শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Vehicle Tax: বর্ষ শেষে গাড়ির মালিকদের জন্য সুখবর! ১০০ শতাংশ ট্যাক্স মুকুব করলো রাজ্য সরকার

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

পশ্চিমবঙ্গবাসীর জন্য আরো এক দুর্দান্ত খবর নিয়ে আসলো রাজ্য সরকার। আর মাত্র আজকের দিনটি। তারপরই নতুন বছরের শুরু। বর্ষ শেষে এক বাম্পার ছাড়ের ঘোষণা করেছে মমতা সরকার। আপনার যদি নিজস্ব গাড়ি থাকে তাহলে এটি আপনার জন্য খুবই খুশির খবর হতে চলেছে। খবরটি শুনলে আপনি আনন্দে নাচতে শুরু করবেন। বছর শেষে রাজ্যবাসীর জন্য কি সুখবর আনলো পশ্চিমবঙ্গ সরকার? আসুন বিশদে জেনে নিন।

কারা পাবে এই সুবিধা

গত বৃহস্পতিবার রাজ্য সরকার এক দুর্দান্ত ছাড়ের কথা ঘোষণা করেছে। এটি মোটর ভেহিক্যাল করের ছাড়। তাই রাজ্যের যে সমস্ত মানুষদের নিজস্ব গাড়ি আছে, তাদের জন্য খুবই খুশির খবর। রাজ্য সরকারের পরিবহন দপ্তর চারদিন আগে একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, মোটর ভেহিক্যাল করের ক্ষেত্রে ১০০ শতাংশ ছাড় দেওয়া হবে। পশ্চিমবঙ্গ মোটর ভেহিক্যাল আইনের অধীনে সমস্ত গাড়ির মালিকদের এই ছাড়ের সুবিধা দেওয়া হবে।

তবে ভেহিক্যাল করের ক্ষেত্রে ছাড় কিন্তু সকলের
জন্য নয়। আর একটু স্পষ্ট ভাবে বললে, এই ছাড় করের উপর নয়, বরং বকেয়া করের জরিমানার উপর। হ্যাঁ ঠিকই শুনছেন, পূর্ববর্তী মোটর ভেহিক্যাল করের বকেয়ার ক্ষেত্রে ১০০ শতাংশ ছাড় পাওয়া যাবে। এ বিষয়ে পরিবহন মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেছেন, নতুন বছরের দুই মাসের মধ্যে অর্থাৎ আগামী ২৯সে ফেব্রুয়ারীর মধ্যে ৩১সে ডিসেম্বর পর্যন্ত ভেহিক্যাল করের সমস্ত বকেয়ার জরিমানার উপর ১০০ শতাংশ মুকুব করা হবে।

WB vehicle tax official notice

এমনিতে প্রতি বছর ভেহিক্যাল কর জমা করতে হয় রাজ্যের সমস্ত গাড়ি চালকদের। অনেকে এই কর জমা করেন। আবার অনেকে করেন না। যারা কর জমা দেন না, তাদের করের উপর জরিমানাও দিতে হয়। ফলত বকেয়া কর মেটাতে গিয়ে পকেট ফাঁকা হয় গাড়ি চালকদের। এ অবস্থায় ভেহিক্যাল করের বকেয়ার উপর সমস্ত জরিমানা মুকুব করায় রাজ্যের সমস্ত গাড়ির মালিক বিশেষ ভাবে উপকৃত হবেন।

অবশ্যই পড়ুন » Tax Savings Tips: ২০২৪ সালে এইভাবে ট্যাক্স বাঁচান, ইনকাম ট্যাক্স বাঁচানোর সহজ উপায়

সূত্র মারফত জানা যাচ্ছে, সমগ্র রাজ্যে দেড় কোটির বেশি গাড়ি রয়েছে। যার মধ্যে কিছু গাড়ি সময় মতো কর প্রদান করে, পারমিট রিনিও করেন। তবে কিছু গাড়ির মালিক কর প্রদান করে না এবং পারমিট রিনিও করে না। ফিটনেসও চেক করেন না। এই সমস্ত গাড়ির বকেয়া কর জমার সাথে সাথে, বকেয়ার উপর জরিমানাও জমতে থাকে। রাজ্যের প্রায় ১২ লক্ষ গাড়ি রয়েছে যাদের কর বকেয়া রয়েছে। অনেক গাড়ি ফিটনেস বা পারমিট রিনিও করেনি। এক্ষেত্রে আগামী ৩১সে জানুয়ারির মধ্যে দুটি বকেয়া কাজ মিটিয়ে ফেললে জরিমানার উপর ১০০ শতাংশ ছাড় পাওয়া যাবে। অন্যদিকে এই কাজগুলি ২৯সে ফেব্রুয়ারীর আগে মেটালে জরিমানার উপর ৮০ শতাংশ ছাড় পাওয়া যাবে।

অবশ্যই পড়ুন » Real Estate Investment: বাড়ি কেনাবেচা করলে সরকারকে দিতে হবে ট্যাক্স! এই নিয়ম মানলে দিতে হবে না ট্যাক্স

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment