শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

FD-তে কত বছরে টাকা ডবল হবে? জেনেনিন হিসেব করার সহজ পদ্ধতি

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Calculate FD investment in this method: এখন মানুষ যে পেশাতেই থাকুকনা কেন, কোনো না কোনো জায়গায় তারা টাকা বিনিয়োগ করে। তার মধ্যে বেশিরভাগ মানুষ এখনও Fixed Deposite (FD)-তে বিনিয়োগ করে থাকে। এর মূল কারণ হলো যে, এতে কোনো ঝুঁকির ভয় থাকে না এবং এক নির্দিষ্ট পরিমাণ সুদ নিশ্চিন্তে পাওয়া যায়। তাই আজকে আমরা FD-তে কত বছরে টাকা ডবল হবে তা হিসেব করার একটি সহজ পদ্ধতি জানবো। এরফলে আপনি জিনেই বিনিয়োগ করার জন্য একটি ভালো FD নির্বাচন করতে পারবেন। 

FD-তে কত বছরে টাকা ডবল হবে? 

আপনি যদি কোনো FD-তে বিনিয়োগ করেছেন বা বিনিয়োগ করতে চান তাহলে কত বছরে টাকা ডাবল হবে তা জানা প্রয়োজন। তাই আজ আমরা এটি হিসেব করার জন্য একটি সহজ পদ্ধতি জানব। যার নাম হলো ৭২ এর নিয়ম বা সূত্র। বিসেরভাগ বিশেষজ্ঞরা এই নিয়মকে বিনিয়োগের দৃষ্টিকোণের ক্ষেত্রে ভালো মনে করেন। 

৭২ এর নিয়ম বা সূত্র 

এই নিয়ম বা সূত্রের সাহায্যে আপনি সহজেই হিসেব করে দেখতে পারবেন যে, আপনার FD-তে জমানো টাকা কত বছরে ডবল হবে। এতে আপনাকে বেশিকিছু করতে হবে না। যে FD-তে আপনি বিনিয়োগ করেছেন বা করতে চান, তার সুদের হার জানলেই হবে। আপনি যদি ৭২কে প্রাপ্ত সুদের হার দিয়ে ভাগ করেন, তাহলেই পেয়েজাবেন কত বছরে আপনার বিনিয়োগ করা টাকা ডবল হবে। আসুন একটি উদাহরণ এর মাধ্যমে এই পদ্ধতি বোঝার চেষ্টা করি। 

আরও পড়ুন: FD Problem – ফিক্সড ডিপোজিট করার আগে এই অসুবিধাগুলি সম্পর্কে অবশ্যই জেনে নিন।

উদাহরণ 

ধরেননি আপনি পোস্ট অফিসে FD করতে চান এবং বিনিয়োগ করার জন্য আপনার কাছে মোট ৫ লক্ষ টাকা আছে। এখানে আপনি ৫ বছরের FD-তে ৭.৫ শতাংশ পাবেন। আপনি যদি এখন ৭২ এর নিয়ম বা সূত্র দিয়ে দেখতে চান আপনার টাকা কতো বছরে ডবল হবে তাহলে, আপনাকে ৭২ কে ৭.৫ দিয়ে ভাগ করতে হবে। সূত্র অনুযায়ী ৭২÷৭.৫ করলে উত্তর পাবেন ৯.৬। অর্থাৎ ৭.৫ শতাংশ সুদের হারে আপনার বিনিয়োগ করা টাকা ডবল হতে সময় লাগবে ৯ বছর ৬ মাস। 

যেহেতু পোস্ট অফিসে আপনি ৫ বছরের চেয়ে বেশি সময়ের জন্য FD করতে পারবেন না, তাই ৫ বছর পর টাকা তুলে আবার ৫ বছরের জন্য FD করতে হবে। তাহলে আপনার ১০ বছরের জন্য FD-তে বিনিয়োগ করা হবে। এখানে যদি ৯ বছর ৬ মাসে টাকা ডবল হয়, তাহলে ১০ বছরে ৫ লাখ টাকা ১০,৫১,১৭৫ টাকা হয়ে যাবে। 

আরও পড়ুন: Fixed Deposite – ২ বছরের জন্য ১ লাখ টাকা FD করলে কোন ব্যাঙ্কে পাবেন বেশি সুদ? জেনেনিন।

এই নিয়মের সুবিধা 

৭২ এর নিয়ম বা সূত্রের সাহায্যে আপনি খুব সহজেই জানতে পারবেন যে, আপনার জমা করা টাকা ডাবল হতে কতো সময় লাগবে। এর ফলে আপনি বিভিন্ন FD পরিকল্পনার তুলনা করতে পারবেন এবং বিনিয়োগ করার জন্য একটি ভালো FD পরিকল্পনা নির্বাচন করতে পারবেন। এই সূত্র বেশিরভাগ ক্ষেত্রেই সঠিক উত্তর দেয়। কিছু কিছু ক্ষেত্রে একটু কম বেশি উত্তর পেতে পারেন। 

আরও পড়ুন: Fixed Deposite – এই ব্যাঙ্কের FD-তে মিলবে বাম্পার সুদ! বেশি টাকা রিটার্ন পেতে চাইলে অবশ্যই দেখুন।

উপসংহার 

FD-তে বিনিয়োগ করলে কতো বছরে টাকা ডবল হবে, তা জানার জন্য ৭২ এর সূত্র প্রয়োগ করতে পারেন। এতে শুধুমাত্র ৭২কে FD-র সুদের হার দিয়ে ভাগ করতে হবে। তাহলে পেয়ে যাবেন আপনার বিনিয়োগ করা টাকা ডাবল হতে কত সময় লাগবে।

অবশ্যই পড়ুন » SBI RD: স্টেট ব্যাংকের RD তে প্রতিমাসে 1,000 টাকা জমা করে কত টাকা রিটার্ন পাবেন দেখুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us