শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Business Idea: কম পুঁজিতে এই ব্যাবসা শুরু করে মোটা টাকা আয় করুন, সরকার থেকে সাহায্য পাবেন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Low Investment Business Idea In India: আপনি যদি কম পুঁজিতে কোনো ব্যাবসা শুরু করার কথা ভাবছেন তাহলে এই ব্যাবসা শুরু করে দেখতে পারেন। প্রতিমাসে মোটা আয় করা যেতে পড়ে এই ব্যাবসায়। পুরুষ ও মহিলা উভয়েই এটি শুরু করতে পারেন। এছাড়াও কেন্দ্রীয় সরকারের কাছ থেকে বিভিন্ন ধরনের সাহায্য পাবেন। এই কম পুঁজির ব্যাবসা সম্পর্কে বিস্তারিত জানতে অবশ্যই পুরো নিবন্ধটি পড়ুন। 

Low Investment Business Idea In India 

আপনি যদি নতুন কোনো ব্যাবসা শুরু করার কথা ভাবছেন তাহলে ডিজাইনার মাটির পাত্র এবং মাটির ভাঁড়ের ব্যাবসা শুরু করতে পারেন। ভারতে প্লাস্টিক এর ব্যাবহার নিষিদ্ধ হবার কারণে, এই ব্যাবসা শুরু করার জন্য এটি একটি ভালো সময়। সরকারও এখন এই ব্যাবসার প্রচার করছে। চা পানের জন্য মাটির ভাঁড় এর ব্যাবহার করছেন স্বয়ং ভারতের প্রধানমন্ত্রী মাননীয় নরেন্দ্র মোদী। 

বিনা পুঁজিতে এই ব্যাবসা শুরু না করা গেলও, আপনি প্রথমে ১ লক্ষ টাকা বিনিয়োগ করে এই ব্যাবসা শুরু করতে পারেন। ১ লক্ষ টাকা থেকে ৪ লক্ষ টাকার মধ্যে আপনি একটি মেশিন কিনতে পারবেন। এই মেশিনের সাহায্যে ডিজাইনার মাটির পাত্র এবং মাটির ভাঁড় খুব সহজেই বানাতে পারবেন, এটি স্বয়ংক্রিয় ভাবে হবে। 

মাটির পাত্র তৈরি করতে মাটির প্রয়োজন হবে, যা আপনি বিনামূল্যে পেয়ে যাবেন। কিন্তূ মেশিন চালানোর জন্য বিদ্যুতের প্রয়োজন হবে, এক্ষেত্রে আপনার সল্প খরচ করতে হবে। প্রতিটি ডিজাইনার মাটির পাত্র বা ভাঁড় তৈরি করতে ১০ টাকা খরচ হলেও আপনি সেটিকে ১০০ টাকায় বিক্রি করতে পারবেন। বেশি দামে বিক্রি করার জন্য আপনাকে মাটির পত্রের উপর অবাকর্ষণিয় ডিজাইন করতে হবে। 

সরকার থেকে পাবেন সাহায্য 

সরকার মাটির পত্র এবং ভাঁড়ের ব্যাবসার জন্য নানা ধরনের সাহায্য প্রদান করছেন। এই ধরনের ব্যাবসা শুরু করার জন্য বিনা সুদে লোন পেতে পারেন। এছাড়াও আপনার তৈরি জিনিস পত্রের প্রচার করবেন এবং কিনবেন সরকার। অনলাইনে আপনার পণ্য বিক্রি করতেও সরকারের সাহায্য পাবেন, তাছাড়া সরকারি মেলায় বিনামূল্যে দোকান পাবেন। 

আরও পড়ুন: Business Idea – এই বিনা পুঁজির ব্যাবসা শুরু করে বাড়িতে বসেই মাসে ৫০,০০০ টাকা আয় করতে পারবেন।

