শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Lakhpati Didi: লাখপতি দিদি প্রকল্প! 3 কোটি স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা পাবে এই প্রকল্পের সুবিধা।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

গতকাল অর্থাৎ ১লা ফেব্রুয়ারী দ্বিতীয় মোদী সরকারের শেষে বাজেট পেশ করা হলো। লোক সভা ভোটের আগে এটি ছিল অন্তবর্তীকালীন বাজেট পেশ। এই বাজেটে যে খুব বড় কোনো ঘোষণা করা হবে না, এমন প্রত্যাশা ছিলই। অনেকেই ভেবেছিলেন আয়করের সুদের হার বদল করা হবে। কিন্তু তা করা হয়নি। তবে বেজেটে নারী ক্ষমতায়নের উপর জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার।

গত কালের বাজেট পেশ করার সময় নারী শক্তি বৃদ্ধি করতে একাধিক ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এদিন অঙ্গনওয়াড়ী কেন্দ্র আপগ্রেড থেকে শুরু করে আশা কর্মীদের আয়ুষ্মান প্রকল্প প্রদান ও লাখপতি দিদি-র সংখ্যা বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে।

লাখপতি দিদি প্রকল্প (Lakhpati Didi)

২০২৩ সালের ১৫ই অগাস্ট দেশের ২ কোটি মহিলাকে লাখপতি দিদি বানানোর লক্ষ্য নিয়েছিল মোদী সরকার। গত কালের বাজেট ঘোষণায় লাখপতি দিদি-র সংখ্যা আরও ১ কোটি বাড়ানোর সিন্ধান্ত নেওয়া হলো। ইতিমধ্যে ২ কোটি মহিলাকে লাখপতি হিসাবে যুক্ত করা হয়েছে। এবার সেই সংখ্যা ১ কোটি বাড়িয়ে ২ কোটি করার লক্ষ্যমাত্রা নেওয়া হচ্ছে।

প্রকল্পের উদ্দেশ্য

উল্লেখ্য, মহিলাদের আর্থিক দিক থেকে শক্তিশালী করে তুলছে কেন্দ্র সরকার লাখপতি দিদি যোজনা শুরু করেছে। গত বছরের স্বাধীনতা দিবসের দিন এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পের মাধ্যমে দেশের মহিলাদের বিভিন্ন প্রকার ট্রেনিং প্রদান করে স্বনির্ভর করে তোলা হয়। এখানে গ্রামীণ মহিলাদের এলইডি বাল্ব, প্লাম্বিং ইত্যাদির প্রশিক্ষন দেওয়া হয়। এই প্রকল্পের মাধ্যমে মহিলারা বছরে ১ লক্ষ টাকার বেশি উপার্জন করে বলে একে লাখপতি দিদি বলা হয়।

আরোও পড়ুন » Jago Prakalpa: জাগো প্রকল্প! প্রতিবছর মহিলারা পাবে ৫,০০০ টাকা, কিভাবে আবেদন করবেন জেনেনিন

প্রকল্পের সুবিধা

গত কালের বাজেটে কেন্দ্র সরকার মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ড্রোন দেওয়ার কথা ঘোষণা করেন। পাশাপাশি মেরামতির প্রশিক্ষণও দেওয়া হবে। গত বছর ১৫ হাজার মহিলা স্বনির্ভর গোষ্ঠীকে ড্রোন সরবরাহ করা হয়েছিল। যার জন্য ব্যায় হয়েছিল ১২৬১ কোটি টাকা। ২০২৪-২৫ এবং ২০২৫-২৬ আর্থিক বর্ষে ১৪,৫০০ ড্রোন দেওয়া সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত মহিলাদের ড্রোন পাইলট হিসাবে নিযুক্ত করা হবে। এর জন্য মহিলাকে দশম শ্রেণী উত্তীর্ন হতে হবে এবং বয়স হতে হবে ১৮-র বেশি। ড্রোনের মাধ্যমে কৃষি জমিতে সার প্রয়োগ সহ নানা কাজে ব্যবহার করা হবে। এই ড্রোন ভাড়া দিয়ে মহিলা স্বনির্ভর গোষ্ঠী রোজগার করতে পারবেন। ড্রোন পাইলট হিসাবে নিযুক্ত মহিলাকে ১০ হাজার টাকা বেতন এবং ড্রোন মেরামতের কাজে নিযুক্ত মহিলাকে মাসে ৫০০০ টাকা বেতন দেওয়া হবে। অনেক মহিলাদের বার্ষিক আয় ১ লক্ষ টাকার বেশি হয়, সেই লক্ষ্য নিয়েই লাখপতি দিদি যোজনার উপর গুরুত্ব আরোপ করা হয়েছে।

অবশ্যই পড়ুন » Internship Scheme: বেকার যুবক-যুবতীরা পাবে মাসে ১০,০০০ টাকা ভাতা, রাজ্যে শুরু হচ্ছে নতুন প্রকল্প

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us