শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Jago Prakalpa: জাগো প্রকল্প! প্রতিবছর মহিলারা পাবে ৫,০০০ টাকা, কিভাবে আবেদন করবেন জেনেনিন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

রাজ্য সরকারের দুর্দান্ত একটি প্রকল্প হল জাগো প্রকল্প (Jago Prakalpa)। মহিলাদের সুরক্ষা ও নিরাপত্তার জন্য কেন্দ্র থেকে শুরু করে রাজ্য সরকার একাধিক প্রকল্প নিয়ে এসেছে। মহিলা অর্থাৎ মেয়েদের জন্য পশ্চিমবঙ্গ সরকারের অধীনে রয়েছে কন্যাশ্রী, রুপশ্রী ইত্যাদি প্রকল্প। এগুলো ছাড়াও মহিলাদের সুরক্ষায় আরো একটি নতুন প্রকল্প নিয়ে এসেছে রাজ্য সরকার। এই প্রকল্পের নাম জাগো প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে বছরে ৫ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সুরক্ষা পাওয়া যাবে। আজ আপনাদের রাজ্য সরকারের এই প্রকল্পটি সম্পর্কে বিস্তারিত ভাবে জানাবো।

জাগো প্রকল্প কী? (Jago Prakalpa)

মমতা ব্যানার্জি তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রী পদে বসার পর ‘জাগো প্রকল্পে’র সূচনা করেছিলেন। মমতা বন্দোপধ্যায় নিজেই এই প্রকল্পের নামকরণ করেছেন। মূলত স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আর্থিক সাহায্য প্রদানের জন্য এই প্রকল্পটি লঞ্চ করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের ১০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীকে ৫ লাখ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা পাওয়া যাবে। এই প্রকল্পের জন্য রাজ্য সরকার ৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। তবে এই প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য নির্দিষ্ট কিছু শর্ত মেনে চলতে হবে।

জাগো প্রকল্পের সুবিধা কী কী?

বর্তমানে এ রাজ্যে প্রায় ১০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠী রয়েছে। এক একটি গোষ্ঠীতে রয়েছে ১০ জন করে মহিলা। অর্থাৎ প্রায় ১ কোটি মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত। এই সমস্ত মহিলাদের বার্ষিক ৫০০০ টাকা করে দেওয়া হবে এই প্রকল্পের মাধ্যমে। ব্যাংক ক্রেডিটের মাধ্যমে এই টাকা দেওয়া হবে। এর সঙ্গে পাওয়া যাবে একটি স্মার্ট কার্ডও। এছাড়া এই প্রকল্পের অংশীদার হলে ২ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বীমা দেওয়া হবে।

জাগো প্রকল্পে রেজিস্টার করানোর জন্য কী কী শর্তাবলী মানতে হবে?

জাগো প্রকল্পে নাম নতিভুক্ত করতে চাইলে অবশ্যই আপনাকে একজন SHG গোষ্ঠীর সদস্য হতে হবে। কমপক্ষে এক বছর সময় ধরে এই গ্রুপের সদস্য থাকতে হবে। একই সাথে SHG গোষ্ঠীর ব্যাংকের বই ৬ মাসের অধিক পুরনো হতে হবে। গোষ্ঠীর ব্যাংক খাতায় নুন্যতম ৫ হাজার টাকা রাখতে হবে। স্বনির্ভর গোষ্ঠীর ‘টার্ম লোন’ থাকলে তবেই এই সুবিধা পাওয়া যাবে। যে সমস্ত গ্রুপ কোন দিন ব্যাংক থেকে লোন নেয়নি, তারা এই সুবিধা পাবে না। এই সমস্ত শর্তাবলী ঠিক থাকলে প্রতি বছরের মার্চ থেকে এপ্রিল মাসের মধ্যে স্বনির্ভর গোষ্ঠীর ব্যাংকে ঢুকে যাবে টাকা।

অবশ্যই দেখুন » লোকসভা ভোটের আগে মহিলাদের জন্য নতুন প্রকল্প চালু করছে কেন্দ্র! কত টাকা করে পাবেন দেখেনিন

জাগো প্রকল্পে কীভাবে আবেদন করবেন?

জাগো বাংলায় কোনো স্বনির্ভর গোষ্ঠী যুক্ত না নাম নতিভুক্ত করতে চাইলে অফলাইন কিংবা অনলাইন এই দুই ভাবেই আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করার জন্য shgsewb.gov.in ওয়েবসাইটে গিয়ে প্রথমে রেজিস্টার করে নিতে হবে। তারপর OTP বসিয়ে নিজের গোষ্ঠীর যাবতীয় তথ্য prodant করতে হবে। সঙ্গে কিছু প্রয়োজনীয় নথিও আপলোড করতে হবে। অন্যদিকে কোনো স্বনির্ভর গোষ্ঠী চাইলে বিডিও অফিসে গিয়েও দরখাস্ত করতে পারেন। এছাড়া ৭৭৭৩০০৩০০৩ মিসড কল দিলে, জাগো প্রকল্প কেন্দ্র থেকে কল করা হবে। সেখানে আপনার গোষ্ঠীর যাবতীয় তথ্য দিয়েও রেজিস্টার করতে পারেন।

অবশ্যই পড়ুন » মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট! পোস্ট অফিসের নতুন স্কিমে মহিলারা পাবেন 2 লক্ষ টাকা, কিভাবে আবেদন করবেন জেনেনিন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “Jago Prakalpa: জাগো প্রকল্প! প্রতিবছর মহিলারা পাবে ৫,০০০ টাকা, কিভাবে আবেদন করবেন জেনেনিন”

Leave a Comment