প্রতিমাসে মোটা টাকা আয় 

ভারতে প্লাস্টিক নিষিদ্ধ হওয়ায় স্বয়ং প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী মাটির পত্রের প্রচার করছেন। তিনি নিজে মাটির ভাঁড়ে চা পান করেন এবং সমস্ত সরকারি কর্মচারীদের চা, কফি এবং লস্যি পান করার জন্য মাটির পত্র ব্যাবহার করতে উৎসাহিত করছেন। এরকম সময়ে এই ব্যাবসা লাভজনক প্রমাণ হতে পারে, এবং আপনি প্রতিমাসে মোটা টাকা আয় করতে পারেন। 

আপনার খদ্দের বড়ো বড়ো ব্যাক্তি বা সংস্থা হওয়ার কারণে আপনি বেশি দামে জিনিস বিক্রি করে অধিক লাভ করতে পারবেন। যেমন ধরুন, কোনো কোম্পানির ইভেন্ট, কোনো সরকারি অনুষ্ঠান বা কোনো ধনী পরিবারের বিভিন্ন  পারিবারিক অনুষ্ঠানে চা, কফি এবং লস্যি পান করার জন্য ডিজাইনার মাটির পাত্র এবং মাটির ভাঁড়ের প্রয়োজন হবে। আপনি এই সমস্ত খদ্দের এর কাছে পণ্য বিক্রি করে মোটা টাকা আয় করতে পারবেন। 

আরও পড়ুন: Online Business Idea – বিনা পুঁজিতে এই নতুন ব্যাবসা করে মাসে ১৫ হাজার টাকার অধিক আয় করতে পারেন, এখনো অনেকে জানেনা।

কাদের জন্য এই ব্যাবসা করা ভালো হবে? 

ভারতের যুবক, মহিলা এবং অবসরপ্রাপ্ত ব্যক্তিদের জন্যেও এই ব্যাবসা ভালো হবে। যুবকরা, অর্থাৎ কলেজের ছাত্রছাত্রীরা এই ব্যাবসা আরও ভালোভাবে করতে পারবে, কারণ তাদের পুরাতন মাটির পত্রের ডিজাইন সম্পর্কে কোনো ধারণা নেই। তারা নতুন নতুন ও আকর্ষণীয় ডিজাইনের মাটির পাত্র বানাতে পারবেন। এছাড়াও তারা খুব আধুনিক ও আকর্ষণীয় ভাবে প্যাকেটিং ও মার্কেটিং করতে পারবে। 

মহিলাদের ডিজাইন সম্পর্কে ভালো অভিজ্ঞতা থাকায় তারাও এই ব্যাবসা ভালোভাবে করতে পারবে। এবং অবসরপ্রাপ্ত ব্যক্তিদের জন্যেও এই ব্যাবসা ভালো প্রমাণ হতে পারে। কারণ তাদের চেনাজানা বা পূর্বে কাজ করেছে এই ধরনের অফিসের কোনো অনুষ্ঠানের জন্য তারা সহজেই পণ্য বিক্রি করতে পারবেন। 

আরও পড়ুন: রাজ্যের কৃষকরা পাবে ২ লক্ষ টাকা! দুয়ারে সরকার ক্যাম্প থেকে সরাসরি আবেদন করুন।

উপসংহার 

Low Investment Business Idea In India: ভারতে প্লাস্টিক নিষিদ্ধ হওয়ায় ডিজাইনার মাটির পাত্র এবং মাটির ভাঁড়ের ব্যাবসা লাভজনক প্রমাণ হতে পারে। এই ব্যাবসায় সরকার থেকেও নানান সাহায্য পাবেন। ১ থেক ৪ লক্ষ টাকা মেশিন কিনে এই ব্যাবসা শুরু করা যেতে পরে। ভারতের যুবক, মহিলা এবং অবসরপ্রাপ্ত ব্যক্তিরাও এটি করতে পারবেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

7 thoughts on “Business Idea: কম পুঁজিতে এই ব্যাবসা শুরু করে মোটা টাকা আয় করুন, সরকার থেকে সাহায্য পাবেন”

Leave a Comment