শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

SBI MODS: স্টেট ব্যাংকের সেভিংস একাউন্টে পাবেন ফিক্সড ডিপোজিটের সুদ, SBI-তে অ্যাকাউন্ট থাকলে অবশ্যই দেখুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই ব্যাংক গ্রাহকদের স্বার্থে বিভিন্ন সময় বিভিন্ন আকর্ষণীয় সুদের হার অফার করে। স্টেট ব্যাংকে যদি আপনার সেভিংস অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে আপনি সেই সেভিংস একাউন্টে ফিক্সড ডিপোজিট এর সুদ পেতে পারেন। আপনিও যদি ব্যাংকে নিরাপদ টাকা বিনিয়োগ করে ভালো রিটার্ন পেতে চান তাহলে স্টেট ব্যাংকের এই সুবিধাটি আপনার জন্য সেরা। 

বর্তমানে বিনিয়োগের বিকল্প রূপে শেয়ার বাজার, মিউচুয়াল ফান্ড রয়েছে কিন্তু সেগুলোতে ঝুঁকির সম্ভাবনা রয়েছে তাই আপনি যদি ঝুঁকেবিহীন করতে চান তাহলে ব্যাংক আপনার জন্য সেরা বিকল্প। কিন্তু ব্যাংকে যদি আপনি শুধুমাত্র সেভিংস অ্যাকাউন্টে টাকা রাখেন সেক্ষেত্রে আপনি মাত্র ২ থেকে ৩ শতাংশ পাবেন। কিন্তু বর্তমানে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গ্রাহকদের জন্য নিয়ে এসেছে একটি দুর্দান্ত অফার এক্ষেত্রে আপনি সেভিংস একাউন্টে পেতে পারেন ফিক্সড ডিপোজিটের মতো সুদ। 

SBI মাল্টি অপশন ডিপোজিট স্কিম ( SBI MODS)

স্টেট ব্যাংকের যে স্কিমের মাধ্যমে আপনি সেভিংস একাউন্টে ফিক্সড ডিপোজিটর সুদ পাবেন সেটি হল SBI মাল্টি অপশন ডিপোজিট স্কিম ( SBI MODS)। আপনার যদি স্টেট ব্যাংকের সেভিংস একাউন্ট থেকে থাকে তাহলে আপনি এই সুবিধাটি পাবেন। SBI মাল্টি অপশন ডিপোজিট স্কিমে বিনিয়োগের সময়কাল হল ১ থেকে ৫ বছর পর্যন্ত। এই নির্দিষ্ট সময়কালের জন্য এই স্কিমে বিনিয়োগ করে আপনি সেভিংস একাউন্টে ফিক্সড ডিপোজিটর সুদ পাবেন। 

কারা এই সুবিধা পাবে

যে সকল ব্যক্তির স্টেট ব্যাঙ্কে সেভিংস একাউন্ট রয়েছে শুধুমাত্র সেই সকল ব্যক্তিরা স্টেট ব্যাংকের এই সুবিধাটি পাবে তাই আপনার যদি অন্য কোন ব্যাংকে সেভিংস একাউন্ট থেকে থাকে তাহলে আপনি চাইলে স্টেট ব্যাংকেও একটি সেভিংস একাউন্ট ওপেন করতে পারেন তাহলে আপনি এই অফারটি নিতে পারবেন।

আরোও পড়ুন » SBI RD: স্টেট ব্যাংকের RD তে প্রতিমাসে 1,000 টাকা জমা করে কত টাকা রিটার্ন পাবেন দেখুন

সুদের পরিমাণ 

স্টেট ব্যাংকের মাল্টি অপশন ডিপোজিট স্কিমে আপনি ৫.৭৫ শতাংশ থেকে শুরু করে সর্বোচ্চ ৭ শতাংশ পর্যন্ত সুদ পেতে পারেন। সুদের পরিমাণ নির্ভর করবে আপনি কত সময়ের জন্য আপনার টাকা বিনিয়োগ করছেন।

SBI মাল্টি অপশন ডিপোজিট স্কিমের নিয়ম-কানুন

(১) SBI মাল্টি অপশন ডিপোজিট স্কিমটিতে ফিক্সড ডিপোজিট এর সমান সুদ পেলেও আপনি সেভিংস একাউন্ট এর মত যেকোনো সময় টাকা তুলতে পারবেন। এছাড়াও এই স্কিমে ন্যূনতম আপনাকে ২৫ হাজার টাকা রাখতে হবে।

(২) SBI মাল্টি অপশন ডিপোজিট স্কিম থেকে আপনি সর্বনিম্ন ১০,০০০ টাকা তুলতে পারবেন। ১০,০০০ টাকার পরবর্তী আপনি ১ হাজারের গুনিতকে টাকা তুলতে পারবেন। এক্ষেত্রে আপনি চেক এটিএম সব রকম ভাবেই টাকা তুলতে পারবেন। 

অবশ্যই পড়ুন » SBI FD Interest Rates 2024: FD-তে নতুন সুদের হার জারি করল SBI, জেনেনিন এবার কতদিনে কতো সুদ পাবেন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us