শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Paytm UPI Update: 15 মার্চের পরেও ব্যবহার করতে পারবেন paytm, RBI এর তরফ থেকে বিরাট সুখবর

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বর্তমানে টাকা আদান প্রদানের অন্যতম মাধ্যম ইউপিআই। ফোন পে, গুগল পে, পেটিএম এর মত ইউপিআই গুলো মানুষ বেশি ব্যবহার করে থাকে। সদ্য রিজার্ভ ব্যাংক পেটিএম ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। আর রিজার্ভ ব্যাঙ্কের নিষেধাজ্ঞার পর ১৫ মার্চ থেকে জনপ্রিয় পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের মতো সংস্থার ইউপিআই পরিষেবাও বন্ধ হয়ে যাবে কি না, তা নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছে। ফলে পেটিএম ইউপিআই ব্যবহারকারীরা অনেকেই এ নিয়ে সংশয়ে রয়েছেন।

তবে এই ইউপিআই-র পরিষেবায় যাতে কোনও সমস্যা না হয় তার জন্য এবার উদ্যোগী হল আরবিআই। আরবিআই এই নির্দেশ অনুযায়ী পেটিএম ব্যবহারকারীরা নিজেদের ইউপিআই অ্যাকাউন্টও সহজে বদলে নিতে পারবেন। ইউপিআই আইডি চালু রাখতে গেলে সেটি কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করতে হয়।

15 মার্চের পরেও ব্যবহার করতে পারবেন paytm

রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া বা এনপিসিআই-কে একটি নির্দেশ দিয়েছে। তাতে বলা হয়েছে, ১৫ মার্চ পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের পরিষেবা বন্ধ হয়ে গেলে পেটিএম-এর ইউপিআই পরিষেবা চালু রাখার জন্য থার্ড পার্টি অ্যাপ্লিকেশন প্রোভাইডার হিসেবে কয়েকটি ব্যাঙ্কের প্রয়োজন হব। বিপুল সংখ্যক ইউপিআই লেনদেনের চাপ নিতে সক্ষম চার থেকে পাঁচটি ব্যাঙ্কের তালিকা যেন এনপিসিআই তৈরি রাখে।

অবশ্যই পড়ুন » PhonePe, GPay কে টক্কর দিতে আসছে TATA Pay, সঙ্গে নিয়ে আসছে দুর্দান্ত ক্যাশব্যাক অফার

ইতিমধ্যে আরবিআই জানিয়েছে যে সমস্ত পেটিএম গ্রাহকদের UPI আইডি পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের সঙ্গে লিঙ্ক রয়েছে তারা UPI আইডি দিয়ে আর লেনদেন করতে পারবে না। ১৫ই মার্চের পর থেকে এই পরিষেবা বন্ধ হয়ে যাবে। তবে ভয় পাওয়ার কিছু নেই। পেটিএম পেমেন্ট ব্যাঙ্কের বদলে পেটিএম গ্রাহকরা তাদের ইউপিআই আইডি অন্য ব্যাঙ্কের সঙ্গে লিঙ্ক করতে পারবে। এ বিষয়ে NPCI-কে পাঁচটি বিকল্প ব্যাঙ্কের তালিকা তৈরি করতে নির্দেশ দিয়েছে আরবিআই। এই পাঁচটি ব্যাঙ্কের মধ্যে যে কোনো একটির সঙ্গে পেটিএম ইউপিআই আইডি লিঙ্ক করলে লেনদেন করা যাবে।

আরবিআই প্রথমে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের সমস্ত পরিষেবা ২৯ ফেব্রুয়ারি থেকে বন্ধ করার নির্দেশ দেয় এবং পরে সেই সময়সীমা বাড়িয়ে ১৫ মার্চ করে। এই নির্দেশের মাধ্যমে আরবিআই পেটিএম-এর ইউপিআই পরিষেবা চালু রাখার জন্য এনপিসিআই-কে সহযোগিতা করার নির্দেশ দিয়েছে৷ আর্থিক লেন দেন অসুবিধা থাকবেনা বলে দাবি করেছেন অনেকেই ।

অবশ্যই পড়ুন » Google Pay Earning Tricks: ঘরে বসেই প্রতিদিন আয় হবে 2000 টাকা, গুগল পে দিচ্ছে দারুণ সুযোগ! জেনে নিন সহজ উপায়গুলি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us