শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

১ লা এপ্রিল থেকে বদলে যাচ্ছে NPS এর নিয়ম কানুন! গ্রাহকের সুরক্ষা সুনিশ্চিত করতে বিরাট বদল

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

NPS rules are changing from 1st April: যে কোনো আর্থিক প্রতিষ্ঠানের নিয়ম অনুসারে প্রতিবছর ৩১ মার্চ শেষ হয় একটি অর্থবছর। ১ এপ্রিল থেকে নতুন অর্থবর্ষের হিসেবে সমস্ত কাজকর্ম পরিচালনা করা হয়। প্রতি অর্থবর্ষের শুরু থেকেই আর্থিক সম্পর্কযুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানে নতুন কিছু নিয়মকানুন চালু করা হয়। এবার ১ এপ্রিল থেকেই পেনশন তহবিল নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ জাতীয় পেনশন সিস্টেমের নিরাপত্তা ব্যবস্থাকে সুনিশ্চিত করতে বিশেষ কিছু ব্যবস্থা গ্রহণ করতে চলেছে। জানা যাচ্ছে আর্থিক সুরক্ষা বজায় রাখার জন্য এবার এই পদ্ধতিতে বাধ্যতামূলক ভাবে মানতে হবে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন।

টু-ফ্যাক্টর অথেন্টিকেশন সিস্টেম

টু-ফ্যাক্টর অথেন্টিকেশন সিস্টেমের মাধ্যমে একদিকে যেমন CRA সিস্টেমে অননুমোদিত অ্যাক্সেসের সম্ভাবনা কমবে, অন্যদিকে আর্থিক নিরাপত্তা সুনিশ্চিত হলে গ্রাহকদের স্বার্থ রক্ষিত হবে। নতুন এই প্রক্রিয়াটিতে আধার ভিত্তিক লগ ইন প্রক্রিয়াকে মেনে চলতে হবে এবং এতে আইডি এবং পাসওয়ার্ড সংযুক্ত থাকবে।

এ প্রসঙ্গে PFRDA একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে কেন্দ্র এবং রাজ্য সরকারের অধীনস্থ সমস্ত নোডাল অফিস বর্তমানে তাদের জাতীয় পেনশন সিস্টেমের কাজগুলি সম্পন্ন করার জন্য কেন্দ্রীয় রেকর্ডকিপিং এজেন্সি বা CRA এর দ্বারা চালিত পাসওয়ার্ড ভিত্তিক লগইন ব্যবস্থা চালু করেছে। গ্রাহকের নিরাপত্তা সুনিশ্চিত করতেই CRA আধার প্রমাণিকরণকে মান্যতা দিয়েছে এবং টু ফ্যাক্টর অথেন্টিকেশন পদ্ধতিকে নিশ্চিত করেছে।

আরোও পড়ুন » সন্তানদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে বিনিয়োগ করুন এই 3 টি স্কিমে, সন্তান সাবালক হলে পাবেন 70 লক্ষ টাকা

NPS এর নতুন নিয়ম কানুন

২০২৪ সালের ১৫ মার্চ PFRDA সার্কুলার অনুসারে সমস্ত সরকারি অধীনস্থ নোডাল অফিসগুলিকে CRA সিস্টেম অনুসারে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু করার কথা বলা হয়েছে। এই প্রক্রিয়া অনুসারে আধার ওটিপি ব্যবহার করে CRA র দ্বারা আধার ম্যাপিং পদ্ধতির মাধ্যমে ব্যবহারকারীদের আইডি সঙ্গে আধার লিঙ্ক করা হবে। স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতির মাধ্যমে এই ব্যবস্থায় ট্রান্সফার প্রক্রিয়াকে আরও সহজতরও করে তোলা সম্ভব হবে।

নতুন এই প্রক্রিয়ার মাধ্যমে যে কোনো ধরনের অননুমোদিত প্রবেশ রোধ করা হবে। NSDL NPS CRA ওয়েবসাইটে ২১ ফেব্রুয়ারি ২০২৪ বিশেষ একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে ভুল ইউজার আইডি এবং ভুল পাসওয়ার্ড এর কারণে CRA এক্সেস অস্বীকার করা হতে পারে। PFRDA র বিজ্ঞপ্তি অনুসারে আরো জানানো হয়েছে ব্যবহার করে যদি পরপর পাঁচবার ভুল পাসওয়ার্ড দেন তবে সেই অ্যাকাউন্টকে লক করা হবে। তবে এক্ষেত্রে একটি বিশেষ ব্যবস্থা করা হয়েছে। সেটি হল অ্যাকাউন্ট লক করার পর ব্যবহারকারী যদি একটি সিক্রেট প্রশ্নের উত্তর দিতে পারেন সে ক্ষেত্রে তার অ্যাকাউন্টটিকে খোলার অনুমতি দেওয়া হবে। সিক্রেট প্রশ্ন এবং পাসওয়ার্ড এর মাধ্যমে এই কাজ করতে না পারলে আই-পিন পুনরায় চালু করার অনুরোধ পত্র জমা দিতে হবে।

অবশ্যই পড়ুন » মা-বোনেদের জন্য কেন্দ্র সরকারের স্কিম! বাচ্চা থেকে শুরু করে বিবাহিত মহিলা সকলের জন্যই রয়েছে প্রকল্প।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us