শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

SBI-এর ধামাকা স্কিম! ৫ লাখ টাকা বিনিয়োগ করলে পাবেন ১০ লাখ টাকা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

CSBI FD Scheme: ভারতের সবচেয়ে বড়ো পাব্লিক সেক্টর ব্যাঙ্ক State Bank Of India, তাদের গ্রাহকদের বিনিয়োগ করার জন্য ৭ দিন থেকে শুরু করে ১০ বছর পর্যন্ত মেয়াদের ফিক্সড ডিপোজিট (FD) স্কিমের সুবিধা প্রদান করে থাকে। যেখানে সাধারণ গ্রাহকেরা ৩ শতাংশ থেকে ৬.৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৩.৫ শতাংশ থেকে ৭.৫ শতাংশ সুদ পায়। আপনি যদি এতে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করে ১০ লক্ষ টাকা পেতে চান, তাহলে কতো সময়ের জন্য FD করতে হবে? বিস্তারিত জেনেনিন আজকের এই নিবন্ধে। 

SBI-এর ফিক্সেড ডিপোজিট স্কিম

আপনি যদি দীর্ঘ্য মেয়াদের জন্য টাকা বিনিয়োগ করতে চান, কিন্তূ শেয়ার বাজারে ঝুঁকি নিতেও পছন্দ করেননা, তাহলে SBI-এর ফিক্সেড ডিপোজিট স্কিম আপনার জন্য একটি ভালো বিকল্প প্রমাণ হতে পারে। এখানে আপনি ৭ দিন থেকে শুরু করে ১০ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদের ফিক্সড ডিপোজিট স্কিম দেখতে পাবেন। মেয়াদ অনুযায়ী প্রেতেক FD স্কিমের সুদের হার ভিন্ন হয়। আপনি যদি একজন সাধারণ গ্রাহক হন, তাহলে ৩ শতাংশ থেকে ৬.৫ শতাংশ পর্যন্ত সুদ পাবেন। এবং আপনি যদি একজন প্রবীণ নাগরিক হন তাহলে ৩.৫ শতাংশ থেকে ৭.৫ শতাংশ পর্যন্ত সুদ পাবেন। 

৫ লাখ টাকা বিনিয়োগ করলে পাবেন ১০ লাখ টাকা 

একজন সাধারণ গ্রাহক যদি SBI-এর ১০ বছর মেয়াদের FD-তে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে মেয়াদ পূর্ণ হবার পর তিনি ৯,৫২,৭৭৯ টাকা পাবেন। SBI FD Calculator-এর হিসেব অনুযায়ী তিনি ৬.৫ শতাংশ সুদের হার অনুযায়ী জমাকৃত অর্থের উপর ৪,৫২,৭৭৯ টাকা সুদ পাবেন। তবে প্রবীণ নাগরিকরা SBI-এর FD-তে বিনিয়োগ করে সবথেকে বেশি লাভবান হবে। কারণ, তারা সাধারণ গ্রাহকদের তুলনায় বেশি সুদ পাবে। 

আরও পড়ুন: SBI-এর ১ বছরের কম মেয়াদের FD-তে পাবেন উচ্চ রিটার্ন, জেনেনিন ১ লক্ষ টাকায় কতো রিটার্ন পাবেন।

একজন প্রবীণ নাগরিক যদি ওই একই মেয়াদের FD-তে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে মেয়াদ পূর্ণ হবার পর তিনি ১০,৫১,১৭৫ টাকা পাবেন। এখানে তিনি ৬.৫ শতাংশ সুদের পরিবর্তে ৭.৫ শতাংশ সুদ পাবেন। ৭.৫ শতাংশ সুদের হার অনুযায়ী তার জমাকৃত অর্থের উপর সুদের পরিমাণ হবে ৫,৫১,১৭৫ টাকা। এইভাবে এখানে প্রবীণ নাগরিকরা ৫ লাখ টাকা বিনিয়োগ করলে ১০ লাখ টাকা পাবে।

আরও পড়ুন: SBI FD Interest Rates 2024 – FD-তে নতুন সুদের হার জারি করল SBI, জেনেনিন এবার কতদিনে কতো সুদ পাবেন।

SBI FD স্কিমে জমানো টাকার সুদের উপর কি কর দিতে হবে?

৫ বছরের টেক্স সেভিংস FD-তে ধরা 80C-এর অধীনে কর ছাড় পাওয়া যায়। তবে ফিক্সড ডিপোজিট থেকে প্রাপ্ত সুদ কর যোগ্য। আয়কর বিভাগের নিয়মাবলী (IT Rules) অনুযায়ী, আপনি ফিক্সড ডিপোজিট থেকে যে সুদ আয় করেন তার উপর সুদ দিতে হয়। ব্যাংক আপনাকে টাকা দেওয়ার আগেই টেক্স কেটে নেয়, একে ডিডাকশন এট সোর্স (TDS) বলে।  আপনি যদি ব্যাঙ্ক এই ট্যাক্স কাটতে না চান, তাহলে আপনি তাদের একটি বিশেষ ফর্ম (ফর্ম 15G বা 15H) দিতে পারেন যা বলে যে আপনাকে ট্যাক্স দেওয়ার কথা নয়।  মনে রাখবেন, এটি শুধুমাত্র তখনই কাজ করে যখন আপনার মোট আয় করযোগ্য সীমার নিচে হয়।

আরও পড়ুন: SBI Blue Chip Fund – স্টেট ব্যাংকের এর এই মিউচুয়াল ফান্ড FD-র চেয়ে দ্বিগুণের বেশি রিটার্ন দিয়েছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us