শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Karmanjali Scheme: মহিলারা নিজের বাড়ি পাবে মাত্র ২০০০ টাকায়! কর্মঞ্জালি প্রকল্প শুরু করল প্রশাসন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Karmanjali Scheme for Women: মহিলাদের জন্য একের পর এক প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। কন্যাশ্রী, রূপশ্রী থেকে শুরু করে লক্ষ্মীর ভান্ডার, এছাড়াও রয়েছে আরও অনেক প্রকল্প। এবার আরও এক নতুন প্রকল্প শুরু করতে চলেছে প্রশাসন। এই প্রকল্পের নাম হলো কর্মঞ্জালি প্রকল্প (Karmanjali Scheme) এই প্রকল্পের অধীনে মাত্র ২০০০ টাকায় কর্মরত মহিলারা পেয়ে যাবেন থাকার জন্য বাড়ি। এই নতুন প্রকল্প সম্পর্কে এখনো অনেকেই জানেনা। 

কর্মঞ্জালি প্রকল্প (Karmanjali Scheme for Woman) 

কর্মঞ্জালি প্রকল্প সেই সমস্ত মহিলাদের জন্য চালু করা হচ্ছে যারা চাকরি বা কাজকর্ম করার জন্য বাড়ি থেকে অনেক দূরে থাকে। প্রশাসন তাদেরকে মাত্র মাসিক ২০০০ টাকায় থাকার জন্য বাড়ি দেবে। এই প্রকল্পটি পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন দ্বারা শুরু করা হচ্ছে। এখন আপাতত পশ্চিমবঙ্গের শিল্প শহর হলদিয়াতে প্রকল্পটি চালু করা হবে। 

Karmanjali Scheme-এর উদ্দেশ্য 

বর্তমানে পরিবারের বোঝা শুধুমাত্র পুরুষরা বহন করে না। অনেক এরকম পরিবার রয়েছে যাদের বাড়ির মহিলারাও তাদের আর্থিক পরিস্থিতি আরো উন্নত করার জন্য বাইরে গিয়ে চাকরি করছে। তাদের পক্ষে বাড়ির বাইরে থাকা একটি বড় ঝামেলা হয়ে ওঠে। একটি বেসরকারি কোন বাড়িতে ভাড়া থাকতে গেলে বেশি টাকার প্রয়োজন হয়, এছাড়াও মহিলাদের সুরক্ষার সমস্যা হতে পারে। এই সমস্ত সমস্যা গুলিকে দূর করার উদ্দেশ্যে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন এই প্রকল্প চালু করেছে। 

আরও পড়ুন: কর্মশ্রী প্রকল্পের মাধ্যমে বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের সুযোগ করে দেবে রাজ্য সরকার, কারা আবেদন করতে পারবে দেখে নিন।

কবে থেকে শুরু হবে কর্মঞ্জালি প্রকল্প? 

আগামী ১৫ই মার্চ ২০২৪ পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন প্রকল্পটি শুরু করতে চলেছে। কর্মরত মহিলারা এই তারিখ থেকেই তাদের বাড়ির জন্য আবেদন করতে পারবেন। কর্মঞ্জালি প্রকল্প (Karmanjali Scheme) এর আগেও একবার শুরু করা হয়েছিল। গত বছরও এই প্রকল্পটি শুরু করেছিলেন পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। কিন্তু প্রকল্পটি অত বেশি জনপ্রিয়তা না পাওয়ার কারণে অনেকেই জানতেন না। গত বছর মাত্র একজন মহিলা এই প্রকল্পের জন্য আবেদন করেছিলেন। 

আরও পড়ুন: লাখপতি দিদি প্রকল্প! 3 কোটি স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা পাবে এই প্রকল্পের সুবিধা।

কর্মঞ্জালি প্রকল্প-তে আবেদন করার পদ্ধতি 

যে সমস্ত মহিলারা কাজের জন্য বাড়ি থেকে বাইরে থাকে তারা সরাসরি অনলাইনের মাধ্যমে এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। কর্মরত মহিলারা purbamedinipur.gov.in ওয়েবসাইটে গিয়ে কর্মঞ্জালি প্রকল্পের (Karmanjali Scheme) জন্য আবেদন করতে পারবেন। এই প্রকল্পে আবেদন করার পর তারা জেলা প্রশাসনের নির্ধারিত জায়গায় থাকতে বা বসবাস করতে পারবেন। এর জন্য তাদেরকে প্রতি মাসে মাত্র ২০০০ টাকা করে দিতে হবে। 

আরও পড়ুন: Mahila Smridhi Yojana- মহিলা সমৃদ্ধি যোজনা! রাজ্য সরকারের নতুন প্রকল্পে 30 হাজার টাকা পাবে মহিলারা।

উপসংহার 

চাকরির বা কাজের জন্য বাড়ি থেকে বাইরে থাকা মহিলাদের থাক আর বা বসবাস করার সুব্যবস্থা করার উদ্দেশ্যে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন পারেকর্মঞ্জালি প্রকল্প চালু করেছে। প্রতিমাসে মাত্র ২০০০ টাকা দিয়ে থাকার জন্য বাড়ি পাবে কর্মরত মহিলারা। আগামী ১৫ মার্চ থেকে প্রকল্পের আবেদন করতে পারবেন। বর্তমানে আপাতত হলদিয়াতে এই প্রকল্প চালু করা হবে।

মিস করবেন না » PMEGP Loan: আধার কার্ড থেকে ৫০ লক্ষ টাকা লোন নিন! কেন্দ্র দেব ৩৫ শতাংশ ভর্তুকি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us