শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI FD: স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে 1 লক্ষ টাকা জমা করলে কত টাকা রিটার্ন পাবেন দেখুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI FD: ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়াত্ত সরকারি ব্যাংক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, বর্তমানে এই ব্যাংক তার গ্রাহকদের ফিক্সড ডিপোজিটে (SBI FD) বিপুল পরিমাণ রিটার্ন দিচ্ছে। তাই আপনি যদি একজন এসবিআই গ্রাহক হয়ে থাকেন এবং আপনি যদি স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে 1 লক্ষ টাকা জমা করেন তাহলে আপনি কত সুদ পাবেন এবং কত টাকা রিটার্ন পাবেন সম্পূর্ণ জানতে বিস্তারিত প্রতিবেদনটি পড়ুন।

স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে সুদের পরিমাণ (SBI FD Interest Rates)

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তার গ্রাহকদের ৭ দিন থেকে ১০ বছরের জন্য ফিক্সড ডিপোজিটে সঞ্চয় করা টাকার উপর ৩ শতাংশ থেকে ৭.১ শতাংশ পর্যন্ত সুদ দিয়ে থাকে। এসবিআই এর ফিক্সড ডিপোজিটের সবচেয়ে আকর্ষণীয় বিষয় হল সিনিয়র সিটিজেন অর্থাৎ প্রবীন নাগরিকদের ক্ষেত্রে এসবিআই ফিক্সড ডিপোজিটে ০.৫০ শতাংশ বেশি সুদ দিয়ে থাকে। এসবিআই তার ফিক্সড ডিপোজিটে গ্রাহকদের কত সময়ের ফিক্সড ডিপোজিটে কত শতাংশ সুদ দিয়ে থাকে তার একটি বিস্তারিত এবং নিঁখুত প্রতিবেদন আমাদের ওয়েবসাইটে রয়েছে আপনি চাইলে সেই প্রতিবেদনটি দেখতে পারেন।

আরও পড়ুন: SBI FD Interest Rates 2024 – FD-তে নতুন সুদের হার জারি করল SBI, জেনেনিন এবার কতদিনে কতো সুদ পাবেন।

১ লক্ষ টাকা জমা করলে কত টাকা রিটার্ন পাবেন?

এসবিআই ফিক্সড ডিপোজিটে (SBI FD) আপনি যদি ১ লক্ষ টাকা জমা করেন তাহলে আপনার রিটার্নের পরিমাণ নির্ভর করবে আপনি আপনার ১ লক্ষ টাকা কতটা সময়ের জন্য বিনিয়োগ করবেন। তাহলে এবার দেখে নেওয়া যাক আপনি যদি এসবিআই এর ফিক্সড ডিপোজিটে ১ লক্ষ টাকা জমা করেন তাহলে আপনি কত সময়ের জন্য কত টাকা রিটার্ন পাবেন তার সম্পূর্ণ তালিকা।

৬ মাসের ফিক্সড ডিপোজিট

আপনি যদি আপনার ১ লক্ষ টাকা এসবিআই ফিক্সড ডিপোজিটে ১ মাসের জন্য বিনিয়োগ করেন তাহলে আপনি সুদ পাবেন ৫.২৫ শতাংশ, সেক্ষেত্রে আপনি ৬ মাসে পর রিটার্ন পাবেন ১ লক্ষ ২ হাজার ৬২৫ টাকা। আপনি যদি একজন সিনিয়র সিটিজেন হয়ে থাকেন তাহলে আপনি এসবিআই এর ৬ মাসের ফিক্সড ডিপোজিটে সুদ পাবেন ৫.৭৫ শতাংশ অর্থাৎ সেক্ষেত্রে আপনি যদি ১ লক্ষ টাকা ৬ মাসের জন্য ফিক্সড ডিপোজিটে জমা করেন তাহলে আপনি ১ লক্ষ ২ হাজার ৮৭৫ টাকা রিটার্ন পাবেন।

১ বছরের ফিক্সড ডিপোজিট

আপনি যদি ১ লক্ষ টাকা এসবিআই ফিক্সড ডিপোজিটে (SBI FD) ১ বছরের জন্য বিনিয়োগ করেন তাহলে আপনি সুদ পাবেন ৬.৮০ শতাংশ, সেক্ষেত্রে আপনি ১ বছর পর রিটার্ন পাবেন ১ লক্ষ ৬ হাজার ৯৭৫ টাকা। আপনি যদি একজন সিনিয়র সিটিজেন হন তাহলে আপনি সুদ পাবেন ৭.৩০ শতাংশ সেক্ষেত্রে আপনি রিটার্ন পাবেন ১ লক্ষ ৭ হাজার ৫০২ টাকা।

