক লেনদেনের পরিসীমার উপর ভিত্তি করে একটি সিবিল স্কোর ও নির্ধারণ করে দেয় সংশ্লিষ্ট ব্যাংক। এই লেনদেনের ক্ষেত্রে গ্রাহকের সিবিল স্কোর ৭৫০ বা তার বেশি হলে সেই স্কোরকে ভালো বলে ধরে নেওয়া হয়। ব্যাংক গ্রাহকের সিবিল স্কোর যদি ভালো হয় সে ক্ষেত্রে ঋণ গ্রহণ করা থেকে শুরু করে আরো বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা লাভ করেন গ্রাহক। সিবিল স্কোর এর সাহায্যে ঠিক কি কি সুবিধা পাওয়া সম্ভব জেনে নিন।

দ্রুত ঋণ এর অনুমতি লাভ

অনেক সময় যে কোনো আর্থিক প্রয়োজনে ব্যাংক থেকে ঋণ নেওয়ার প্রয়োজন পড়ে। যে ব্যাংকে গ্রাহক ঋণ গ্রহণের জন্য আবেদন জানান সেই ব্যাংক আবেদনকারী ব্যক্তির ক্রেডিট স্কোর এর দিকে বিশেষ গুরুত্ব আরোপ করে। এই স্কোর ভালো হলে তবেই গ্রাহক ব্যাংকের কাছ থেকে ঋণ গ্রহণের মাধ্যমে লাভবান হতে পারেন। গ্রাহকের সিবিল স্কোর ভালো হলে ঋণের অনুমোদন মেলে খুব তাড়াতাড়ি এবং গ্রাহক যদি ক্রেডিট কার্ডের জন্য আবেদন জানান সে অনুমোদনও অতি দ্রুত পাওয়া যায়।

কম সুদের হার

গ্রাহকের সিবিল স্কোর যদি ভালো থাকে সেক্ষেত্রে কম সুদের হারে লোন পাওয়া সম্ভব হয়। লোন নেওয়ার ক্ষেত্রে গ্রাহক অবশ্যই সংশ্লিষ্ট ব্যাংকে তার স্কোর দেখিয়ে কম সুদের জন্য আবেদন জানাতে পারেন।

অবশ্যই পড়ুন » Personal Loan: ব্যক্তিগত ঋণ নিতে চান? সহজে লোন পেতে মাথায় রাখুন এই বিষয়গুলি।

ক্রেডিট সীমা বৃদ্ধি

ক্রেডিট স্কোর ভালো থাকলে ক্রেডিট কার্ডের বৈধতার সীমা বৃদ্ধি পায়। যেসব গ্রাহকের ক্রেডিট স্কোর ভালো থাকে সংশ্লিষ্ট ব্যাংকের পক্ষ থেকে তাদের ক্রেডিট স্কোর বৃদ্ধির জন্য অফার করা হয়।

বীমার প্রিমিয়াম

বীমার প্রিমিয়াম এর ক্ষেত্রেও ক্রেডিট স্কোর অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোন গ্রাহকের ক্রেডিট স্কোর যদি বেশি থাকে তবে কম প্রিমিয়ামে বীমা সংস্থা থেকে বীমা পরিষেবা পাওয়া সম্ভব হয় এবং গ্রাহক প্রতিবছর বীমার প্রিমিয়াম থেকে অনেক টাকা সঞ্চয় করতে পারেন।

ব্যাংকের অফার

কোন গ্রাহকের ক্রেডিট স্কোর বা সিবিল স্কোর বেশি হলে ব্যাংকের তরফ থেকে গ্রাহককে বিভিন্ন ধরনের অফার দেওয়া হয়। ৭৫০ বা তার বেশি স্কোর যুক্ত গ্রাহকদের জন্য ব্যাংক প্রিমিয়াম কার্ড দেয়, যার মাধ্যমে গ্রাহক এক্সক্লুসিভ রিওয়ার্ড পয়েন্ট সহ বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা লাভ করেন।

অবশ্যই পড়ুন » Low Cibil Score Loan: আপনার সিবিল স্কোর কম থাকলেও এই ভাবে ২ লক্ষ টাকা লোন নিতে পারবেন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us