শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Cardamom Farming: এলাচ চাষ করে ৩-৪ লাখ টাকা আয়! জেনেনিন এলাচ চাষের পদ্ধতি এবং কিছু টিপস

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Cardamom Farming Methods In Bengali: ভারতে অনেকে চাষী রয়েছে যারা এলাচ চাষ করে ভালো অর্থ উপার্জন করছে। কথায় আছে এলাচ চাষ করা মানে বিরাট ধনী। কিন্তূ আসলে এলাচ চাষ করে কতো টাকা আয় সম্ভব? এবং কিভাবে এলাচ চাষ করা হয়? এই বিষয়ে বিস্তারিত জানবো আজকের এই নিবন্ধে। সঙ্গে জানবো এলাচ চাষের কিছু টিপস। আপনি যদি এই বিষয়ে জানতে ইচ্ছুক তাহলে সম্পূর্ন নিবন্ধটি পড়ুন। 

এলাচ চাষ করে ৩-৪ লাখ টাকা আয়

এলাচ একটি অর্থকরী ফসল হিসেবে চাষ করতে পারেন। ভারতে ব্যাপক পরিমাণে এলাচ চাষ (Cardamom Farming) করে কৃষকরা। ভারতের সঙ্গে সঙ্গে বিদেশেও এর চাহিদা প্রচুর। মিষ্টিতে সুগন্ধ আনার জন্য, খবর তৈরি করার জন্য এবং বিভিন্ন ধরনের পানীয় তৈরি করতে এলাচ ব্যাবহার করা হয়। তাই বাজারে এর মূল্য প্রচুর। আপনি এলাচ চাষ করে ৩-৪ লাখ টাকা আয় (Earn Rs. 3 to 4 Lakhs) করতে পারবেন। কারণ বাজারে এর মূল্য প্রতি কেজিতে প্রায় ১১০০ থেকে ২০০০ টাকা হয়ে থাকে। এবং প্রতি হেক্টরে ১৩৫ থেকে ১৫০ কেজি এলাচ উৎপাদন হয়। 

এলাচ চাষের পদ্ধতি (Cardamom Farming Methods)

এলাচ চাষ করার জন্য প্রথমে আপনাকে জমিতে গর্ত করতে হবে। মনে রাখবেন গর্তগুলি যেমন ২ থেকে ৩ ফুট ছাড়া হয়। কারণ, এলাচ গাছ ১ থেকে ২ ফুট লম্বা হয়। এরপর খোড়া গর্তের মধ্যে মাটির সঙ্গে গোবর ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর আপনাকে সেখানে বীজ রোপন করতে হবে। তারপর সময় সময় জল সেচ এবং প্রয়োজন হলে কীটনাশক দিতে হবে। এলাচ গাছ সম্পূর্ণরূপে তৈরি হতে তিন থেকে চার বছর সময় লাগে। 

আরও পড়ুন: এই বিদেশি সবজি চাষে লাখ লাখ টাকা আয়! বিস্তারিত জেনেনিন।

ফসল তৈরি হওয়ার পর আপনাকে গাছ থেকে এলাচ তুলে নিতে হবে এবং তারপর রোদ্দুরে ভালোভাবে শুকনো করতে হবে। গরম তাপমাত্রায় এগুলিকে ১৮ থেকে ২৪ ঘন্টা পর্যন্ত শুকনো করতে হবে। এরজন্য আপনি যেকোনো মেশিনও ব্যাবহার করতে পারেন। পুরোপুরি শুকনো হওয়ার পরে এগুলিকে হাতের সাহায্যে অথবা কায়ার মাদুর বা তারের জালের সাহায্যে ঘষে নিতে হবে। এরপর এলাচের রঙ অনুযায়ী আলাদা আলাদা ভাগ করে বাজারে বিক্রি করতে হবে।

আরও পড়ুন: আলু চাষে হবে ১০ গুন লাভ, জেনেনিন বিজ্ঞানীদের আবিষ্কৃত নতুন আলু চাষের প্রযুক্তি।

এলাচ চাষের কিছু টিপস (Cardamom Farming Tips)

ভারতের কেরালা, কর্ণাটক অন্ধ্রপ্রদেশ এবং তামিলনাড়ুতে সবচেয়ে বেশি এলাচ চাষ (Cardamom Farming) দেখা যায়। এলাচ চাষ বেলে মাটিতে ভালো হয় না। এই চাষ দোআঁশ মাটিতে সবথেকে ভালো হয়, তাছাড়া ল্যাটেরাইট ও কালো মাটিতেও এই চাষ করা যাবে। এটি গাছের ছায়ায় চাষ করা ভালো। কারণ, অত্যাধিক রৌদ্রে ফসল কম হবার সম্ভবনা থাকে। এলাচ চাষের জন্য ১০ থেকে ৩৫ ডিগ্রি তাপমাত্রায় খুব ভালো মনে করা হয়। এলাচ ক্ষেতে আপনাকে জল সেচ করতে হবে। তাই, বর্ষাকে এটি চাষ করা বেশি সুবিধের। ভারতে বেশিরভাগ জুলাই মাসে এটি ক্ষেতে রোপণ করা হয়। 

আরও পড়ুন: রাজ্যের কৃষকরা পাবে ২ লক্ষ টাকা! দুয়ারে সরকার ক্যাম্প থেকে সরাসরি আবেদন করুন।

এই ধরনের গুরুত্বপূর্ন তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us