শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Real Estate Investment: বাড়ি কেনাবেচা করলে সরকারকে দিতে হবে ট্যাক্স! এই নিয়ম মানলে দিতে হবে না ট্যাক্স

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

আপনার পুরানো বাড়িটি বিক্রি করে নতুন বাড়ি কিনবেন ভাবছেন? তবে ট্যাক্স নিয়ে চিন্তিত? তাহলে আজকের প্রতিবেদনটি মন দিয়ে পড়ুন। আজ আমরা আলোচনা করবো কীভাবে আবাসিক রিয়েল এসেস্টের ক্ষেত্রে কর ছাড় পাওয়া যায়। যদিও সে ক্ষেত্রে রয়েছে কিছু শর্ত। কোন নিয়ম মেনে পুরানো বাড়ি বিক্রি করে নতুন বাড়ি কিনলে কর ছাড় মিলবে? চলুন আজকের প্রতিবেদন থেকে জেনে নিন।

রিয়েল এসেস্ট ব্যবসা

বর্তমানে ভারত জুড়ে রিয়েল এসেস্ট ব্যবসা ছেয়ে রয়েছে। আসলে একটি জমিতে ফ্ল্যাট বা বাড়ি বানিয়ে তা বিক্রি করাকেই রিয়েল এসেস্ট ব্যবসা বলে। বাণিজ্যিক ভাবে এই ব্যবসা করলে কর প্রদান করতে হয় সরকারকে। রিয়েল এসেস্ট খুবই সাধারণ ভাগ এই বাণিজ্যিক রিয়েল এসেস্ট। তবে এটি ছাড়াও আবাসিক রিয়েল এসেস্টও রয়েছে, এটি এক প্রকার ব্যাক্তিগত ব্যবহারের জন্য। ফলে আবাসিক রিয়েল এসেস্টের ক্ষেত্রে অনেক সময় করে ছাড় পাওয়া যায়।

এইভাবে ট্যাক্স বাঁচান

ধরুন আপনি আপনার পুরানো বাড়িটি বিক্রি করে নতুন একটি বাড়ি কেনার পরিকল্পনা করছেন। এবার এই পুরানো বাড়ি বিক্রি করে যে অর্থ আপনি পাবেন তাকে বলা যাবে মূলধন লাভ। এই মূলধন লাভ আবার দুই প্রকার রয়েছে। যথা, দীর্ঘমেয়াদি মূলধন লাভ অর্থাৎ দুই বছর কিংবা তার বেশি সময় মালিকানায় থাকা পুরানো বাড়িটি বিক্রি করে যে অর্থ পাওয়া যায়। দ্বিতীয়ওটি হলো স্বল্পমেয়াদি মূলধন লাভ, যার অর্থ দু বছরের কম সময়ের মালিকানায় থাকা বাড়ি বিক্রি করে যে লাভ হয়। এক্ষেত্রে দুই প্রকার মূলধনে করে হিসাব আলাদা আলাদা হয়।

আরও পড়ুন » Income Tax: বিয়ের কেনাকাটা করছেন? সাবধান! আপনার উপর নজর রাখছে আয় কর দপ্তর

পুরানো বাড়ি বিক্রি করে তা থেকে যে অর্থ লাভ হবে তা পুরোটাই যদি বাঁচাতে চান তাহলে ঐ মূলধন দিয়ে একটা নতুন বাড়ি কিনতে হবে। আয়কর আইনের ৫৪ ধারায় বলা হয়েছে, পুরানো বাড়ি বিক্রি করে নতুন বাড়ি কিনতে কর দিতে হবে না। যদিও এই সুবিধা কেবল দীর্ঘমেয়াদি মূলধন লাভের ক্ষেত্রে পাওয়া যায়। শুধুমাত্র আবাসিক বিক্রি করে নতুন বাড়ি কেনার ক্ষেত্রে এই কর ছাড় মিলবে। বাণিজ্যিক ভাবে সম্পত্তি কিনে বিক্রি করলে দিতে হবে কর। মনে রাখবেন শুধু জমি বিক্রির ক্ষেত্রে কিন্তু এ ধরণের কর ছাড় যাওয়া যাবে না।

আয়কর আইনের ৫৪ ধারায় বলা হয়েছে, পুরানো বাড়ি বিক্রির পর থেকে দুই বছরের মধ্যে নতুন বাড়ি কিনলে কিংবা তিন বছরের মধ্যে নতুন বাড়ি তৈরি করলেই কর ছাড় মিলবে। এছাড়া পুরানো বাড়ি বিক্রির এক বছর আগে কোনো নতুন বাড়ি কিনলে সে ক্ষেত্রেও ছাড় পাওয়া যায়। তবে একটি বিষয় মনে রাখবেন, একটি পুরানো বিক্রি করে যদি দুটি নতুন বাড়ি কেনেন, সে ক্ষেত্রে একটি বাড়ি কেনার জন্যই কর ছাড় পাওয়া যাবে। এই নিয়ম না মেনে পুরানো বাড়ি বিক্রি করে নতুন বাড়ি কিনলে কর দিতে হবে।

অবশ্যই পড়ুন » এই ভাবে আপনার স্ত্রীর সাহায্যে ৭ লক্ষ টাকা পর্যন্ত কর বাঁচাতে পারবেন, জেনেনিন বিস্তারিত তথ্য

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us