শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Internship Scheme: বেকার যুবক-যুবতীরা পাবে মাসে ১০,০০০ টাকা ভাতা, রাজ্যে শুরু হচ্ছে নতুন প্রকল্প

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

WB Student Internship Scheme: রাজ্য সরকার পশ্চিমবঙ্গের বেকার যুবকদের জন্য একটি নতুন প্রকল্প শুরু করার ঘোষণা করেছেন। পশ্চিমবঙ্গের যে সমস্ত বেকার যুবক-যুবতীরা পড়াশোনা সম্পন্ন করেছে এবং যাদের পড়াশোনা চলছে তাদের জন্য ইনটার্নশিপ এর ব্যবস্থা করবে সরকার। ইনটার্নশিপ চলাকালীন তাদের প্রতি মাসে ১০০০০ টাকা করে ভাতা দেওয়া হবে। এই প্রকল্প সম্পর্কে আরো বিস্তারিত জানতে সম্পূর্ণ খবরটি পড়ুন। 

স্টুডেন্ট ইনটার্নশিপ স্কিম (Student Internship Scheme) 

পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মাননীয় মমতা ব্যানার্জি শিক্ষার্থীদের জন্য নতুন দুটি সরকারি প্রকল্প শুরু করার ঘোষণা করেছেন। এর মধ্যে একটি প্রকল্পের নাম হলো যোগ্যশ্রী প্রকল্প এবং আরেকটির নাম হল স্টুডেন্ট ইন্টারসিটি প্রকল্প (Student Internship Scheme)। স্টুডেন্ট ইন্টারসিটি প্রকল্প এর মাধ্যমে শিক্ষার্থীদের এবং যে সমস্ত শিক্ষার্থীরা তাদের পড়াশোনা সম্পন্ন করেছেন তাদের ইনটার্নশিপ এর ব্যবস্থা করে দেওয়া হবে। 

প্রতি মাসে ১০,০০০ টাকা করে ভাতা 

মুখ্যমন্ত্রী Student Internship Scheme এর সম্পর্কে জানান যে, পড়াশোনা সম্পন্ন করে থাকা যুবক-যুবতীদের এবং পড়ুয়াদের বিভিন্ন সরকারি অফিসে ইনটার্নশিপ এর ব্যবস্থা করা দেওয়া হবে। তারা সরাসরি সরকারি অফিস থেকে সরকারি অফিসের কাজকর্ম শিখতে পারবে। ইন্টারসিপ চলাকালীন তাদের প্রতি মাসে ১০,০০০ টাকা করে ভাতা দেওয়া হবে। এছাড়াও যারা ভালোভাবে কাজ করতে পারলে তাদের সেখান থেকেই সরাসরি সরকারি চাকরিতে নিযুক্ত করা হবে। 

আরও পড়ুন: জাগো প্রকল্প! প্রতিবছর মহিলারা পাবে ৫,০০০ টাকা, কিভাবে আবেদন করবেন জেনেনিন।

এই প্রকল্পটি পশ্চিমবঙ্গের সমস্ত বেকার যুবক যুবতীদের জন্য খুবই উপকারী। এর আগেও পশ্চিমবঙ্গ সরকার নানা বিভাগের মানুষের জন্য নানা ধরনের সরকারি প্রকল্প শুরু করেছে, যেগুলি জনগণের জন্য খুবই উপকারী প্রমাণিত হয়েছে। এরপর মাননীয় মুখ্যমন্ত্রী স্টুডেন্ট ইনটার্নশিপ স্কিম চালু করার কথা ভাবছেন, রাজ্যের বেকারত্ব কমানোর উদ্দেশ্যে। এই প্রকল্প শুরু হলে পশ্চিমবঙ্গের শিক্ষার্থীরা সরাসরি সরকারি অফিস থেকে কাজ শেখার সুযোগ এবং সরকারি চাকরিতে নিযুক্ত হওয়ার সুবর্ণ সুযোগ পাবে। শুধু তাই নয়, ইনটার্নশিপ কালীন তাদের প্রতি মাসে ১০,০০০ টাকা করে ভাতা দেওয়া হবে বলেও শোনা যাচ্ছে। এর ফলে তাদের আর্থিক সমস্যার কিছুটা সমাধান করা হবে এবং রাজ্যে বেকারত্বও কিছুটা কমবে বলে আশা করা হচ্ছে। 

আরও পড়ুন: “আয়ুষ্মান আরোগ্য মন্দির”! নতুন প্রকল্পের ঘোষণা কেন্দ্রের, প্রতিবছর পাবেন ৫ লক্ষ টাকার সুবিধা।

কাদের জন্য এই প্রকল্প 

এই প্রকল্পটি মূলত পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের উদ্দেশ্যে ইনটার্নশিপ এর সুযোগ করে দেওয়ার উদ্দেশ্যে শুরু করা হচ্ছে। যারা এখনো পর্যন্ত পড়াশোনা করছে এবং যারা পড়াশুনার পর চাকরি খুঁজছে তারা এই প্রকল্পের লাভ উঠাতে পারবে। শোনা যাচ্ছে যে নিম্ন শিক্ষিত এবং উচ্চ শিক্ষিত সমস্ত ধরনের পড়ুয়াদের জন্য ইনটার্নশিপ এর ব্যবস্থা করা হবে এই প্রকল্পের মাধ্যমে। অনুমান করা যাচ্ছে যে মাধ্যমিক পাশ থেকে শুরু করে স্নাতক সম্পন্ন বা এর চেয়েও বেশি উচ্চশিক্ষিত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এখনো পর্যন্ত শুধু এই প্রকল্প সম্পর্কে ঘোষণা করা হয়েছে, প্রকল্পটি শুরু হওয়ার পরেই এর সম্পর্কে সঠিক তথ্য পাওয়া যাবে। 

আরও পড়ুন: কেন্দ্রের এই প্রকল্পে প্রত্যেক বছর মাত্র ২০ টাকা বিনিয়োগে পাবেন ২ লক্ষ টাকার বীমা।

উপসংহার 

পশ্চিমবঙ্গের বেকারত্ব কমানোর উদ্দেশ্যে স্টুডেন্ট ইনটার্নশিপ স্কিম (Student Internship Scheme) শুরু করার ঘোষণা করেছেন রাজ্য সরকার। এই প্রকল্পের মাধ্যমে পড়ুয়ারা সরকারি অফিসে ইনটার্নশিপ করার সুযোগ পাবে এবং সেখান থেকেই স্থায়ী সরকারি চাকরির সুযোগ পাবে। এছড়াও ইনটার্নশিপ চলাকালীন তাদের ১০,০০০ টাকা ভাতা দেওয়া হবে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment