শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Share Market Update: শেয়ার বাজারে AI! বিনিয়োগকারীদের জন্য বিরাট আপডেট SEBI এর, কারসাজি করলে আর রক্ষে নেই।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Share Market Update: আপনি কি শেয়ার বাজারে রুচি রাখেন আপনি যদি শেয়ার বাজারে টাকা ইনভেস্ট করেন বা ট্রেডিং করেন তাহলে SEBI এর নতুন আপডেট সম্পর্কে জানা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। নতুন আপডেট অনুযায়ী এবার SEBI আরো কড়াকড়ি হতে চলেছে। এবার থেকে আপনি যদি শেয়ার বাজারে কারসাজি করেন তাহলে আপনার রক্ষে নেই সঙ্গে সঙ্গেই ধরে ফেলবে SEBI, ব্যবহার হবে নতুন প্রযুক্তি। শেয়ার বাজারের নতুন আপডেটটি সম্পর্কে বিস্তারিত জানতে আজকের এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

শেয়ার বাজারে AI

সম্প্রতি শনিবার SEBI এর সদস্য কমলেশ ভার্শনী অ্যাসোসিয়েশন অফ ন্যাশনাল এক্সচেঞ্জ মেম্বার অফ ইন্ডিয়া (ANMI) এর দিল্লিতে সংঘটিত হওয়া ১৩ তম আন্তর্জাতিক সম্মেলনে জানিয়েছেন বর্তমানে শেয়ার বাজারের বিভিন্ন কারসাজি রুখতে এবার থেকে AI অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার করা হবে। তার দেওয়া তথ্য অনুসারে এবার থেকে শেয়ার বাজারে বিভিন্ন অনিয়ম রোধের জন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা তদন্ত করা হবে। এর সঙ্গে সঙ্গে আরো বিভিন্ন রকম কাজ করবে AI। শেয়ার বাজারে স্বচ্ছতা বজায় রাখার জন্যই SEBI এর এই অত্যাধুনিক প্রযুক্তি।

শেয়ারবাজারে বিভিন্ন সময় নানা নতুন নতুন কারসাজি লেগেই রয়েছে। বিভিন্ন অসৎ ব্যক্তি টাকার লোভে নিয়ম ভঙ্গ করে বিভিন্ন অনিয়ম করে সে সকল ব্যাক্তিদের সহজেই সনাক্ত করতে এবার থেকে SEBI AI এর সহযোগিতা নেবে। কোন ব্যক্তি যদি নিয়ম ভঙ্গ করে তাহলে খুব দ্রুতই সেই তথ্য চলে যাবে SEBI এর কাছে। এবার থেকে আয় প্রযুক্তিকে ব্যবহার করে শেয়ার বাজারের স্বচ্ছতা আনতে বিরাট পরিকল্পনা করছে SEBI।

অবশ্যই পড়ুন » Share Market: শেয়ার মার্কেটে বিনিয়োগের এই ৭টি নিয়ম মেনে চললেই মালামাল! জেনে থাকা আবশ্যক

উপকৃত হবেন বিনিয়োগকারীরা

SEBI এর এই অত্যাধুনিক পদক্ষেপ সাধারণ বিনিয়োগকারীদের জন্য খুবই উপকার হবে। শেয়ার বাজারে অনিয়ম রোধ এবং স্বচ্ছতা আনার জন্যই এই পদক্ষেপ। এ বিষয়ে কমলেশ ভার্শনী জানিয়েছেন শেয়ার বাজারের বিনিয়োগকারীদের আস্থা বজায় রাখা খুব গুরুত্বপূর্ণ। তাই তিনি ব্রোকারদেরও বিভিন্ন পরামর্শ এবং নির্দেশ দিয়েছেন। দিনের পর দিন সবই বিনিয়োগকারীদের আস্থা বজায় রাখার জন্য SEBI বিভিন্ন নতুন নিয়ম জারি করছে এর থেকে সহজেই বোঝা যাচ্ছে যে এবার থেকে বিনিয়োগকারীরা উপকৃত হবেন।

অবশ্যই পড়ুন » Stock Market: এই ৩টি স্টক তৈরি করেছে নতুন রেকর্ড, শেয়ার বাজারে রুচি রাখলে অবশ্যই দেখুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত গুরুত্বপূর্ন তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us