শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Business Idea: এই বিদেশি সবজি চাষে লাখ লাখ টাকা আয়! বিস্তারিত জেনেনিন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Foreign Vegetable Farming Business Idea: কৃষিকাজে লাভ না হবার কাননে অনেক চাষী চাষবাস ছেড়ে অন্য কাজে যুক্ত হয়ে যায়। আবার কিছু কিছু এমনও চাষী রয়েছে যারা আধুনিক পদ্ধতিতে চাষ করে লাখ লাখ টাকা আয় করে। আজকে এমনি একটি বিদেশি সবজি চাষ এর গল্পঃ জানব, যা থেকে কৃষক লাখ লাখ টাকা আয় করছে। আপনি যদি কৃষিকাজ সম্পর্কে কিছু নতুন জানতে চান তাহলে এই নিবন্ধটি আপনার কাছে বিশেষ হতে পারে। 

বিদেশি বেগুনি বাঁধাকপি চাষ (Foreign Vegetable Farming)

চাষ করে অধিক আয় করার জন্য আপনাকে আধুনিক পদ্ধতিতে চাষ করতে হবে। ঠিক তাই করেছেন উত্তরপ্রদেশের সাহারানপুরের একজন কৃষক আদিত্য ত্যাগী। তিনি আগে বন বিভাগে কাজ করতেন। তাপর তিনি কাজ থেকে অবসর নিয়ে ইউরোপ ঘুরতে যান এবং সেখানে যাবার পর তার মাথায় অর্গানিক পদ্ধতিতে বেগুনি বাঁধাকপি চাষ করার চিন্তা আসে। তিনি কৃষিকাজের প্রতি খুবি আগ্রহী ছিলেন, তাই সেখান থেকে তিনি চাষবাসের বিভিন্ন পদ্ধতি শিখে আসেন। 

তিনি ইউরোপ ঘুরতে গিয়ে বিদেশি বেগুনি বাঁধাকপি চাষ সম্পর্কে জানেন। তারপর সেখান থেকে চাষ করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জেনে এবং বেগুনি বাঁধাকপির বীজ এনে নিজের গ্রামে চাষ করা শুরু করেন। এধরনের ফসল সাধারণত ভারতের ব্যাঙ্গালোর এবং পুনের আশেপাশের এলাকায় দেখতে পাওয়া যায়। 

আরও পড়ুন: লাভ হবে খরচেরও চারগুণ, এইভাবে সামান্য খরচ করেই শুরু করুন শসা চাষ।

এই চাষে লাখ লাখ টাকা আয় 

যেখানে অন্যান্য কৃষকরা শুধুমাত্র ধান, গম এবং সবজি চাষ করতে প্রচুর পরিশ্রম করে, তবুও ভালো লাভ করতে পারেনা। অন্যদিকে কিছু বুদ্ধিমান চাষী নতুন প্রযুক্তিতে চাষ করে কম পরিশ্রমেই লাখ লাখ টাকা আয় করে। কৃষকরা যদি অর্গানিক পদ্ধতিতে চাষ করে তাহলে দ্বিগুণ লাভ করতে পারবেন। 

বাজারে সাধারণ বাঁধাকপির তুলনায় চার গুন বেশি দাম এই বিদেশি বেগুনি বাঁধাকপির। এর এতো বেশি দামের কারণ হচ্ছে যে, এরমধ্যে থাকা খাদ্যগুন। সাধারণ বাঁধাকপির তুলনায় এতে অনেক বেশি গুন থাকে, যার কারণে এর দাম সাধারণ বাঁধাকপির তুলনায় অনেক বেশি। আপনি যদি সাধারণ বাঁধাকপির বদলে এই বিদেশি বেগুনি বাঁধাকপির চাষ করেন তাহলে অনেক বেশি আয় করতে পারেন।

আরও পড়ুন: বিনা পুঁজিতে এই নতুন ব্যাবসা করে মাসে ১৫ হাজার টাকার অধিক আয় করতে পারেন, এখনো অনেকে জানেনা।

উপসংহার 

অনেক এরকম চাষী রয়েছে যারা কঠোর পরিশ্রম করেও লাভ করতে পারে না। আবার কিছু বুদ্ধিমান চাষী আধুনিক পদ্ধতিতে চাষ করে মাসে লাখ লাখ টাকা আয় করে। যেমন, উত্তরপ্রদেশের সাহারানপুরে, একজন কৃষক আদিত্য ত্যাগী বিদেশি বেগুনি বাঁধাকপির চাষ করেছেন। বাজারে যার মুল্য সাধারণ বাঁধাকপির তুলনায় চার গুণ বেশি। তিনি ইউরোপ ঘুরতে গিয়ে এই চাষ সম্পর্কে জানেন এবং বীজ নিয়ে এসে নিজেদের গ্রামে চাষ করেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

3 thoughts on “Business Idea: এই বিদেশি সবজি চাষে লাখ লাখ টাকা আয়! বিস্তারিত জেনেনিন”

  1. আপনি নিজে চাষ করে আমাদের উৎসাহী করে তুলুন এবং লাখ লাখ টাকা উপার্জন করুন

    Reply

Leave a Comment