শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Financial Tips 2024: নতুন বছরটা শুরু করুন এইভাবে বছর শেষে হাতে আসবে প্রচুর টাকা, ২০২৪ হবে আপনার জীবনের সেরা বছর।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

২০২৩ পেরিয়ে নতুন বছরে পা ফেললাম আমরা সকলে। কিন্তু আমাদের অবশ্যই ২০২৩ সালে যে ভুলগুলি করেছিলাম সেগুলো থেকে শিক্ষা নিয়ে ২০২৪ সাল টিকে আরো ভালো করে তোলার চেষ্টা করতে হবে। পুরানো বছরগুলোতে আমরা প্রচুর টাকা খরচ করেছি কিন্তু সেই টাকা আর কোন হিসেব-নিকাশ রাখেনি এবং ভবিষ্যতের জন্য টাকাও জমানো হয়নি। কিন্তু আমাদের প্রত্যেকেরই উচিত ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করা কারণ ভবিষ্যৎ নিরাপদ, সুস্থদায়ক, শান্তিপূর্ণ এবং সুখময় করতে আমাদের বয়সকালে টাকার প্রয়োজন। তাই আমাদের নতুন বছরের শুরু থেকেই টাকা সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতে হবে।

নতুন বছরের শুরুতেই আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে কিভাবে আপনি নতুন বছরের শুরু থেকেই ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করতে পারবেন এবং কিভাবে আপনি আপনার উপার্জিত অর্থকে সঠিকভাবে পরিচালনা করবেন। আজকের এই প্রতিবেদনে পাঁচটি কার্যকারী টিপস সম্পর্কে আলোচনা করা হয়েছে যে টিপসগুলি বছরের শুরু থেকে ফলো করলে আপনি সহজে ভাবির সাথের জন্য অর্থ সঞ্চয়ের অভ্যেস গড়ে তুলতে পারবেন।

টাকা সঞ্চয় এবং উপার্জিত অর্থ সঠিকভাবে পরিচালনা করার ৫টি টিপস

নিম্নলিখিত পাঁচটি টিপস অবলম্বন করে আপনি যদি অর্থ সঞ্চয় শুরু করেন তাহলে আপনি অবশ্যই বসার শেষে খুব ভালো অর্থ সঞ্চয় করতে পারবেন এবং আপনি আপনার উপার্জিত অর্থ পুরো সাল ধরে সঠিকভাবে পরিচালনা করতে পারবেন অর্থাৎ আপনি কোথায় কত টাকা খরচ করবেন সে সম্পর্কেও আপনার প্রাথমিক ধারণা তৈরি হবে।

খরচের লিস্ট তৈরি করুন

নতুন বছরের শুরু থেকেই অর্থাৎ পহেলা জানুয়ারির দিন থেকেই আপনি আপনার উপার্জিত টাকা এবং খরচের টাকার লিস্ট করা শুরু করা শুরু করুন। অর্থাৎ আপনি প্রতিদিন কত টাকা খরচ করছেন এবং কি কারণে খরচ করছেন তার একটা লিস্ট করুন এবং আপনি ওই লিস্ট প্রত্যেক মাসের শেষে দেখুন এবং ওই লিস্ট থেকে আপনি ওইসব খরচের কারণগুলি খুঁজে বের করুন যেগুলি আপনার অযথা খরচ হয়েছে, এবার সেই খরচগুলো অযথার্থ খরচ গুলি পরের মাস থেকে এড়িয়ে চলার চেষ্টা করুন। লিস্ট তৈরি করার ফলে আপনি জানতে পারবেন আপনি প্রতিমাসে কত টাকা উপার্জন করছেন এবং প্রতিমাসে কত টাকা খরচ করছেন এবং আপনি কি কি ভাবে খরচ কমাতে পারবেন সে সম্পর্কেও সঠিক একটি স্পষ্ট ধারণা তৈরি হবে।

বিনিয়োগ শুরু করুন

অর্থ উপার্জন করার পাশাপাশি অর্থ সঞ্চয়ের জন্য বিনিয়োগ করা শুরু করুন। অর্থ সঞ্চয়ের সবচেয়ে কার্যকরী উপায় হল অর্থ বিনিয়োগ করা। আপনি যদি আপনার উপার্জিত টাকা সঠিক জায়গায় বিনিয়োগ করেন তাহলে ম্যাচুরিটিতে খুব ভালো রিটার্ন পেতে পারেন। সেক্ষেত্রে আপনি ব্যাংক বা পোস্ট অফিসে বিনিয়োগ করতে পারেন এছাড়াও আপনার যদি শেয়ার মার্কেট বা মিউচুয়াল ফান্ড সম্পর্কে ধারণা থাকে তাহলে আপনি শেয়ার মার্কেট বা মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগ করতে পারেন।

