শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

মা-বোনেদের জন্য কেন্দ্র সরকারের স্কিম! বাচ্চা থেকে শুরু করে বিবাহিত মহিলা সকলের জন্যই রয়েছে প্রকল্প।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ভারতীয় কেন্দ্রীয় সরকার দেশের সমস্ত সাধারণ মানুষের সুযোগ সুবিধার জন্য বিভিন্ন ধরনের প্রকল্প পরিচালনা করে। এই প্রকল্প গুলির মাধ্যমে স্বাভাবিক ভাবেই অত্যন্ত উপকৃত হন দেশ তথা আমাদের রাজ্যের মানুষরাও। সমাজের প্রতিটি শ্রেণীর মানুষই সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা লাভ করে থাকেন। এই বিশেষ সুযোগ সুবিধার তালিকা থেকে বাদ যাননি মহিলারাও। বরং মহিলাদের ক্ষমতায়নের জন্য ও মহিলাদের আর্থিক ভাবে স্বাবলম্বী করার জন্য কেন্দ্র ও রাজ্য সরকার মহিলাদের বিশেষ বিশেষ কিছু স্কিম উপহার দিয়েছে নারীদের।

রাজ্য সরকারের অধীনে যেমন বর্তমানে পশ্চিমবঙ্গে বহুল জনপ্রিয়তা লাভ করেছে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প, ঠিক তেমনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পরিচালিত কেন্দ্রীয় সরকারের তরফ থেকে দেশের মহিলাদের ক্ষমতায়নের জন্য বিভিন্ন ধরনের স্কিম পরিচালনা করা হয়। নারী ক্ষমতায়নের লক্ষ্যে চালু করা এই স্কিম গুলি দেশের নারীদের নানা ভাবে আর্থিক সহায়তা প্রদান করে। জেনে নিন এমনই কয়েকটি বিশেষ স্কিম সম্পর্কে বিস্তারিত তথ্য।

প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা

দেশের গর্ভবতী মায়েদের আর্থিক সহায়তা প্রদান করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চালু করেছিলেন এই প্রধানমন্ত্রী মাতৃবন্দনা যোজনা প্রকল্পটি। এই স্কিমের মাধ্যমে গর্ভবতী মায়েদের নগদ ৬ হাজার টাকা দেওয়া হয়। মোট তিনটি ভাগে এই টাকা পান গ্রাহকরা। সন্তান জন্মের আগে প্রথম ধাপে ১ হাজার, দ্বিতীয় এবং তৃতীয় ধাপে ২০০০ করে এবং সন্তান জন্মের পর এক হাজার টাকা লাভ করেন আবেদনকারী নারীরা।

সুকন্যা সমৃদ্ধি যোজনা

কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত সুকন্যা সমৃদ্ধি যোজনা আসলে একটি অর্থ সঞ্চয় প্রকল্প। এর মাধ্যমে কন্যা সন্তানের অভিভাবকরা নিজের মেয়ের ভবিষ্যৎ সুরক্ষার জন্য অর্থ সঞ্চয় করে রাখতে পারেন। সরকারের তরফ থেকে এই স্কিমে অধিক সুদের হার প্রদান করে গ্রাহককে মেয়াদ শেষে লাভজনক রিটার্ন দেয়। ১৫ বছরের মেয়াদে এই স্কিমে ২৫০ টাকা থেকে দেড় লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়। এক্ষেত্রে বার্ষিক ৮.২ শতাংশ হারে সুদের সুবিধা লাভ করেন বিনিয়োগকারী ব্যক্তিরা। কন্যা সন্তানের ২১ বছর বয়স হলেই এই প্রকল্পের টাকা তুলে নেওয়া সম্ভব হয়। এই স্কিম কন্যা সন্তানের ভবিষ্যতের উচ্চশিক্ষা বা বিবাহের জন্য আর্থিক সহায়তা প্রদান করে। কিভাবে আপনি আপনার মেয়ের নামে সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট খুলবেন? কি কি যোগ্যতা প্রয়োজন? কত টাকা পাবেন সম্পূর্ণ জানতে এখানে ক্লিক করুন » Click Here

মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট

ভারতীয় ডাক বিভাগের মাধ্যমে মহিলা গ্রাহকরা এই মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট স্কিমে সর্বনিম্ন এক হাজার টাকা থেকে সর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। মোট দুই বছরের মেয়াদে এই স্কিমে বিনিয়োগ করলে ৭.৫ শতাংশ সুদের হারে মোটা টাকা রিটার্ন গান গ্রাহকরা। যে কোনো ধরনের জরুরি পরিস্থিতির কারণে যদি টাকা তোলার দরকার হয়, এই স্কিমে সেই সুবিধাও পাওয়া যায়। অর্থ বিনিয়োগ করার এক বছর সম্পূর্ণ হলে গ্রাহকরা বিনিয়োগ করা অর্থের ৪০ শতাংশ তুলে নিতে পারেন। কেন্দ্র সরকারের এই স্কিমের সম্পূর্ণ নিয়ম-কানুন জানতে নিচে দেওয়া লিংকে ক্লিক করে প্রতিবেদনটি পড়ুন।

অবশ্যই পড়ুন » মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট? কারা আবেদন করতে পারবেন? কিভাবে আবেদন করবেন সম্পূর্ণ জানুন

লাখপতি দিদি স্কিম

নারী ক্ষমতায়নের দিকে গুরুত্ব দিয়ে এবং নারীদের স্বাবলম্বী করে তোলার উদ্দেশ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং এর ব্যাবস্থা করেছেন। এই স্কিমের মাধ্যমে প্রায় ১৫০ কোটি টাকার চেক দেওয়া হচ্ছে নারীদের। এর আগে ৩ লাখ মহিলা এই প্রকল্পের সুবিধা গ্রহণ করেছেন। এই প্রকল্পের একমাত্র উদ্দেশ্য হল মহিলাদের স্বনির্ভর রূপে গড়ে তোলা। এই স্কিমটি সম্পর্কে বিস্তারিত জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

অবশ্যই পড়ুন » Lakhpati Didi: লাখপতি দিদি প্রকল্প! কিভাবে এই প্রকল্পের সুবিধা পাবেন? কি কি ডকুমেন্টস প্রয়োজন জেনে নিন?

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us