শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Business Idea: লাভ হবে খরচেরও চারগুণ, এইভাবে সামান্য খরচ করেই শুরু করুন শসা চাষ

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Business Idea: খুব অল্প টাকা বিনিয়োগ করে আপনিও নিশ্চয়ই বড় টাকা ইনকাম করার কথা ভাবেন। অবশ্যই আপনারও মনে হয় যে কীভাবে সামান্য খরচে বড় দান মারা যায়। এবার আপনার এই স্বপ্নকেই সত্য করতে আজ আমরা আপনাকে একটি ভাল ব্যবসার ধারণা দিচ্ছি। এই ব্যবসায় আপনি মাত্র কয়েক মাসে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারেন। 

সামান্য খরচ করেই শুরু করুন শসা চাষ

আমরা যে ব্যবসায়িক ধারণার কথা বলছি তা হল শসা চাষের ব্যবসা। এটি এমন একটি ব্যবসা যাতে খরচ কম হয় এবং অল্প সময়ে অনেক টাকা আয় করা যায়। আর এইভাবে শসা চাষ করলেই বদলে যাবে আপনার ভাগ্য, লাভ হবে খরচের প্রায় চার গুণ।

জানেন, শসা চাষের বিশেষত্ব হল যে কোন ধরনের মাটিতে এটি জন্মায়। অর্থাৎ বেলে মাটি, এঁটেল মাটি, দো-আঁশ মাটি, কালো মাটি, পলি মাটি যেকোনো জায়গায় চাষ করতে পারেন আপনি। সেই জন্য চাষের আগে জমির চিন্তাও করতে হবে না আপনাকে। গ্রাম থেকে শহর যে কোনও জায়গায় এটি চাষ করতে পারেন। আজকাল শসার ভালো চাহিদা রয়েছে। এমনকি শসা ছাড়া স্লাডও অসম্পূর্ণ থেকে যায়। এটি স্বাস্থ্যের জন্যও উপকারী। তাই বেশি চিন্তাভাবনা না করে অবিলম্বে শুরু করুন শসা চাষ।

আরও পড়ুন: Business Idea – এই বিনা পুঁজির ব্যাবসা শুরু করে বাড়িতে বসেই মাসে ৫০,০০০ টাকা আয় করতে পারবেন।

কত দিনে ফসল প্রস্তুত হবে?

শসার ফসল ৬০ থেকে ৮০ দিনে তৈরি হয়। শসা চাষের জন্য গ্রীষ্মকাল গুরুত্বপূর্ণ। অর্থাৎ এই মৌসুমে শসার ব্যাপক চাহিদা থাকে। মাটির পিএইচ ৫.৫ থেকে ৫.৫ এর মধ্যে থাকলে তা শসা চাষের জন্য ভাল বলে মনে করা হয়। নদী ও পুকুরের পাড়েও শসা চাষ করা যায়।

মনে রাখবেন যে যদি কোনো কারণে আপনার কাছে পর্যাপ্ত টাকা না থাকে। তাহলে আপনি কিন্তু অবশ্যই সরকার থেকে টাকা নিয়েও শসা চাষ শুরু করতে পারেন।

আরও পড়ুন: Business Idea – এই বিনা পুঁজির ব্যাবসা শুরু করে বাড়িতে বসেই মাসে ৫০,০০০ টাকা আয় করতে পারবেন।

লাভ হবে খরচেরও চারগুণ

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, উত্তরপ্রদেশের এক কৃষক এই শসা চাষের ব্যবসা শুরু করে মাত্র ৪ মাসে তিনি ৮ লাখ টাকা আয় করেছেন, তাছাড়া সরকারের থেকে 18 লক্ষ ভর্তুকি পেয়েছেন তারা। তবে শসা চাষের জন্য তিনি নেদারল্যান্ডস থেকে বীজহীন শসা এনেছিলেন।  জেনে রাখবেন, স্থানীয় শসার দাম যদি ২০ টাকা প্রতি কেজি হয়, তবে নেদারল্যান্ডের এই বীজহীন শসা বিক্রি হয় ৪০ থেকে ৪৫ টাকা কেজি দরে। বিলেতি শসা বিক্রির জন্যও সোশ্যাল মিডিয়াও ব্যবহার করা যেতে পারে। এইভাবেই শসা চাষ করে আপনার লাভ হতে পারে আকাশচুম্বী। 

আরও পড়ুন: বিনা পুঁজিতে এই নতুন ব্যাবসা করে মাসে ১৫ হাজার টাকার অধিক আয় করতে পারেন, এখনো অনেকে জানেনা।

উপসংহার 

সামান্য খরচ করেই শুরু করুন শসা চাষ এর ব্যাবসা, এর খরচের চার গুণ আয় করুন। যেকোনো মাটিতে শসা চাষ করা যাবে। উত্তরপ্রদেশের এক কৃষক এই শসা চাষের ব্যবসা শুরু করে মাত্র ৪ মাসে তিনি ৮ লাখ টাকা আয় করেছেন। নেদারল্যান্ডের বীজহীন শসা চাষ করে আরও বেশি আয় করতে পারবেন। নেদারল্যান্ডের বীজহীন শসার দাম বেশি, এগুলি বড়ো বড়ো রেস্টুরেন্টে প্রয়োজন হয়।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “Business Idea: লাভ হবে খরচেরও চারগুণ, এইভাবে সামান্য খরচ করেই শুরু করুন শসা চাষ”

Leave a Comment