অবশ্যই পড়ুন » Post Office RD Scheme: 100 টাকার স্কিমে পাঁচ বছরে পাবেন 14 লাখ টাকা, পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিম।

অপ্রয়োজনীয় খরচ বন্ধ করুন

আমাদের সকলেরই অভ্যাস আমাদের হাতে টাকা এলে আমরা সেই টাকা অপ্রয়োজনীয় ভাবে খরচ করে ফেলি। এবং এদিকে ওদিক অকারণেই টাকা খরচ করে ফেলি। কিন্তু আমাদের এই খারাপ অভ্যাস বছরের শুরু থেকেই বন্ধ করতে হবে। সে ক্ষেত্রে আমাদের হোটেল রেস্টুরেন্টের খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে, ইলেকট্রিক বিলের উপর নজর রাখতে হবে এবং ইলেকট্রিক সাশ্রয়ের চেষ্টা করতে হবে, এর সঙ্গে সব অপ্রয়োজনীয় জিনিস কেনাকাটা বন্ধ করতে হবে। এছাড়াও আরো নানান পন্থা অবলম্বন করে আমাদের অপ্রয়োজনীয় খরচ কমাতে হবে।

খরচের বাজেট তৈরি করুন

বছরের শুরু থেকেই মাসের প্রথমে আমাদের সেই মাসের খরচের একটি বাজেট তৈরি করে নিতে হবে অর্থাৎ আপনি কোথায় কত টাকা খরচা করবেন তার একটি মোটামুটি ধারণা তৈরি করতে হবে। সেক্ষেত্রে আপনি আপনার খরচের একটি স্পষ্ট ধারণা পেয়ে যাবেন। আপনি আপনার উপার্জিত অর্থকে ৪টি ভাগে ভাগ করে নিন – (১) ৩০ শতাংশ অর্থ আপনি আপনার ঘর সংসার চালানোর জন্য খরচ করুন, (২) ৩০ শতাংশ অর্থ আপনি লাইফস্টাইলের জন্য খরচা করুন। (৩) ২০ শতাংশ অর্থ ভবিষ্যতের জন্য সঞ্চয় করুন এবং (৪) বাকি ২০ শতাংশ অর্থ ঋণ, লোন, ক্রেডিট কার্ড এবং অন্যান্য ক্ষেত্রে খরচা করুন। এক্ষেত্রে অবশ্যই আপনি আপনার বাজেট উপার্জিত অর্থের ওপর ভিত্তি করে তৈরি করুন কারণ সবার ক্ষেত্রে একই বাজেট প্রযোজ্য হবে না।

আরোও পড়ুন » Business Idea: কম পুঁজিতে এই ব্যাবসা শুরু করে মোটা টাকা আয় করুন, সরকার থেকে সাহায্য পাবেন

অপ্রয়োজনীয় দ্রব্য বিক্রি করুন

আমাদের প্রত্যেকেরি বাড়িতেই অপ্রয়োজনীয় কিছু দ্রব্য থাকে যেগুলোর ব্যবহার আমরা সচরাচর করি না। সেই অপ্রয়োজনীয় দ্রব্যগুলোকে বিক্রি করে আপনি সাময়িকভাবে কিছু অর্থ পাবেন এবং সেই অর্থ ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে পারবেন। যেমন ধরুন আপনি নতুন মোবাইল কিনছেন সেক্ষেত্রে আপনি আপনার পুরনো মোবাইল টিকে বিক্রি করতে পারেন কারণ সুপারমার্কেটে পুরনো দ্রব্যের বিপুল চাহিদা রয়েছে।

অবশ্যই পড়ুন » Online Business Idea: বিনা পুঁজিতে এই নতুন ব্যাবসা করে মাসে ১৫ হাজার টাকার অধিক আয় করতে পারেন, এখনো অনেকে জানেনা

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “Financial Tips 2024: নতুন বছরটা শুরু করুন এইভাবে বছর শেষে হাতে আসবে প্রচুর টাকা, ২০২৪ হবে আপনার জীবনের সেরা বছর।”

Leave a Comment