শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Samudra Sathi Prakalpa: সমুদ্র সাথী প্রকল্প! প্রতিবছর পাবেন 10,000 টাকা, কিভাবে আবেদন করবেন জেনেনিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Samudra Sathi Prakalpa: বাংলার মৎস্যজীবীদের জীবন-জীবিকার কথা মাথায় রেখে বড় উদ্যোগ রাজ্যের। গত বৃহস্পতিবার রাজ্যের বাজেটে তাদের জন্য একটি বিশেষ প্রকল্প চালু করল সরকার। নাম সমুদ্রসাথী প্রকল্প। এই প্রকল্পের অধীনে কারা টাকা পাবেন? কত টাকা পাবেন? কবে টাকা পাবেন? চলুন সবটাই জেনে নিই।

সমুদ্র সাথী প্রকল্প (Samudra Sathi Prakalpa)

অর্থ প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্বপ্রাপ্ত) চন্দ্রিমা ভট্টাচার্য বৃহস্পতিবার সংসদে বাজেট পেশ করার সময় বলেছিলেন যে এপ্রিল থেকে জুনের মাঝামাঝি পর্যন্ত, আবহাওয়ার বিরূপতার কারণে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে দেওয়া হয় না, যা তাঁদের জীবিকাকে প্রভাবিত করে। এ কারণে মৎস্যজীবীদের জীবিকা নির্বাহে নানা সমস্যায় পড়তে হয়। সেই কারণে রাজ্যের বিশেষ তিনটি নদী সংলগ্ন জেলার মৎস্যজীবীদের সমুদ্র সাথী প্রকল্প এর সুবিধা দেওয়া হবে।

কী কী সুবিধা পাবেন?

রাজ্য সরকারের এই প্রকল্পের অধীনে, প্রত্যেক জেলেকে প্রতি বছর দুই মাসের জন্য 5,000 টাকা দেওয়া হবে। এতে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলির প্রায় দুই লক্ষ মৎস্যজীবী উপকৃত হবেন। এর জন্য বাজেটে 200 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

অবশ্যই পড়ুন » WB Sishu Saathi Scheme: রাজ্য সরকারের শিশু সাথী প্রকল্প! শিশুর চিকিৎসা মিলবে বিনামূল্য, অনলাইনে আবেদন করুন।

এই সব জেলার মৎস্যজীবীরা এই প্রকল্পের সুবিধা পাবেন

অর্থমন্ত্রী বলেছিলেন যে উপকূলীয় জেলা বিশেষ করে পূর্ব মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ 24 পরগণার মৎস্যজীবীরা এই প্রকল্পের টাকা পাবেন। প্রতি বছর এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত এইসব জেলার মৎস্যজীবীরা জীবিকা নির্বাহে নানা বাধার সম্মুখীন হয়ে থাকেন। এই বিষয়টি মাথায় রেখেই সমুদ্রসাথী প্রকল্প চালু করা হয়েছে। এবার থেকে সমুদ্রসাথী প্রকল্পের অধীনে, পূর্ব মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ 24 পরগণা, এই তিনটি জেলার প্রতিটি নিবন্ধিত মৎস্যজীবীরা প্রতি বছর দুই মাসের জন্য 5,000 টাকা করে ভাতা পাবেন।

এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে চন্দ্রিমা বলেন, “আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, এপ্রিল থেকে জুন মাসে মৎস্যজীবীদের জীবিকায় সহায়তা প্রদান করার জন্য ‘সমুদ্র সাথী’ নামক একটি নতুন প্রকল্প চালু করা হল। এই প্রকল্পটির মাধ্যমে পূর্ব মেদিনীপুর, উত্তর 24 পরগনা ও দক্ষিণ 24 পরগনা, এই তিনটি জেলার প্রতিটি নথিভুক্ত মৎস্যজীবী কে প্রতিবছর এই দুই মাসে মাসিক 5,000 টাকা করে প্রদান করা হবে।”

সমুদ্র সাথী প্রকল্পে কিভাবে আবেদন করবেন এখনো পর্যন্ত সরকারিভাবে কোন বিজ্ঞপ্তি জারি করা হয়নি। আশা করা হচ্ছে দুয়ারে সরকার ক্যাম্প বা বিডিও অফিস থেকে এই প্রকল্পের আবেদন করতে পারবেন।

অবশ্যই পড়ুন » WBBCCS: রাজ্যের বেকার যুবক-যুবতীরা ব্যবসা করার জন্য পাবে 5 লক্ষ টাকা, 250 কোটি টাকা বরাদ্দ করল রাজ্যে সরকার।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us