শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

পার্সোনাল লোন নাকি ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন কোনটি আপনার জন্য লাভজনক জেনে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

আজকাল হটাৎ করে টাকার প্রয়োজন হলে বেশি চিন্তা করতে হয় না। বিপদের সময় মোটা টাকার সহজ উপায় লোন। বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান কিংবা ব্যাংক থেকে খুব সহজেই পাওয়া যায় লোন। অনেকে ক্রেডিট কার্ড দেখিয়ে লোন নিয়ে থাকেন। আবার যাদের ক্রেডিট কার্ড নেই তারা ব্যাংকে সরাসরি আবেদন করে পার্সোনাল লোন নিয়ে থাকেন।

তবে পার্সোনাল লোন এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন নেওয়ার কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি। দুই ভাবে লোন নেওয়া গেলেও, কোন পদ্ধতিতে লোন নিলে বেশি সুবিধা পাবেন? তা অনেকেই জানেন। তাই লোন নেওয়ার আগে কোন পদ্ধতিতে লোন নিলে বেশি লাভ হবে তা অবশ্যই জেনে নিন।

পার্সোনাল লোন কী?

আজকের সময়ে লোন নেওয়ার একটি বহু পরিচিত শব্দ পার্সোনাল লোন। ব্যাক্তিগত ভাবে লোন নেওয়াকেই পার্সোনাল লোন বলা হয়। ব্যাংক বা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান এই ধরণের লোন দিয়ে থাকে। পূর্বের লোন নেওয়ার তথ্য ও গ্রাহকের আয়ের উপর ভিত্তি করে দেওয়া হয় পার্সোনাল লোন।

পার্সোনাল লোন নেওয়ার ক্ষেত্রে, আপনি যে ব্যাংক থেকে লোন নেবেন সেই ব্যাঙ্কের গ্রাহক হতে হবে। অর্থাৎ ওই ব্যাংকে আপনার একটি সেভিংস অথবা কারেন্ট একাউন্ট থাকতে হবে। তবেই আবেদন করলে পাওয়া যাবে পার্সোনাল লোন।

ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন

আপনার যদি ক্রেডিট কার্ড থাকে, তাহলে আপনি খুব সহজেই বড় অংকের টাকা ঋণ নিতে পারবেন। এখানে শুধুমাত্র ক্রেডিট স্কোর চেক করেই লোন পাওয়া যায়। ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন নেওয়ার জন্য নির্দিষ্ট ব্যাঙ্কের গ্রাহক না হলেও হবে। যেমন ধরুন আপনার কাছে HDFC ব্যাঙ্কের ক্রেডিট কার্ড থাকলেও আপনি যে কোনো জায়গা থেকেই এই কার্ড ব্যবহার করে ঋণ নিতে পারবেন।

আরোও পড়ুন » Aadhaar Card Loan: আধার কার্ড থাকলেই পাবেন ৫ লক্ষ টাকা! এই প্রকল্প সম্বন্ধে অনেকেই জানেনা

পার্সোনাল লোন নাকি ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন-লাভজনক কোনটা?

এ প্রসঙ্গে বলি ক্রেডিট কার্ডের মাধ্যমে ঋণ নিলে, ঋণ পরিশোধ হওয়ার পর আবার ওই একই ক্রেডিট কার্ড দেখিয়ে লোন নিতে পারবেন। তবে পার্সোনাল লোনের ক্ষেত্রে যতবার লোন নেবেন ততবার আপনাকে নতুন করে আবেদন করতে হবে। এছাড়া পার্সোনাল লোন নেওয়ার ক্ষেত্রে প্রতিবার আপনার আয় ও ক্রেডিট স্কোর চেক করা হয়। যদিও ক্রেডিট স্কোর ভালো হলে কম সুদে ঋণ পাওয়া যাবে।

প্রসঙ্গত, অল্প টাকার লোন যেমন বিমানের টিকিট, স্মার্টফোন কেনা ইত্যাদির জন্য ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন নিতে পারেন। তবে বড় অংকের টাকার প্রয়োজন হলে ব্যাক্তিগত ঋণ নেওয়াই ভালো। এমনিতে জোর কার্ডের তুলনায় পার্সোনাল লোনের ক্ষেত্রে সুদের হার কম হয়। একরে ক কথায় স্বল্প মেয়াদি ঋণ নিলে ক্রেডিট কার্ডের মাধ্যমে নেওয়া ভালো। অপর দিকে দীর্ঘ মেয়াদি ঋণ নিলে পার্সোনাল লোন নেওয়া ভালো হবে।

অবশ্যই পড়ুন » লোন নিয়ে বড়লোক হওয়ার উপায়! বড়লোক হতে চাইলে এইভাবে লোন নিয়ে সেই টাকা ব্যবহার করুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us