শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

WB Sishu Saathi Scheme: রাজ্য সরকারের শিশু সাথী প্রকল্প! শিশুর চিকিৎসা মিলবে বিনামূল্য, অনলাইনে আবেদন করুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের শিশুদের বিনামূল্যে চিকিৎসা ব্যবস্থার জন্য চালু করেন শিশু সাথী প্রকল্প (WB Sishu Saathi Scheme)। মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্ষমতায় আসার পর থেকে শিশু থেকে শুরু করে বৃদ্ধ বয়সের সমস্ত জনগণের জন্যই বিভিন্ন স্কিমের প্রচলন করেন। শিশুদের স্বার্থে এরকমই একটি জনপ্রিয় প্রকল্প হলো শিশুসাথী প্রকল্প। এই প্রকল্পে শৈশবকালে শিশুদের চিকিৎসার জন্য আর্থিক সহায়তা এবং বিনামূল্যে অস্ত্রোপচারের সুবিধা দেওয়া হয়। কারা শিশু সাথী প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন? কিভাবে আবেদন করবেন? এবং কি কি ডকুমেন্টস প্রয়োজন? সমস্ত কিছু জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত।

শিশু সাথী প্রকল্প (WB Sishu Saathi Scheme)

বিশ্ব হৃদয় দিবস অর্থাৎ “world heart day” উপলক্ষে মাননীয় মুখ্যমন্ত্রী ২০১৩ সালে আগস্ট মাসে শিশুসাথী প্রকল্পের (Sishu Saathi Scheme) ঘোষণা করেন। রাজ্য সরকারের এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো শিশুদের বিনামূল্যে হার্ট সার্জারির মাধ্যমে তাদের জীবন ফিরিয়ে দেওয়া।

অনেক সময় দেখা যায় শিশু জন্মানোর সময় বিভিন্ন রোগ নিয়ে জন্মগ্রহণ করে বা জন্মগ্রহণের পরেও বিভিন্ন সমস্যা দেখা যায়। বিশেষ করে যে সকল শিশু হার্টের জন্ম গ্রহণ করে, সেই সকল শিশুদের বিনামূল্যে হার্ট সার্জারির ব্যবস্থা করে দেওয়ার লক্ষ্যে রাজ্য সরকার শিশুসাথী প্রকল্পের ঘোষণা করেন। কারণ বর্তমান দিনের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ তাই শিশুদের রোগ মুক্ত জীবন দেওয়া আবশ্যক।

শিশু সাথী প্রকল্পে কি কি সুবিধা পাওয়া যায়

শিশু সাথী প্রকল্পের (Sishu Saathi Scheme) মাধ্যমে শিশুদের হার্ট সংক্রান্ত রোগব্যাধির বিনামূল্য চিকিৎসা করা হবে। এই প্রকল্পে হৃদ সংক্রান্ত যে সকল রোগের চিকিৎসা করা হবে সেগুলি হল- (১) হার্টে ফুটোর সমস্যা, (২) হার্টে রক্ত চলাচলের সমস্যা, (৩) হৃদযন্ত্রের বিভিন্ন প্রকারের সমস্যা, (৪) কনজেনিটাল কার্ডিয়াল ডিফেক্ট সংক্রান্ত বিভিন্ন সমস্যা ইত্যাদি। শিশুর ১২ বছর বয়স পর্যন্ত হার্টের যেকোনো ধরনের সমস্যা বিনামূল্যে চিকিৎসা করাতে পারবেন।

কোন কোন হাসপাতালে এই সুবিধা পাবেন

এক্ষেত্রে শুধুমাত্র নির্বাচিত কতকগুলি হাসপাতালেই সুবিধা পাবেন। এবার সেই হাসপাতাল গুলির লিস্ট দেখে নেওয়া যাক।

  • দুর্গাপুর মিশন হাসপাতাল
  • কলকাতা বি এম বিড়লা হাসপাতাল
  • কলকাতা আর এন টেগোর, ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ কার্ডিয়াক সায়েন্সেস
  • কলকাতা এস এস কে এম হাসপাতাল
  • কলকাতা আর জি কর মেডিক্যাল কলেজ
  • কলকাতা বি সি রায় মেমোরিয়াল হসপিটাল ফর চিলড্রেন।

অবশ্যই পড়ুন » Swasthya Sathi: স্বাস্থ্য সাথী কার্ডের নিয়মে বদল! কার্ডের সুবিধা বাতিল করল রাজ্য সরকার।

শিশুর সাথে প্রকল্পে আবেদন করার জন্য কি কি ডকুমেন্ট প্রয়োজন

এবার দেখে নেওয়া যাক শিশুর সাথে প্রকল্পের (Sishu Saathi Scheme) আবেদন করার জন্য, শিশুর এবং শিশুর অভিভাবকের কোন কোন ডকুমেন্টগুলি প্রয়োজন হবে।

  • শিশুর এবং শিশুর অভিভাবকের আধার কার্ড।
  • শিশুর মায়ের বা শিশুর অভিভাবকের ভোটার কার্ড।
  • পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র।
  • শিশুর অভিভাবকের আয়ের প্রমাণপত্র।
  • আবেদনকারীর দুটি পাসপোর্ট সাইজের ফটো।
  • আবেদনকারী যদি বিপিএল অন্তর্ভুক্ত হয় তাহলে বিপিএল সার্টিফিকেট।

আবেদন পদ্ধতি

শিশু সাথী প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য জেলা স্বাস্থ্য অফিসারের সঙ্গে যোগাযোগ করতে হবে। এরপর আপনি সেখান থেকেই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন এবং এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানার জন্য পশ্চিমবঙ্গ সরকারের ওয়েবসাইটে ভিজিট করতে পারেন » https://wb.gov.in/government-schemes-details-sishusaathi.aspx

অবশ্যই পড়ুন » স্বাস্থ্য সাথী কার্ডে কত টাকা আছে, বুঝতে পারছেন না? এভাবে খুব সহজে ব্যালেন্স চেক করে নিন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us