শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Mahila Smridhi Yojana: মহিলা সমৃদ্ধি যোজনা! রাজ্য সরকারের নতুন প্রকল্পে 30 হাজার টাকা পাবে মহিলারা।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

West Bengal Mahila Smridhi Yojana: মহিলাদের আর্থিক ভাবে শক্তিশালী করে তুলতে বারে বারে নতুন নতুন প্রকল্প আনতে দেখা গিয়েছে কেন্দ্র থেকে শুরু করে বিভিন্ন রাজ্য সরকারকে। মোদী সরকার বিশেষ ভাবে মহিলাদের স্বনির্ভর করে তোলার উপর জোর দিয়েছে। পিছিয়ে নেই পশ্চিমবঙ্গ সরকারও। মহিলাদের স্বনির্ভর করে তোলার জন্য একটি নতুন প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী। যে প্রকল্পের মাধ্যমে ৩০ হাজার টাকা পাবেন রাজ্যের মহিলারা। এই প্রকল্পের মাধ্যমে কী সুবিধা পাওয়া যাবে? কারা এই প্রকল্পের সুবিধা পাবেন? কীভাবে আবেদন করতে হবে? জানতে হলে পুরো প্রতিবেদনটি পড়ুন।

মহিলা সমৃদ্ধি যোজনা (Mahila Smridhi Yojana)

আজ কথা বলছি রাজ্য সরকারের নতুন একটি প্রকল্প নিয়ে। যার নাম মহিলা সমৃদ্ধি যোজনা। এই প্রকল্প বিশেষ ভাবে ডিজাইন করা হয়েছে। মহিলাদের আর্থিক ভাবে স্বনির্ভর করে তোলার জন্য এই প্রকল্প লঞ্চ করা হয়েছে। কোনো মহিলা যদি ব্যবসা শুরু করতে চায়, তাহলেই এই প্রকল্পের মাধ্যমে ৩০ হাজার টাকা পর্যন্ত ঋণ পাবেন।

কি কি সুবিধা পাওয়া যাবে এই প্রকল্পে

মহিলারা ক্ষুদ্র ব্যবসা শুরু করতে চাইলে মহিলা সমৃদ্ধি যোজনার মাধ্যমে খুব সহজেই ঋণ নিতে পারবেন। এই প্রকল্পের মাধ্যমে একজন মহিলা সর্বাধিক ৩০ হাজার টাকা পর্যন্ত লোন পেতে পারেন। বিশেষ বিষয় হলো ঋণ পরিশোধের ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে ভর্তুকি দেওয়া হবে। সরকারের পক্ষ থেকে ৫০ শতাংশ পর্যন্ত ভর্তুকি পাওয়া যাবে। বাকি অর্থ ৩ থেকে ৪ শতাংশ সুদের হারে ত্রৈমাসিক ভাবে ১২টি কিস্তিতে পরিশোধ করতে হবে। কোনো একজন মহিলা কিংবা কোনো স্বনির্ভর গোষ্ঠী এই ঋণের জন্য আবেদন জানাতে পারবে।

কারা এই প্রকল্পের সুবিধা পাবে

তবে সব মহিলারা যে এই প্রকল্পের সুবিধা পাবেন, এমনটা কিন্তু নয়। প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য কিছু শর্ত পালন করতে হবে। যেমন শুধুমাত্র তপশীল জাতি বা উপজাতি ও অন্যান্য অনগ্রসর জাতি অর্থাৎ (SC/ST/OBC) ভুক্ত মহিলারাই এই প্রকল্পের সুবিধা পাবেন। মহিলার সর্বনিম্ন ও সর্বোচ্চ বয়স হতে হবে ১৮ থেকে ৫০ বছর। আর ওই মহিলার পরিবারের বার্ষিক আয় ১.৫ লক্ষের মধ্যে থাকতে হবে।

অবশ্যই পড়ুন » মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট! পোস্ট অফিসের নতুন স্কিমে মহিলারা পাবেন 2 লক্ষ টাকা, এইভাবে আবেদন করুন

কিভাবে আবেদন করবেন

মহিলা সমৃদ্ধি যোজনায় আবেদন করার জন্য আপনাকে আপনার বিডিও অফিসে যোগাযোগ করতে হবে। বিডিও অফিসের SC/SC/OBC ডিপার্টমেন্টে গিয়ে এই প্রকল্পের আবেদন জানাতে হবে। এরপর কলকাতার WBSCSTOBCFCT অফিসের অনুমোদন মিললে আপনি ঋণের টাকা পাবেন।

প্রয়োজনীয় নথিপত্র

আবেদন করার জন্য আপনাকে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি সাবমিট করতে হবে। যেমন- (১) আধার কার্ড, (২) কাস্ট সার্টিফিকেট, (৩) ইনকাম সার্টিফিকেট, (৪) পঞ্চায়েত প্রদত্ত জাতিগত শংসাপত্র, (৫) জুডিশিয়াল স্ট্যাম্প পেপার (১০ টাকা মূল্যের), (৬) ব্যাঙ্কের বই।

অবশ্যই পড়ুন » Jago Prakalpa: জাগো প্রকল্প! প্রতিবছর মহিলারা পাবে ৫,০০০ টাকা, কিভাবে আবেদন করবেন জেনেনিন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us