শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

PNB FD: পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের ৪০০ দিনের FD-তে ৫ লাখ টাকা জমা করলে কতো রিটার্ন পাবেন দেখুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

PNB FD: আপনি যদি বিনিয়োগ উপর নিশ্চিত রিটার্ন পেতে চান তাহলে Fixed Deposit (FD) আপনার জন্য বিনিয়োগের একটি ভালো বিকল্প হতে পারে। কারন, বাজার উঠা নামার সঙ্গে ফিক্সড ডিপোজিটের কোনো সম্পর্ক নেই। তাই যে সমস্ত ব্যাক্তিরা ঝুঁকি থেকে দূরে থাকতে পছন্দ করে, তারা FD-তে বিনিয়োগ করে। আপনিও যদি কোনো কম মেয়াদের FD-তে বিনিয়োগ করে নিশ্চিত রিটার্ন পেতে চান তাহলে Punjab National Bank-এর ৪০০ দিনের FD-তে বিনিয়োগ করতে পারেন। এতে আপনি কত রিটার্ন পাবেন? বিস্তারিত জেনেনিন আজকের এই প্রতিবেদনে।

PNB-এর ৪০০ দিনের FD-তে কতো সুদ পাবেন?

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক ইতিমধ্যেই তাদের বিভিন্ন মেয়াদের স্থায়ী আমানত (FD) এর সুদের হার সংশোধন করেছে। ১০ জুন, ২০২৪ থেকে নতুন সুদের হার কার্যকর হয়েছে। PNB FD-এর মেয়াদ অনুযায়ী সুদের হার আলাদা হয়। বর্তমানে এই ব্যাংক ৭ দিন থেকে ১০ বছরের স্থায়ী আমানতের উপর সাধারণ গ্রাহকদের ৩.২৫ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ পর্যন্ত সুদের হার অফার করছে। যেখানে প্রবীণ নাগরিকদের ৪ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ এবং ৮০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের সর্বোচ্চ ৮.২৫ শতাংশ পর্যন্ত সুদ দেওয়া হচ্ছে। 

PNB-এর ৪০০ দিন মেয়াদের FD-তে বর্তমানে সাধারণ গ্রাহকদের ৭.২৫ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। এই একই মেয়াদের এফডিতে প্রবীণ নাগরিকদের ৭.৭৫ শতাংশ এবং ৮০ বছরের বেশি বয়সী ব্যাক্তিদের ৮.০৫ শতাংশ সুদের হার অফার করছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক।

আরও পড়ুন: PNB FD Interest Rate Hike – পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকদের খুলে গেলো ভাগ্য! আরও বাড়ল সুদের হার।

PNB-তে ৪০০ দিনের FD-তে ৫ লাখ টাকা জমা করলে কতো রিটার্ন পাবেন?

আপনি যদি অল্প সময়ের জন্য টাকা বিনিয়োগ করে নিশ্চিত সুদ আয় করতে চান তাহলে PNB-এর ৪০০ দিন মেয়াদের Fixed Deposit স্কিমে বিনিয়োগ করতে পারেন। ভারতের দ্বিতীয় বৃহত্তম পাব্লিক সেক্টর ব্যাংক পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB) তাদের ৪০০ দিন মেয়াদের FD-তে আকর্ষণীয় সুদ অফার করছে। আপনি এতে যদি ৫ লাখ টাকা বিনিয়োগ করেন তাহলে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের FD ক্যালকুলেটর অনুযায়ী সুদ পাবেন ৪০,৯৬১ টাকা, অর্থাৎ মোট ৫,৪০,৯৬১ টাকা রিটার্ন পাবেন।

আবার যদি একজন প্রবীণ নাগরিক এতে ৫ লাখ টাকা বিনিয়োগ করেন তাহলে তিনি ৭.৭৫ শতাংশ সুদের হার অনুযায়ী ৪৩,৮৭৯ টাকা সুদ পাবেন। অর্থাৎ তিনি সুদ এবং আসল মিলে মোট ৫,৪৩,৭৮৯ টাকা রিটার্ন পাবেন। আবার ৮০ বছরের বেশি বয়সী ব্যাক্তিদের এই ৪০০ দিন মেয়াদের FD-তে  ৮.০৫ শতাংশ সুদ দিচ্ছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। তারা যদি এতে ৫ লাখ টাকা বিনিয়োগ করেন তাহলে ৪৫,৬৩৫ টাকা সুদ পাবেন। অর্থাৎ সুদ আসল মিলে মোট ৫,৪৫,৬৩৫ টাকা রিটার্ন পাবেন।

আরও পড়ুন: PNB – পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে! ৩০ শে জুনের মধ্যে এই কাজ না করলে একাউন্ট বন্ধ হয়ে যাবে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us