শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Tax Savings Tips: ২০২৪ সালে এইভাবে ট্যাক্স বাঁচান, ইনকাম ট্যাক্স বাঁচানোর সহজ উপায়

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

কম বেশি মানুষই ট্যাক্স বাঁচানোর চিন্তা করেন। তবে ট্যাক্স বাঁচানোর জন্য যে সব উপায় রয়েছে, তার মধ্যে হয় কোনোটা দীর্ঘমেয়াদী সম্পন্ন নয়তো কোনোটা কম সুদ দিয়ে থাকে। আর মানুষ ট্যাক্স বাঁচানোর চক্করে হয় PF, PPF, ELSS কেই বেঁচে নেই। তবে অনেকেরি ইনকাম ট্যাক্স বিভাগের এই হ্যাকটি সম্পর্কে অজানা। যে হ্যাক কাজে লাগিয়ে অনেকটা ট্যাক্স বাঁচাতে পারেন। চলুন তাহলে কীভাবে ট্যাক্স বাঁচানো যায় জেনে নিন আজকের প্রতিবেদন থেকে।

ইনকাম ট্যাক্স বাঁচানোর সহজ উপায়

আসলে আজ আমরা কথা বলছি HUF নিয়ে। HUF যার অর্থ হিন্দু আনডিভাইডেড ফ্যামিলি। আপনি পরিবারকে নিয়ে HUF অ্যাকাউন্ট খুলে ট্যাক্স বাঁচাতে পারেন। এই অ্যাকাউন্ট খোলার জন্য পরিবার থাকা বাধ্যতামূলক। অনেকেই মনে করেন শুধু ব্যাবসা থাকলে তবেই হয়তো HUF এ অ্যাকাউন্ট খোলা যায়। তবে জানলে খুশি হবেন, যে কোনো চাকরি করলেও এখানে আপনি অ্যাকাউন্ট খুলতে পারবেন। HUF এ অ্যাকাউন্ট খোলার জন্য আপনাকে বিবাহিত হতে হবে কিংবা বিয়ে না হলে আপনি আপনার বাবা মায়ের সঙ্গেও এখানে অ্যাকাউন্ট খুলতে পারেন। এখানে অ্যাকাউন্ট খুলতে গেলে আলাদা ভাবে প‍্যান কার্ড আর ডিড তৈরি করতে হয়। এই ডিডেই কর্তা এবং সদস্যের নাম দেওয়া হয়। কর্তা হিসাবে যিনি থাকবেন, তিনিই HUF এর বিষয়ে সমস্ত সিদ্ধান্ত নেবেন।

এতক্ষন তো জানলেন HUF সম্পর্কে। এখন নিশ্চই ভাবছেন HUF তো বানিয়ে নেবেন কিন্তু কত টাকা ট্যাক্স বাঁচাতে পারবেন HUF অ্যাকাউন্ট থেকে? চলুন তাহলে সে বিষয়ে একটি উদাহরণ দিয়ে বুঝিয়ে দিই। রমেশ চোপড়া তার বাবার মৃত্যুর পর তার স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে একটি HUF অ্যাকাউন্ট খোলেন। রমেশ চোপড়ার বাবার বার্ষিক আয় ছিল ২০ লক্ষ টাকা এবং তাদের সম্পত্তি থেকে আয় হতো ৭.৫ লক্ষ টাকা। এবার আয়কর বিভাগের নিয়ম অনুযায়ী, রমেশের বাবাকে মোট ৫,৫৩,৬২৫ টাকা ট্যাক্স দিতে হতো। তবে রমেশ চোপড়া HUF এ অ্যাকাউন্ট খোলার পর রমেশের আয় ২০ লক্ষ টাকা এবং রমেশকে ট্যাক্স প্রদান করতে হয় ৩,৯৯,১২৫ টাকা। অর্থাৎ আগের থেকে ১,৫৪,৫০০ টাকা ট্যাক্স কম দিতে হয় রমেশ চোপড়াকে। এভাবে HUF-এ অ্যাকাউন্ট খোলার মধ্যে দিয়ে সহজেই ট্যাক্স বাঁচানো সম্ভব।

অবশ্যই জানুন » কর (Tax) কি? এবং কত প্রকার? ট্যাক্সের প্রকারভেদ সম্পর্কে বিস্তারিত জানুন

তবে HUF অ্যাকাউন্টের কিছু অসুবিধাও রয়েছে। যেমন ধরুন কোনো সম্পত্তি HUF এর নামে থাকলে পরবর্তী কালে তা বিক্রির করার সময় বেশ জটিলতায় পড়তে পারেন। এছাড়া একবার HUF বানিয়ে নিলে, পরবর্তীতে সম্পত্তি ভাগাভাগির ক্ষেত্রেও বেশ সমস্যা তৈরি হতে পারে। তাই অ্যাকাউন্ট খোলার আগে অবশ্যই ভেবে চিন্তে সিন্ধান্ত নেবেন।

অবশ্যই পড়ুন » এই ভাবে আপনার স্ত্রীর সাহায্যে ৭ লক্ষ টাকা পর্যন্ত কর বাঁচাতে পারবেন, জেনেনিন বিস্তারিত তথ্য

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us