শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Karmashree Prakalpa: কর্মশ্রী প্রকল্পের মাধ্যমে বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের সুযোগ করে দেবে রাজ্য সরকার, কারা আবেদন করতে পারবে দেখে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

রাজ্য বাসীর জন্য খুশির খবর দিল মমতা সরকার। ২০২৪-র লোকসভা ভোট আর মাত্র কয়েকমাস পর। তার আগেই পশ্চিমবঙ্গ বিধানসভার বাজেট অধিবেশন হয়ে গেল। আর এই বাজেট অধিবেশনে রাজ্যবাসীর জন্য একগুচ্ছ খুশির খবর ঘোষণা করেছেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এদিন লক্ষী ভাণ্ডারের অর্থ বাড়ানো হয়েছে, বৃদ্ধি পেয়েছে ডিএ। পাশাপাশি ‘কর্মশ্রী’ নামক নতুন প্রকল্প চালু করলেন রাজ্য সরকার।

কর্মশ্রী প্রকল্প (Karmashree Prakalpa)

রাজ্যের দিন মজুর বা খেটে খাওয়া মানুষের জন্য আনা হলো নতুন প্রকল্প। রাজ্য সরকারের এই নতুন প্রকল্পের নাম “কর্মশ্রী” প্রকল্প। দীর্ঘদিন ধরে কেন্দ্র সরকার ১০০ দিনের কাজের টাকা আটকে রেখেছে। ফলে রাজ্যের বহু মানুষ কাজ করেও পায়নি টাকা। এমনটাই অভিযোগ করে আশ্চর তৃণমূল সরকার। রাজ্য সরকারকে বারে বারে কেন্দ্র দ্বারা বঞ্চনার অভিযোগ এনেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাই এবার আর কেন্দ্রের ভরসায় বসে থাকবেন না।

অবশ্যই পড়ুন » WBBCCS: রাজ্যের বেকার যুবক-যুবতীরা ব্যবসা করার জন্য পাবে 5 লক্ষ টাকা, 250 কোটি টাকা বরাদ্দ করল রাজ্যে সরকার।

কারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন

কেন্দ্রের ১০০ দিনের প্রকল্পের বিকল্প হিসাবে রাজ্য সরকার চালু করলো কর্মশ্রী প্রকল্প। এই নতুন প্রকল্পে রাজ্যের দিন মজুর ও খেটে খাওয়া মানুষদের বছরের ৫০ দিন কাজের ব্যবস্থা করে দেওয়া হবে। গতকাল এমনটাই ঘোষণা করলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। রাজ্যের যে সমস্ত মানুষের জব কার্ড রয়েছে তারা এই প্রকল্পের মাধ্যমে ৫০ দিন কাজের সুযোগ পাবেন। এই নতুন প্রকল্প আগামী মে মাস থেকে কার্যকর করা হবে।

কর্মশ্রী প্রকল্পের মাধ্যমে বছরে ৫০ দিন নিশ্চিত কাজ দেওয়াটা আশ্বাস দেওয়া হয়েছে। তবে শুধুমাত্র জব কার্ড হোল্ডাররাই এই প্রকল্পের সুবিধা পাবাবেন। পাশাপাশি রাজ্য সরকার ১০০ দিনের কাজের বকেয়া টাকা মিটিয়ে দেওয়ার কোথাও ঘোষণা করেছেন। জানা যাচ্ছে, ১০০ দিনের কাজের দরুন রাজ্যের মানুষের ৩৭ হাজার কোটি টাকা বকেয়া রয়েছে। এই টাকা আগামী ২১সে ফেব্রুয়ারীর মধ্যে মিটিয়ে দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। সরাসরি প্রাপকদের ব্যাংকে ঢুকে যাবে এই টাকা।

অবশ্যই পড়ুন » Samudra Sathi Prakalpa: সমুদ্র সাথী প্রকল্প! প্রতিবছর পাবেন 10,000 টাকা, কিভাবে আবেদন করবেন জেনেনিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us