শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Muhurat Treding 2023: দীপাবলির সন্ধ্যায় ১ ঘন্টা “মুহুরত ট্রেডিং”, এই শুভদিনে শেয়ারবাজার টিপস।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

যেসকল ব্যক্তি ট্রেডিং এর সঙ্গে যুক্ত তারা প্রত্যেকেই দীপাবলীর এই সন্ধ্যায় “মুহুরত ট্রেডিং” (Muhurat Treding 2023) এই সময়টার জন্য সারা বছর অপেক্ষা করে থাকে। বোম্বে স্টক এক্সচেঞ্জ (BSE) এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE) দীপাবলীর সন্ধ্যায় মাত্র ১ ঘন্টার জন্য মার্কেট খোলা থাকে। আজকের এই দিনটিকে অনেকে মুহুরত ট্রেডিং এর সাথে সাথে মুহুর্ত ট্রেডিং নামেও অভিহিত করে থাকে। অর্থাৎ আজকের এই দিনটি উৎসবের মুহূর্তে শেয়ার বেচাকেনা করার জন্য অত্যন্ত শুভ। অনেকেই আবার আজকের এই দিনটিকে শুভ যোগ বলে বিশ্বাস করেন আজকের এই দিনে সম্পদ এবং সমৃদ্ধি আসার সম্ভাবনা থাকে বলে অনেকে জানান।

১৯৫৭ সাল থেকে বোম্বে স্টক এক্সচেঞ্জ এবং ১৯৯২ সাল থেকে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে এই প্রথা শুরু হয়। সমস্ত ট্রেডার দীপাবলির সন্ধ্যায় এক ঘন্টার এই শুভ মুহূর্তের জন্য অপেক্ষা করে থাকে সারা বছর ধরে। দীপাবলীর সন্ধ্যায় এই এক ঘন্টা সময় সমস্ত ট্রেডারদের কাছে সারা বছরের মধ্য “সেরা সময়”।

এবছর মুহুরত ট্রেডিং এর সময়সীমা (Muhurat Treding 2023)

১২ ই নভেম্বর রবিবার সন্ধ্যে ৬:১৫ থেকে ৭:১৫ পর্যন্ত হল মুহুরত ট্রেডিং এর শুভ সময়। ১২ই নভেম্বর এই সময় মাত্র এক ঘন্টার জন্য বোম্বে স্টক এক্সচেঞ্জ এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ খুলবে। এই সময়ে শেয়ার বেচাকেনা করার জন্য আপনাকে ৫ঃ১৫ থেকে ৬:১৫ এর মধ্যে লগইন করতে হবে তাহলে আপনি এই শুভ সময়ে মুহুরত ট্রেডিংয় করতে পারবেন।

অবশ্যই পড়ুন » Best Stocks: নভেম্বরে এই 4 স্টকে বিনিয়োগ করে পাবেন সর্বাধিক রিটার্ন, দেখেনিন বিশেষজ্ঞদের মতামত।

মুহুরত ট্রেডিংয়ের কয়েকটি টিপস

মুহুরত ট্রেডিংয়ের সবাই শেয়ার বেচাকেনা করার জন্য স্টক সম্পর্কে নিখুঁতভাবে গবেষণা এবং পড়াশোনা করতে হবে। বিভিন্ন স্টক সম্পর্কে গবেষণা করার পর আপনি যে স্টকগুলি কিনতে চান সেগুলির একটা তালিকা তৈরি করুন এবং সেই তালিকা থেকে আবার স্টকগুলি নির্বাচন করুন যেগুলি ভবিষ্যতে খুব ভালো রিটার্ন দিতে পারে। মুহুরত ট্রেডিং যেহেতু এক ঘন্টার জন্য তাই তাড়াহুড়ো করে ভুলস্টক কিনবেন না। অল্প সময়ের মধ্যে অতিরিক্ত লাভের আশায় ভুল শেয়ার কেনা থেকে সচেতন থাকুন। শেয়ার বাজার সর্বদা ঝুকিপূর্ণ তাই আপনি আপনার বর্তমান অবস্থা এবং সবকিছু বিচার করে তবেই বিনিয়োগ করবেন। আপনি আপনার পোর্টফলিওকে বৈচিত্রময় করে তুলুন একটি সেক্টরের অনেক শেয়ার না কিনে অনেকগুলো সেক্টরের অল্প অল্প করে শেয়ার কিনে রাখা সবথেকে বুদ্ধিমানের কাজ। যার ফলে আপনার স্থিতিশীল উপার্জনের সম্ভাবনা বৃদ্ধি পাবে।

অবশ্যই দেখুন » মোটা রিটার্নের সম্ভবনা রয়েছে এই বিদ্যুৎ কোম্পানির স্টকে। লাভবান হবার বিরাট সুযোগ!

বিগত বছরগুলিতে দেখা গিয়েছে মুহুরত ট্রেডিংয়ের সময় অনেক ব্যবসায়ী আবেগের বসে হয়ে ভুল সিদ্ধান্ত নিয়ে ভুল শেয়ার কিনে নেয়। এই ভুল শেয়ার করে ব্যবসায়ীদের ক্ষতির মুখে ঠেলে দেয় তাই মুহুরত ট্রেডিং এর সময় নিজের আবেগ নিয়ন্ত্রণে রাখুন।

মিস করবেন না » Trading: শেয়ারবাজারে ট্রেডিং করার জন্য 5 লক্ষ টাকা পর্যন্ত দেবে রাজ্য সরকার, নিয়মাবলী জেনে নিন।

আরও পড়ুন » Stock Market Tips: শেয়ার বাজারে টাকা বিনিয়োগ করেন? মেনে চলুন এই 5 টি টিপস! বিনিয়োগ করার আগে অবশ্যই জেনেনিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment