শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

৩১ মার্চের মধ্যে করুন এই কাজ, নইলে দ্বিগুণ জরিমানা করবে আয়কর দপ্তর

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Income Tax: আমরা সবাই জানি যে, প্রতিবছর আমরা যে পরিমাণ অর্থ আয় করে থাকি তার কিছু অংশ আয়কর হিসেবে সরকারকে দিতে হয়। আগামী ৩১ মার্চ, ২০২৪ হলো ২০২১ আর্থিক বছরের (অ্যাসেসমেন্ট ইয়ার ২০২১-২২) এর জন্য আপডেট করা আয়কর রিটার্ন (IRT-U) ফাইল করার শেষ তারিখ। আয়কর দপ্তর তাদের নিয়মাবলী নিয়ে কতটা কঠোর এই বিষয়ে তা হয়তো আপনারা সকলেই জানেন। আপনি যদি কর গোপন করার বা ফাঁকি দেওয়ার চেষ্টা করেন তাহলে আপনাকে মোটা টাকা জরিমানা করতে পারে আয়কর কর্তৃপক্ষ। 

৩১ মার্চের মধ্যে করুন এই কাজ 

আপনার যদি আর্থিক বছর ২০২১ এর জন্য আপডেট করা আয়কর রিটার্ন দাখিল করতে এখনো বাকি আছে, তাহলে আগামী ৩১ মার্চ, ২০২৪ এর মধ্যে এই কাজ করতে হবে। প্রাসঙ্গিক সম্পদের বছর শেষ হওয়ার পর, আপনি ট্যাক্স রিটার্ন ঠিক করার জন্য দুই বছর (২৪ মাস) সময় পাবেন। কিন্তু, আপনাকে কিছু অতিরিক্ত নিয়মও মেনে চলতে হবে। যদি আপনি সময়মতো ২০২০-২১ বছরের জন্য ফাইল না করেন, তবে এটি করার জন্য আমাকে ৩১ মার্চ পর্যন্ত অপেক্ষা করতে হবে। 

দ্বিগুণ জরিমানা করবে আয়কর দপ্তর

আপনি ধারা 139(8A) অনুযায়ী মূল্যায়ন বছর শেষ হওয়ার পরে আপনার আয়কর রিটার্ন (ITR) পরিবর্তন করতে পারেন। আপনি যদি ভুলগুলি ঠিক না করেন এবং ট্যাক্স অফিস এই বিষয়ে জানতে পারে, তাহলে তারা আপনাকে আপনার পাওনা করের দ্বিগুণ (২০০%) জরিমানা দিতে পারে।

আরও পড়ুন: এই ৮ উপায়ে আয়কর থেকে মুক্তি পাবেন প্রবীণ নাগরিকরা! টাকা বাঁচাতে মেনে চলুন বিশেষ টিপস গুলি।

এস. রবি, যিনি দিল্লিতে CA ফার্ম রবি রঞ্জন অ্যান্ড কোম্পানি শুরু করেছিলেন, তিনি উল্লেখ করেছেন যে ২০১৭-১৮ আর্থিক বছর থেকে শুরু করে, একটি নতুন নিয়ম রয়েছে, ধারা 270A৷ এই নিয়মটি বলে যে আপনি যদি আপনার আয়ের কম রিপোর্ট করেন অথবা আয় গোপন করার চেষ্টা করেন তবে আপনাকে ৫০% বা ২০০% ট্যাক্স জরিমানা করা যেতে পারে। কিন্তু তার আগে, ২০১৬-১৭ মূল্যায়ন বছর পর্যন্ত, পুরানো নিয়ম, ধারা 271, বকেয়া করের ৩০০% পর্যন্ত জরিমানা করার অনুমতি দেয়। 

আরও পড়ুন: ITR ফাইল দাখিল করার সময় অবশ্যই এই বিষয়গুলি দেখে নিন, নইলে দিতে হবে ১০,০০০ টাকা জরিমানা।

কাদের কে করতে হবে এই কাজ?

আপনি যদি সময়মতো আপনার ট্যাক্স রিটার্ন দাখিল না করেন বা বকেয়া বছরের জন্য এটি ফাইল করা মিস করেন, আপনি এখনও একটি আপডেট রিটার্ন দিয়ে ফাইল করতে পারেন।  কিন্তু মনে রাখবেন, আপনি যদি সরকারের কাছ থেকে টাকা ফেরত পেতে চান তাহলে আপনি ITR-U ব্যবহার করতে পারবেন না।

আরও পড়ুন: কৃষি জমি থাকলেই প্রত্যেককে দিতে হবে ট্যাক্স? কী বলছে আয়কর নিয়ম? জেনে নিন বিস্তারিত।

ITR-U ফাইল করার সময় কি আপনাকে আরও বাড়তি ট্যাক্স দিতে হবে?

হ্যাঁ, আপনি ITR-U ফাইল করার সময় আপনাকে অতিরিক্ত ট্যাক্স দিতে হবে।  এই অতিরিক্ত ট্যাক্স আপনার মোট করের অর্ধেক (৫০%)। আপনার ফেরত আসতে দেরি হওয়ার জন্য আপনাকে সুদও দিতে হবে। আপনি যদি এক বছরের বেশি দেরিতে ITR-U ফাইল করেন, তাহলে আপনার মোট ট্যাক্সের এক চতুর্থাংশ (২৫%) অতিরিক্ত কর এবং সুদ দিতে হবে।

আরও পড়ুন: Gold Tax – বাড়িতে বেশি সোনা রাখলে বিপদ! সরকারকে দিতে হবে মোটা টাকা ট্যাক্স।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us