আরও পড়ুন: SBI FD -স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে 5 লক্ষ টাকা জমা করে কত পাবেন দেখুন? 2024 এর নতুন সুদের হার অনুযায়ী।

২ বছরের ফিক্সড ডিপোজিট

আপনি যদি ১ লক্ষ টাকা ২ বছরের জন্য এসবিআই ফিক্সড ডিপোজিটে (SBI FD) বিনিয়োগ করেন তাহলে সুদ পাবেন ৭.০০ শতাংশ এবং আপনি রিটার্ন পাবেন ১ লক্ষ ১৪ হাজার ৮৮৮ টাকা। এক্ষেত্রে আপনি যদি সিনিয়র সিটিজেন হয়ে থাকেন তাহলে ৭.৫০ শতাংশ সুদ পাবেন সেক্ষেত্রে আপনি রিটার্ন পাবেন ১ লক্ষ ১৬ হাজার ২২ টাকা।

৩ বছরের ফিক্সড ডিপোজিট

৩ বছরের জন্য ফিক্সড ডিপোজিটে আপনি সুদ পাবেন ৬.৫০ শতাংশ, সেক্ষেত্রে আপনি যদি ১ লক্ষ টাকা জমা করেন তাহলে ৩ বছর পর রিটার্ন পাবেন ১ লক্ষ ২১ হাজার ৩৪১ টাকা। এক্ষেত্রে আপনি যদি একজন সিনিয়র সিটিজেন হন তাহলে ৩ বছরের ফিক্সড ডিপোজিটে আপনি সুদ পাবেন ৭.০০ শতাংশ, সেক্ষেত্রে আপনি রিটার্ন পাবেন ১ লক্ষ ২৩ হাজার ১৪৪ টাকা।

আরও পড়ুন: SBI RD Scheme – স্টেট ব্যাংক রেকারিং ডিপোজিট স্কিম! মেয়াদ শেষে পাবেন 8 লক্ষ টাকা রিটার্ন।

৫ বছরের ফিক্সড ডিপোজিট

স্টেট ব্যাংকে আপনি যদি ১ লক্ষ টাকা ৫ বছরের জন্য ফিক্সড ডিপোজিটে (SBI FD) বিনিয়োগ করেন তাহলে আপনি সুদ পাবেন ৬.৫০ শতাংশ। সেক্ষেত্রে আপনি ম্যাচুরিটির সময় রিটার্ন পাবেন ১ লক্ষ ৩৮ হাজার ৪২ টাকা। এবং আপনি যদি একজন প্রবীণ নাগরিক হয়ে থাকেন তাহলে আপনি সুদ পাবেন ৭.৫০ শতাংশ এতএব আপনি ১ লক্ষ টাকা জমা করলে ৫ বছর পর ১ লক্ষ ৪৪ হাজার ৯৯৫ টাকা রিটার্ন পাবেন।

১০ বছরের ফিক্সড ডিপোজিট

SBI FD তে ১০ বছরের জন্য ফিক্সড ডিপোজিটে আপনি সুদ পাবেন ৬.৫০ শতাংশ, সেক্ষেত্রে আপনি যদি ১ লক্ষ টাকা জমা করেন তাহলে ১০ বছর পর আপনি রিটার্ন পাবেন ১ লক্ষ ৯০ হাজার ৫৫৬ টাকা। এক্ষেত্রে আপনি যদি একজন সিনিয়র সিটিজেন অর্থাৎ একজন প্রবীণ নাগরিক হন তাহলে ১০ বছরের ফিক্সড ডিপোজিটে আপনি সুদ পাবেন ৭.৫০ শতাংশ, সেক্ষেত্রে আপনি রিটার্ন পাবেন ২ লক্ষ ১০ হাজার ২৩৫ টাকা অর্থাৎ আপনি ডবলের থেকেও বেশি রিটার্ন পাবেন।

আরও পড়ুন: SBI-এর ধামাকা স্কিম! ৫ লাখ টাকা বিনিয়োগ করলে পাবেন ১০ লাখ টাকা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

3 thoughts on “SBI FD: স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে 1 লক্ষ টাকা জমা করলে কত টাকা রিটার্ন পাবেন দেখুন।”

Leave a Comment