শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Personal Loan: আরও ব্যয়বহুল হবে পার্সোনাল লোন নেওয়া, জেনেনিন RBI এর নতুন নিয়ম

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Personal Loan: আর্থিক পরিস্থিতি খারাপ হওয়ার ফলে আমাদেরকে বিভিন্ন সময় পার্সোনাল লোন এর প্রয়োজন হয়। কিন্তু এবার পার্সোনাল লোন নেওয়া আরও ব্যয়বহুল হবে। লোন সম্পর্কিত একটি নতুন নিয়ম জারি করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। এরফলে ঋণদাতাদেরও সমস্যা বাড়বে। এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে পুরো খবরটি পড়ুন।

Personal Loan নেওয়া আরও ব্যয়বহুল হবে

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) দেশে গ্রাহক ঋণ বৃদ্ধির ফলে সৃষ্ট ঝুঁকি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এই ঝুঁকি কমাতে রিজার্ভ ব্যাংক গ্রাহক ঋণের ঝুঁকি ভার বাড়িয়েছে। এর মানে হল, ব্যাংক এবং ব্যাংকবহির্ভূত প্রতিষ্ঠানগুলোর পক্ষে এখন গ্রাহক ঋণ দেওয়া আরও ব্যয়বহুল হয়ে উঠবে। 

ব্যাংকগুলি যখন কোনো গ্রাহককে ঋণ দেয়, তখন তাদের নিজেদেরও কিছু অর্থ জমা রাখতে হয়। এই অর্থকে বলা হয় ‘মূলধন’। রিজার্ভ ব্যাংকের নতুন নিয়ম অনুযায়, গ্রাহক ঋণের ক্ষেত্রে ব্যাংকগুলোকে আরও বেশি মূলধন জমা রাখতে হবে। ফলে, গ্রাহক ঋণ দেওয়ার খরচ বাড়বে। এর মানে হলো যে ব্যাংকগুলিকে প্রতি ১০০ টাকা ঋণের জন্য ৯ টাকা মূলধন রাখতে হত, এখন তাদের প্রতি ১০০ টাকা ঋণের জন্য ১১.২৫ টাকার আলাদা মূলধন রাখতে হবে।

এই পরিবর্তনের মূল কারণ হল RBI ভোক্তা ঋণের ক্রমবর্ধমান ঝুঁকি সম্পর্কে উদ্বিগ্ন। গত কয়েক বছর ধরে, ভারতে ব্যক্তিগত ঋণ, ক্রেডিট কার্ড ঋণ এবং অন্যান্য অনিশ্চিত ব্যক্তিগত ঋণের পরিমাণ দ্রুত বৃদ্ধি পেয়েছে। RBI আশঙ্কা করছে যে এই ঋণের ক্রমবর্ধমান ঝুঁকি ভারতীয় অর্থনীতির জন্য হুমকির কারণ হতে পারে। 

আরও পড়ুন: GPay Loan – গুগল পে থেকে কোন ঝামেলা ছাড়াই ১ লক্ষ টাকা পর্যন্ত লোন নিন।

RBI এর নতুন নিয়মের ফলে কি হতে পারে?

RBI এর এই পদক্ষেপটি নন-ব্যাংকিং ফাইন্যান্স কোম্পানিগুলির (NBFC) জন্যও একটি বড় চ্যালেঞ্জ। NBFCগুলি ব্যক্তিগত ঋণ, ক্রেডিট কার্ড ঋণ এবং অন্যান্য অনিশ্চিত ব্যক্তিগত ঋণ প্রদানের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। RBI এর এই পদক্ষেপের ফলে NBFCগুলির খরচ বাড়বে, যার ফলে তাদের ব্যবসায়িক মডেল ক্ষতিগ্রস্ত হতে পারে।

কারণ, ব্যাংকগুলিকে এখন আরও বেশি মূলধন জমা রাখতে হবে, যার ফলে তাদের খরচ বাড়বে। এই বাড়তি খরচ কেউ না কেউ বইবে তো! তাই, শীর্ষস্থানীয় অর্থনৈতিক সংস্থাগুলো গ্রাহক ঋণের সুদ বাড়িয়ে দিতে পারে। অর্থাৎ, সাধারণ মানুষের পক্ষে এবার ঋণ নেওয়া আরও কঠিন হয়ে যাবে। এই খরচের কিছু অংশ তারা গ্রাহকদের উপর চাপিয়ে দিতে পারে, যার ফলে গ্রাহক ঋণের সুদ হার বাড়তে পারে। 

তবে, RBI এর এই পদক্ষেপটি হোম লোন, অটো লোন এবং শিক্ষা ঋণের মতো নিরাপদ ঋণের উপর প্রভাব ফেলবে না। কারণ, এই ঋণের ক্ষেত্রে ঝুঁকি কম, তাই RBI এর এই পদক্ষেপের প্রয়োজন নেই। 

আরও পড়ুন: Filpkart Loan – ফ্লিপকার্ট থেকে মোবাইল দিয়ে 5 লক্ষ টাকা পর্যন্ত লোন নিন মাত্র ২ মিনিটে।

উপসংহার 

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক গ্রাহক ঋণের ঝুঁকির ওজন বাড়িয়েছে। এই পরিবর্তনটি গ্রাহক ঋণের খরচ বাড়াতে পারে, যেমন ব্যক্তিগত ঋণ, ক্রেডিট কার্ড ঋণ এবং অন্যান্য অনিশ্চিত ব্যক্তিগত ঋণ। তবে, এটি হোম লোন, অটো লোন এবং শিক্ষা ঋণের মতো নিরাপদ ঋণের উপর প্রভাব ফেলবে না।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “Personal Loan: আরও ব্যয়বহুল হবে পার্সোনাল লোন নেওয়া, জেনেনিন RBI এর নতুন নিয়ম”

Leave a Comment