শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

PNB: পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে! ৩০ শে জুনের মধ্যে এই কাজ না করলে একাউন্ট বন্ধ হয়ে যাবে।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

গ্রাহকদের জন্য এবার বিশেষ সতর্কবার্তা জারি করল পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। এই নির্দেশিকার জেরে চলতি মাসের শেষেই বন্ধ হতে পারে একাধিক PNB গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্ট। পাবলিক সেক্টরের এই ব্যাংকটি আগেও এই সম্পর্কে নির্দেশিকা জারি করেছিল। আবারও এই প্রসঙ্গে তারা গ্রাহকের উদ্দেশ্যে সতর্কবার্তা জারি করল। কোন অ্যাকাউন্ট গুলি বন্ধ হবে? কি কাজ করলে নিজের পিএনবি ব্যাংক অ্যাকাউন্টকে সচল রাখার সম্ভব হবে সে সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন এই প্রতিবেদন থেকে।

কোন অ্যাকাউন্ট বন্ধ করা হবে?

পাবলিক সেক্টরের জনপ্রিয় পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক বিশেষ একটি নির্দেশিকা দিয়ে জানিয়েছে তাদের ব্যাংকে থাকা যে গ্রাহকদের অ্যাকাউন্টে বিগত ৩ বছর ধরে কোনো লেনদেন সম্পন্ন হয়নি, সেই অ্যাকাউন্ট গুলিই এবার বন্ধ করে দেওয়া হবে।

অ্যাকাউন্ট সচল রাখতে কি করতে হবে?

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফ থেকে সতর্কবার্তা জারি করে গ্রাহকের উদ্দেশ্যে জানানো হয়েছে অবিলম্বে লেনদেন প্রক্রিয়া চালু না করলে সেই অ্যাকাউন্ট গুলি ব্যাংক কর্তৃপক্ষ বন্ধ করে দেবে। ব্যাংকের যে অ্যাকাউন্ট গুলিতে ব্যালান্স ০ থাকবে এবং ৩ বছর ধরে একাউন্ট গুলি লেনদেন বিহীন অবস্থায় পড়ে থাকবে, সেগুলিকেই বন্ধ করা হবে। তাই গ্রাহকরা যদি এই অ্যাকাউন্ট গুলিকে জারি রাখতে চান সে ক্ষেত্রে তাদের আগামী ৩০ জুন ২০২৪ তারিখের মধ্যে যে কোনো অংকের লেনদেন করতে হবে। অন্যথায় ৩০ জুনের পর সেই অ্যাকাউন্ট গুলি নিষ্ক্রিয় এবং ব্যবহারের অযোগ্য অবস্থায় থাকবে।

আরোও পড়ুন » PNB FD: পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ১ লক্ষ টাকা ফিক্সড ডিপোজিট করলে কত টাকা রিটার্ন পাবেন?

PNB-এর তরফ থেকে এই সিদ্ধান্তের কারণ

পিএনবি-র এই সিদ্ধান্তের প্রকৃত কারণ কি এ নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করে ব্যাংকের কি লাভ হবে সে তথ্য অনেকেই জানতে চেয়েছেন। এ প্রসঙ্গে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফ থেকে তাদের এক্স হ্যান্ডেলে এ প্রসঙ্গে স্পষ্ট করে বার্তা দেওয়া হয়েছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এই প্রসঙ্গে জানিয়েছে বর্তমানে সাইবার ক্রাইম এর পরিমাণ বেড়ে যাওয়ার ফলে অব্যবহৃত অ্যাকাউন্ট গুলিকে অপব্যবহার করে অনৈতিক কাজে লাগানো হচ্ছে। এই অপব্যবহার রোধ করতেই অব্যবহৃত অ্যাকাউন্ট গুলি নিষ্ক্রিয় করার সিদ্ধান্ত নিয়েছেন ব্যাংক কর্তৃপক্ষ। গ্রাহকদের এ বিষয়ে সতর্ক করতে ১৫ দিন অন্তর নোটিশ জারি করা হচ্ছে ব্যাংকের তরফ থেকে। এই কারণে কোন গ্রাহক যদি নিজের অ্যাকাউন্টকে সচল রাখতে চান, সে ক্ষেত্রে তাকে ৩০ জুন তারিখের মধ্যেই লেনদেন চালু করে অ্যাকাউন্ট অ্যাকটিভ করতে হবে বলে জানানো হয়েছে।

কোন কোন অ্যাকাউন্টের ক্ষেত্রে এই নির্দেশিকা কার্যকর নয়

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের দেওয়া তথ্য অনুসারে জানা গেছে ৩০ জুনের পর দীর্ঘদিন ধরে লেনদেনহীন ভাবে পড়ে থাকা অ্যাকাউন্ট গুলি কোনো নোটিফিকেশন ছাড়াই বন্ধ হয়ে যাবে। তবে এ ক্ষেত্রে বেশ কিছু অ্যাকাউন্টের জন্য বিশেষ ছাড়ের সুবিধা রয়েছে। যেমন ডিম্যাট অ্যাকাউন্টের সঙ্গে PNB অ্যাকাউন্ট লিঙ্ক থাকলে সেই অ্যাকাউন্ট গুলি বন্ধ করা হবে না। সেই সঙ্গে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে থাকা স্টুডেন্টস অ্যাকাউন্ট, SSY, PMJJBY, PMSBY, APY-এর মতো সরকারি স্কিমের সুবিধা পাওয়ার জন্য খোলা অ্যাকাউন্ট গুলির জন্যও এই নির্দেশিকা কার্যকর হবে না। সেই অ্যাকাউন্ট গুলি আগের মতোই চালু থাকবে।

অবশ্যই পড়ুন » PNB FD Interest Rate Hike: পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকদের খুলে গেলো ভাগ্য! আরও বাড়ল সুদের হার

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us