শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Petrol Price: নতুন বছরে বাড়বে না কমবে পেট্রোল-ডিজেলের দাম! স্পষ্ট করলেন কেন্দ্রীয় মন্ত্রী

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

দীর্ঘদিন ধরে পেট্রোল ডিজেলের দাম পকেট ফাঁকা করেছে। পেট্রোল কিংবা ডিলেজ কিনতে গিয়ে ঘাম ছুটেছে সাধারণ মানুষের। তবে কিছুদিন ধরে মানুষ কিছুটা স্বস্তির খবর পাচ্ছিল। শোনা যাচ্ছিলো, নতুন বছরে দেশে পেট্রোল ডিজেলের দাম লিটার পিছু প্রায় ১০ টাকা করে কমতে পারে। তবে এই আশায় কার্যত জল ঢেলে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী।

কি জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

গত ২৮সে ডিসেম্বরে প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছিল নতুন বছরের শুরুতে পেট্রোল ডিজেলের দাম কমাতে পারে কেন্দ্র। এই রিপোর্টে দাবি করা হয়েছিল, মুদ্রাস্ফীতি থেকে মানুষকে রেহাই দিতে পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ১০ টাকা ও ৮ টাকা কমাতে পারে। এর ফলে সাধারণ মানুষ বেশ খুশিও হয়েছিল। অনেকেই স্বস্তির খবর পেয়ে দীর্ঘশ্বাস ফেলেছিলেন। তবে সেই খবর যে গুজব তা জানালেন স্বয়ং পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী। কেন্দ্রীয় মন্ত্রীর কথা অনুযায়ী, আপাতত পেট্রোল ডিজেলের দাম কমার কোনো সম্ভাবনা নেই।

গতকাল কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী জানান, “জ্বালানির দাম কমানোর বিষয়ে সরকারি তেল কোম্পানিগুলোর সঙ্গে সরকারের এখনও কোনও আলোচনা হয়নি।” অর্থাৎ পেট্রোল ডিলেজ দাম কমার খবর পুরোটাই গুজব। আর কেন্দ্রীয় মন্ত্রীর এই ঘোষণার পর তেল কোম্পানিগুলির শেয়ার মূল্য হু হু করে বেড়েছে। এই বক্তব্যের পর HPCL-র শেয়ার ৩.২৭ শতাংশ, BPCL-র শেয়ার ১.৬ শতাংশ এবং IOCL-র শেয়ার ১.৭৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম অনেকটাই কমেছে। ব্রেন্ট ক্রুড অয়েল প্রতি ব্যারেলে ৭৭.৬৫ ডলার এবং ডব্লিউটিআই ক্রুড অয়েল প্রতি ব্যারেলে ৭০ ডলারে বিক্রি হচ্ছে। এর ফলে ভারতের তিনটি তেল কোম্পানি ফুলে ফেঁপে উঠছে। তাই মনে করা হচ্ছিলো, ভারতের বাজারে পেট্রোল ও ডিজেলের দাম অনেকটা কমতে পারে। নতুন বছরে সাধারণ মানুষের উদ্দেশ্যে এই বড় উপহার ঘোষণা করতে পারে মোদী সরকার। তবে পেট্রোলিয়াম মন্ত্রীর বক্তব্যের পর এই গুজবপরিষ্কার হয়ে গেল। যদিও এতে কিছুটা হতাশ হয়েছে সাধারণ মানুষ।

অবশ্যই পড়ুন » Business Idea: কম পুঁজিতে এই ব্যাবসা শুরু করে মোটা টাকা আয় করুন, সরকার থেকে সাহায্য পাবেন

লোকসভা ভোটের আগে কি কমতে পারে পেট্রোল ডিজেলের দাম

আসলে ২০২২ সালের মে মাসের পর থেকে পেট্রোল ও ডিজেলের দামের কোনো পরিবর্তন করা হয়নি। এর ফলে জ্বালানি কিনতে গিয়ে পকেট গড়ের মাঠ হয়েছে। বর্তমানে শহর কলকাতায় ১০৬.৩১ টাকা প্রতি লিটারে বিক্রি হচ্ছে পেট্রোল। যেখানে মুম্বাইয়ে প্রতি লিটার পেট্রোলের দাম ১০৬.০৩ টাকা। শুধুমাত্র রাজধানী দিল্লিতে ১০০ টাকার কমে পাওয়া যাচ্ছে পেট্রোল। তবে এখনো অনেকেই মনে করছেন লোকসভা ভোটের আগে কমতে পারে পেট্রোল ডিজেলের দাম।

অবশ্যই পড়ুন » বাইক থাকলে প্রতিমাসে আয় করুন ৩০,০০০ টাকা, জেনে নিন সম্পূর্ণ পদ্ধতি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

Leave a Comment