শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

লোকসভা ভোটের আগে মহিলাদের জন্য নতুন প্রকল্প চালু করছে কেন্দ্র! কত টাকা করে পাবেন দেখেনিন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

২০২৪ সালের ১লা ফেব্রুয়ারি, বছরের পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বার্ষিক বাজেট প্রকাশের সময় মহিলাদের জন্য বড়সড় স্কিমের ঘোষণা করতে পারেন কেন্দ্র সরকার। মহিলা ভোটারদের নিজেদের দিকে টানতে নতুন প্রকল্প ঘোষণা করতে পারে কেন্দ্র সরকার। এছাড়াও বেকার যুবক যুবতীদের জন্য নতুন কোন স্কিমের ব্যবস্থা করতে পারেন। আজকের এই প্রতিবেদনে জেনেনিন কেন্দ্র সরকার মহিলাদের জন্য কোন স্কিম আনছেন এবং এই স্কিমে মহিলারা প্রতি মাসে কত টাকা করে পাবে।

মহিলাদের জন্য নতুন প্রকল্প

২০২৩ সালে ফেব্রুয়ারি মাসে বাজেট ঘোষণার সময় কেন্দ্র সরকার পোস্ট অফিসের মহিলা সম্মান সেভিংস স্কিম এর সূচনা করেন। এই স্কিমে মহিলারা পোস্ট অফিসে ২ বছরের জন্য টাকা জমা করে ২ লক্ষ টাকার বেশি টাকা রিটার্ন পেতে পারে। এই স্কিমটি বর্তমানে পুরো দেশ জুড়ে জনপ্রিয় হয়ে উঠেছে। তাই এবারেও কেন্দ্র সরকার বাজেট ঘোষণার সময় মহিলাদের জন্য নতুন প্রকল্প আনার চিন্তাভাবনা করছেন।

অন্যদিকে মধ্যপ্রদেশে “লাডলী বেহেনা” স্কিম চালু করার পর মহিলা ভোটারদের অধিকাংশ ভোট নিজের দলের দিকে টানতে পেরেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবনাথ সিং চৌহান। এবং বর্তমানে মধ্যপ্রদেশে এই স্কিমটি জনপ্রিয় হয়ে উঠেছে। তাই কেন্দ্র সরকার এবারে লোকসভা ভোটের আগে মহিলা ভোটারদের অধিকাংশ নিজেদের দলে টানার জন্য মহিলাদের উদ্দেশ্যে নতুন প্রকল্প ঘোষণার চিন্তাভাবনা করছেন।

মিস করবেন না » মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট! পোস্ট অফিসের নতুন স্কিমে মহিলারা পাবেন 2 লক্ষ টাকা, কিভাবে পাবেন জেনে নিন

কত টাকা করে পাবেন মহিলারা

মধ্যপ্রদেশ সরকার “লাডলী বেহেনা” স্কিমের মাধ্যমে রাজ্যের প্রত্যেক মহিলাকে বর্তমানে প্রতিমাসে ১,২০০ করে টাকা দিচ্ছেন। তাই কেন্দ্র সরকারও যদি দেশজুড়ে মহিলাদের জন্য স্কিম চালু করেন তাহলে প্রতিমাসে সর্বনিম্ন ১,০০০ টাকা করে দিতে পারেন।

এছাড়াও পশ্চিমবঙ্গে মহিলাদের জন্য জনপ্রিয় প্রকল্প লক্ষীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে রাজ্যের মহিলাদের ৫০০ টাকা এবং ১০০০ টাকা করে দিচ্ছে রাজ্য সরকার। তাই কেন্দ্র সরকার রাজ্যের মহিলা ভোটারদের রাজ্যের তুলনায় বেশি টাকা দিতে পারে বলে আশা করা যায়।

অবশ্যই পড়ুন » বিরাট সুখবর! লোকসভা ভোটের আগেই ক্যাম্প করে দেওয়া হচ্ছে বার্ধক্য ভাতার টাকা, প্রতিমাসে ১,০০০ টাকা পেতে আজই আবেদন করুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

6 thoughts on “লোকসভা ভোটের আগে মহিলাদের জন্য নতুন প্রকল্প চালু করছে কেন্দ্র! কত টাকা করে পাবেন দেখেনিন”

Leave a Comment