শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Aadhaar Card Loan: আধার কার্ড থাকলেই পাবেন ৫ লক্ষ টাকা! এই প্রকল্প সম্বন্ধে অনেকেই জানেনা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Aadhaar Card Loan: ভারতে এখন আগের তুলনায় ব্যাঙ্কের সংখ্যা অনেক বেড়ে গেছে। আর এই প্রতিযোগিতায় টিকে থাকতে বিভিন্ন ব্যাঙ্ক শুরু করছে নানান ধরনের স্কিম। যেকোন অনেক ব্যাংকেই Instent Loan on Aadhaar Card স্কিম চালু করেছে। কিন্তূ এই প্রকল্প সম্বন্ধে অনেকেই জানেনা। আধার কার্ড থাকলেই ৫ লক্ষ টাকা পর্যন্ত ব্যাক্তিগত ঋণ (Personal Loan) নিতে পারবেন এই স্কিমে। আবেদন করার পদ্ধতি এবং প্রয়োজনীয় যোগ্যতা সম্পর্কে বিস্তারিত জানতে সম্পূর্ন নিবন্ধটি পড়ুন। 

আধার কার্ডের থাকলেই পাবেন ব্যাক্তিগত ঋণ (Instent Loan on Aadhaar Card)

ব্যাঙ্ক থেকে লোন নেওয়া মানে মাথায় আসে শুধু হয়রানির কথা। কিন্তূ ব্যাঙ্কিং পরিষেবা যেমন আগের থেকে সহজ হয়েগেছে, তেমনি ব্যাঙ্ক থেকে লোন নেওয়ার পক্রিয়াও অনেক সহজ হয়ে গেছে। ভিন্নিন ব্যাঙ্ক থেকে এখন আধার কার্ড দেখিয়েই অনলাইনের মাধ্যমে নেওয়া যায়। আগের মত আর অনেক বেশি নথিপত্রের প্রয়োজন হয় না। Instent Loan on Aadhaar Card স্কিম অনেক ব্যাংকেই দেখতে পাওয়া যায়। যেমন: SBI, PNB, HDFC ব্যাঙ্ক, কটক মহেন্দ্রা ব্যাঙ্ক, অক্সিস ব্যাঙ্ক, ইন্ডিয়া ব্যাঙ্ক এবং বন্ধন ব্যাঙ্ক ইত্যাদি। 

আবেদন করার পদ্ধতি (Apply Online Instent Loan on Aadhaar Card)

বেশিরভাগ ব্যাঙ্ক থকেই ব্যাক্তিগত ঋণ (Personal Loan) নিতে পারবেন। কিন্তূ প্রত্যেক ব্যাঙ্কে লোন আবেদন করার পদ্ধতি এবং সুদের হার এক হয়না। প্রত্যেক ব্যাঙ্কের লোনের সুদের হার একটু কম বেশি হয়ে থাকে। লোন আবেদন করার পদ্ধতি একেবারে এক না হলেও অনেকটা মিল থাকে। বর্তমানে প্রায় বেশিরভাগ ব্যাঙ্ক থেকেই অনলাইনের মাধ্যমে লোনের জন্য আবেদন করতে পারবেন। 

আরও পড়ুন: Best Personal Loans 2024 – আপনার কি টাকার প্রয়োজন? রইল ভারতের সেরা ৫টি পার্সোনাল লোন পরিকল্পনা।

যেমন ধরুন, স্টেট ব্যাঙ্ক (SBI) থেকে YONO অ্যাপের মাধ্যমে এবং পাঞ্জাব নেশনাল ব্যাঙ্ক থেকে PNB ONE অ্যাপের মাধ্যমে অনলাইনে লোন আবেদন করতে পারেন। এর জন্য আপনার ওই ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকা আবশ্যক। প্রায় প্রত্যেক ব্যাঙ্কের এই ধরনের ব্যাঙ্কিং অ্যাপ রয়েছে, যদি না থেকে তাহলে দেখবেন ওয়েবসাইটে নেট ব্যাঙ্কিং এর পরিষেবা রয়েছে। 

যে ব্যাঙ্ক থেকে আপনি আধার কার্ডের সাহায্যে পার্সোনাল লোন (Instent Loan on Aadhaar Card) নিতে চান, ওই ব্যাঙ্কে আপনার অ্যাকাউন্ট থাকা দরকার। এরপর আপনাকে ওই ব্যাঙ্কের অ্যাপ ডাউনলোড করে লগইন করতে হবে। এরপর অ্যাপের মধ্যে আধার কার্ডের সাহায্যে পার্সোনাল লোন (Instent Loan on Aadhaar Card) নেওয়ার স্কিম খুঁজে বের করতে হবে। এরপর আপনি প্রয়োজনীয় তথ্য প্রদান করে বাড়িতে বসেই সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত ব্যাক্তিগত ঋণ (Personal Loan) এর জন্য আবেদন করতে পারবেন। 

আরও পড়ুন: Personal Loan – আরও ব্যয়বহুল হবে পার্সোনাল লোন নেওয়া, জেনেনিন RBI এর নতুন নিয়ম।

করা করা আবেদন করতে পারবেন? (Eligibility Criteria)

আপনি যে ব্যাঙ্কে এই লোনের জন্য আবেদন করবেন, ওই ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকা প্রয়োজন। আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যেন আধার কার্ড লিঙ্ক থাকে। আধার কার্ডের মাধ্যমে ব্যাক্তিগত ঋণ (Personal Loan) নেওয়ার জন্য আপনার বয়স ২১ বছর বা তার বেশি হতে হবে। 

এছাড়াও আপনার ক্রেডিট স্কোর যেন ভালো হয়, ৭৫০ বা তার বেশি হলে আরও সহজে লোন পাবেন। আপনার আধার কার্ড এবং প্যান কার্ড যেন সঠিক থাকে। আপনার যদি আগে থেকে কোনো লোন বকেয়া থাকে তাহলে আরও লোন নিতে সমস্যা হবে। বকেয়া লোনের পরিমাণ আপনার আয়ের সঙ্গে সামঞ্জস্পূর্ণ হলে কোনো সমস্যা হবে না। শুধুমাত্র এই বিষয়গুলো সঠিক থাকলেই আপনি আধার কার্ডের মাধ্যমে ব্যাক্তিগত ঋণ (Personal Loan) নিতে পারবেন।

মিস করবেন না » PMEGP Loan: আধার কার্ড থেকে ৫০ লক্ষ টাকা লোন নিন! কেন্দ্র দেব ৩৫ শতাংশ ভর্তুকি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us