শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Budget 2024: ২৩ জুলাই মোদি 3.0 সরকারের বাজেট মধ্যবিত্ত ও দরিদ্রদের উপকার করবে? কি আভাস পাওয়া গেছে দেখুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Budget 2024: আর মাত্র কয়েক দিনের বাকি, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২৩ জুলাই মোদি 3.0 সরকারের পূর্ণ বাজেট উন্মোচন করতে লোকসভায় পা রাখবেন৷ এই বহুল প্রত্যাশিত বাজেট অধিবেশন, যা ২২ জুলাই শুরু হবে এবং ১২ আগস্ট পর্যন্ত চলবে। এই বাজেটে মধ্যবিত্ত ও দরিদ্রদের একাধিক সুবিধা প্রদান ও উপকারের করার কথা মাথায় রাখা হয়েছে বলে অনুমান করা হচ্ছে। এই বছরের শুরুর দিকে, অন্তর্বর্তীকালীন বাজেট স্টেজ সেট করেছিল, কিন্তু এখন, পূর্ণ বাজেটের সাথে, নতুন কল্যাণমূলক প্রকল্প এবং উল্লেখযোগ্য ত্রাণ ব্যবস্থার জন্য প্রত্যাশাগুলি উচ্চতর যাদের এটি সবচেয়ে বেশি প্রয়োজন তাদের লক্ষ্য করে।

Budget 2024 সম্পর্কে কি আভাস পাওয়া গেছে?

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর পার্লামেন্টে সাম্প্রতিক ভাষণটি সামনে কী রয়েছে তার একটি আভাস দিয়েছে। তিনি একটি বাজেট সম্পর্কে আবেগের সাথে কথা বলেছিলেন যা সুবিধাবঞ্চিতদের উন্নীত করতে, আমাদের যুবদের ক্ষমতায়ন, আমাদের পরিশ্রমী মহিলাদের সমর্থন এবং আমাদের কৃষকদের জীবিকাকে শক্তিশালী করতে চায়। তার কথাগুলো আমাদের অর্থনৈতিক ও সামাজিক ল্যান্ডস্কেপ গঠন করবে এমন নীতির প্রতিশ্রুতি প্রতিধ্বনিত করে, সবার জন্য একটি ভালো ভবিষ্যতের প্রতিশ্রুতি দেয়।

এই বছরের বাজেটের কেন্দ্রবিন্দুতে সরকারী ব্যয়ের একটি প্রত্যাশিত বৃদ্ধি, প্রাথমিকভাবে ৪৭.৬৫ ট্রিলিয়ন রুপি বাজেট করা হয়েছিল কিন্তু নতুন উদ্যোগের সাথে সম্প্রসারিত হতে পারে। ব্যয়ের এই বৃদ্ধি RBI থেকে ২.১১ লক্ষ কোটি টাকার একটি উল্লেখযোগ্য লভ্যাংশ দ্বারা উদ্বুদ্ধ হয়, যা সারা দেশে অপরিহার্য জনকল্যাণমূলক কর্মসূচির অর্থায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মোদি সরকারের ফোকাস ক্ষেত্রগুলি হলো কৃষি, কর্মসংস্থান সৃষ্টি, পরিকাঠামো উন্নয়ন, এবং কর সম্মতির বোঝা কমাতে জিএসটি কাঠামোকে সরল করা। এই ব্যবস্থাগুলি শুধুমাত্র নীতিগত সিদ্ধান্ত নয় বরং ব্যক্তি এবং ব্যবসার ক্ষমতায়নের দিকে পদক্ষেপ, যাতে তারা একটি সহায়ক অর্থনৈতিক পরিবেশে উন্নতি লাভ করে।

আরও পড়ুন: রথযাত্রার আগে কমলো সোনার দাম! আজকে কলকাতায় সোনার দাম কত জেনে নিন।

লক্ষ লক্ষ মানুষের জন্য সহায়তা নিয়ে আসবে

কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু আত্মবিশ্বাস ব্যক্ত করেছেন যে এই বাজেট লক্ষ লক্ষ মানুষের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ত্রাণ ও সহায়তা নিয়ে আসবে। এটি তাৎক্ষণিক উদ্বেগের সমাধান, অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধির ভিত্তি স্থাপন এবং একটি স্থিতিস্থাপক অর্থনীতি গড়ে তোলার বিষয়ে যা প্রতিটি ভারতীয়কে উপকৃত করবে। 

যেহেতু আমরা ২৩ জুলাই পর্যন্ত গণনা করি, আসুন এই মুহুর্তটির তাৎপর্য সম্পর্কে চিন্তা করি। এটা সংখ্যা এবং নীতির চেয়ে বেশি। এটি জীবনের উন্নতি, সুযোগ বৃদ্ধি এবং একটি ভবিষ্যত তৈরি করা যেখানে প্রতিটি নাগরিক উচ্চাকাঙ্ক্ষা এবং অর্জন করতে পারে। বাজেট অধিবেশন শুধু সংসদীয় অনুষ্ঠান নয়। এটি একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণ যেখানে জনগণের আশা-আকাঙ্খা পূরণ করে সরকারের কর্মকাণ্ড।

সুতরাং, আমাদের জাতি সমৃদ্ধি ও অগ্রগতির দিকে আরও এক ধাপ এগিয়ে চলায় আমরা আশাবাদী ও সজাগ থাকি।  আসুন একসাথে, আসুন এমন একটি বাজেটের কল্পনা করি যা সত্যিকার অর্থে প্রতিটি ভারতীয়ের আশা এবং স্বপ্নকে প্রতিফলিত করে, নিশ্চিত করে যে আমাদের উজ্জ্বল আগামীর যাত্রায় কেউ পিছিয়ে না থাকে।

আরও পড়ুন: Duare Sarkar Camp – রাজ্যে আবার শুরু হচ্ছে দুয়ারে সরকার ক্যাম্প! কবে থেকে শুরু হবে জেনে নিন।

এই ধরনের গুরুত্বপূর্ন তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us