শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Land Tax: কৃষি জমি থাকলেই প্রত্যেককে দিতে হবে ট্যাক্স? কী বলছে আয়কর নিয়ম? জেনে নিন বিস্তারিত।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

অনেকেই মনে করে চাষ থেকে যে আয় হয় তার উপর কোনো কর দিতে হয় না। এই ধারণাই দীর্ঘদিন ধরে প্রচলিত হয়ে আসছে। পাশাপাশি চাষের জমি বিক্রি করলেও দিতে হয় না কোনো কর, এমন ধারণাও রয়েছে অনেকের। ভারতের বহু কৃষি জমি প্রায়শই কেনা বেচা হয়। বিভিন্ন কারণে কৃষি জমি বিক্রি করে দেয় কৃষক। কৃষি জমি বিক্রি করে যে মোটা টাকা পান, তা দিয়ে কি কি করবেন তা প্ল্যান করে ফেলেন। তবে অনেকেই জানেন না, কৃষি জমি বিক্রি করলে, তার উপর ট্যাক্স প্রদান করতে হয়। তবে সব ধরণের কৃষি জমি বিক্রির ক্ষেত্রে এই ট্যাক্স প্রযোজ্য নয়। কোন কোন কৃষি জমি বিক্রি করলে ট্যাক্স দিতে হবে, সে নিয়েই আজ আপনাদের জানাবো।

কৃষিজমির প্রকার

অঞ্চল ভেদে ভারতের কৃষি জমি সাধারণত দুই প্রকার। প্রথমত, গ্রামীণ অর্থাৎ গ্রামীণ অঞ্চলের কৃষি জমি। দ্বিতীয়ত, শহুরে অর্থাৎ শহরের কৃষি জমি। প্রধানত গ্রামীণ এলাকায় চাষ বেশি হয় এবং এগুলোকেই কৃষি জমি বলে জানে সবাই। তবে শহরেও বেশ কিছু জমি ফাঁকা পড়ে থাকে, যা আয়করের দৃষ্টিতে কৃষি জমি হিসাবেই উল্লেখিত।

কোন কৃষিজমি কর যোগ্য নয়

কোন জমিগুলি কর যোগ্য কৃষি জমি, তা উল্লেখ করা রয়েছে আয়কর আইন ২ (১৪) ধারায়। এখানে বেশ কিছু শর্ত উল্লেখ করা হয়েছে এবং এই শর্ত অনুযায়ী কোন জমি কর যোগ্য এবং কোন জমি কর যোগ্য নয় তা বিবেচনা করা হয়। আয়কর ধারা ২ (১৪) অনুযায়ী, কোনো জমি যদি পৌরসভা এলাকা, টাউন এরিয়া, ক্যান্টনমেন্ট বোর্ড অথবা নোটিফায়েড এরিয়া কমিটির অন্তর্গত হয় এবং এই এলাকার জনসংখ্যা ১০ হাজারের বেশি হয় তাহলে এগুলো কৃষি জমি নয়।

জেনে রাখুন » Real Estate Investment: বাড়ি কেনাবেচা করলে সরকারকে দিতে হবে ট্যাক্স! এই নিয়ম মানলে দিতে হবে না ট্যাক্স

জমি যদি পৌরসভা বা ক্যান্টনমেন্ট বোর্ড এলাকায় হয় এবং এখানকার জনসংখ্যা ১০ হাজারের বেশি হয়, তাহলে ২ কিমি ব্যাসার্ধের জমি কৃষি জমি হিসাবে গণ্য হবে না। অন্যদিকে পৌরসভা বা ক্যান্টনমেন্ট বোর্ড এলাকার জনসংখ্যা ১ লক্ষ থেকে ১০ লক্ষ থেকে, ৬ কিমি ব্যাসার্ধের জমি কৃষি জমি হিসাবে গণ্য হবে না। এছাড়াও উক্ত এলাকার জনসংখ্যা ১০ লক্ষের বেশি হলে ৪ কিমি ব্যাসার্ধের জমি কৃষি জমির অন্তর্গত হবে না।

কর যোগ্য কৃষি জমি কোনগুলি

কোনো জমি উপরিউক্ত শর্তের মধ্যে না পড়লে, সেই সব জমিকে মূলধন সম্পদ হিসাবে ধরা হয় না এবং এই সব জমি বিক্রি করে যে আয় হয় তার উপর কর দিতে হয় না। অন্যদিকে কোনো জমি উপরিউক্ত শর্তের মধ্যে পড়লে তা মূলধন সম্পদ হিসাবে ধরা হয় এবং আয়কর ধারা অনুযায়ী জমি বিক্রি করে যে আয় হয় তার উপর কর প্রদান করতে হয়।

অবশ্যই পড়ুন » GST New Rule: ১ মার্চ থেকে GST এর নিয়েমে বিরাট পরিবর্তন, না জানলে আপনার আর্থিক ক্ষতি হতে পারে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment