শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Krishak Bandhu: আগামী ১২ ডিসেম্বর প্রত্যেকের একাউন্টে ঢুকবে ৫ হাজার টাকা! মুখ্যমন্ত্রীর ঘোষণায় বিরাট খুশি রাজ্যবাসী

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বছর শেষ হতে আর মাত্র কয়েকটি দিন বাকি। আর নতুন বছর শুরু হওয়ার আগেই রাজবাসীর জন্য সুখবর আনলো রাজ্য সরকার। চলতি মাস অর্থাৎ ডিসেম্বরে রাজ্যের মানুষদের দেওয়া হবে ৫ হাজার টাকা করে। গতকাল অর্থাৎ রবিবার এক সরকারি সভা থেকে স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ কথা ঘোষণা করেছেন। কারা এবং কীভাবে এই টাকা পাবেন? চলুন আজকের প্রতিবেদন থেকে সে বিষয়েই আপনাদের জানাবো।

কারা পাবেন ৫,০০০ টাকা

প্রসঙ্গত রাজ্যের মানুষদের কল্যাণ সাধনে একাধিক প্রকল্প চালু করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। যার মধ্যে উল্লেখযোগ্য হলো রূপশ্রী, কন্যাশ্রী, লক্ষী ভান্ডার, স্বাস্থ্য সাথী ইত্যাদি প্রকল্প। তবে এগুলি ছাড়াও কৃষকদের জন্য রয়েছে কৃষক বন্ধু নামক প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের কৃষকদের বছরে ১০ হাজার টাকা করে দেওয়া হয়। বছরে দুই কিস্তিতে এই টাকা পাওয়া যায়। এ বছর খারিফ শস্য চাষের জন্য৫ হাজার টাকা পেয়েছিল রাজ্যের কৃষক। তবে রবি শস্য চাষের জন্য এখনো মেলেনি টাকা।

এ নিয়ে দুশ্চিন্তায় ছিল রাজ্যের কৃষকগণ। ইতিমধ্যে কৃষক বন্ধু প্রকল্পে যারা আবেদন করেছিল, সরকারের পক্ষ থেকে আবেদন অ্যাপ্রুভড করা হয়েছে। আর এবার টাকা কবে ঢুকবে তা নিশ্চিত করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। গতকাল অর্থাৎ রবিবার অলিপুরদুয়ারের প্রশাসনিক সভায় গিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। আর সেখান থেকেই তিনি বিভিন্ন প্রকল্পের সুযোগ সুবিধা নিয়ে কথা বলতে গিয়ে বলেন, আগামী ১২ই ডিসেম্বরের মধ্যে কৃষক বন্ধু প্রকল্পের দ্বিতীয় কিস্তি। রাজ্যের প্রায় ১ কোটি ২০ লক্ষ কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে ৫ হাজার টাকা করে দেওয়া হবে।

আরও পড়ুন » লোকসভা ভোটের আগে মহিলাদের জন্য নতুন প্রকল্প চালু করছে কেন্দ্র! কত টাকা করে পাবেন দেখেনিন

এদিন অলিপুর দুয়ারে প্রশাসনিক বৈঠক থেকে আরো অনেক প্রকল্প নিয়ে কথা বললেন মুখ্যমন্ত্রী। চলতি বছরের শেষ দিকে হটাৎ করে নিম্নচাপের জেরে বৃষ্টিতে ক্ষতির সম্মুখীন হয়েছেন রাজের বহু কৃষক। পাকা ফসল গিয়েছে জলের তলায়। আর ফলস ক্ষতি হওয়ায় মাথায় হাত পড়েছে কৃষকদের। এই সমস্ত ক্ষতিগ্রস্ত কৃষকদেরও শস্যবিমা মারফত আর্থিক সহায়তা করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এর জন্য আগামী ১৫ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর যে দুয়ারে সরকার ক্যাম্প হবে সেখানে আবেদন করতে হবে। আবেদন করার পর আগামী বছরের ১৫ জানুয়ারির মধ্যে ক্ষতিপূরণ বাবদ এই অর্থ পাওয়া যাবে।

এছাড়া আলিপুরদুয়ারের প্রশাসনিক বৈঠক থেকে চা বাগানের ২৬ হাজার শ্রমিকদের জমির পাট্টা সহ চা সুন্দরী প্রকল্পের আওতায় বাড়ি ও ১ লক্ষ ২০ হাজার টাকা দেওয়ার কথাও ঘোষণা করেন রাজ্যের মুখ্যমন্ত্রী। একই সাথে এদিন সরকারি মঞ্চ থেকে অলিপুরদুয়ারের ৬ হাজার মানুষের হাতে তুলে দেওয়া হয় সরকারি পরিষেবা।

অবশ্যই পড়ুন » বিরাট সুখবর! লোকসভা ভোটের আগেই ক্যাম্প করে দেওয়া হচ্ছে বার্ধক্য ভাতার টাকা, প্রতিমাসে ১,০০০ টাকা পেতে আজই আবেদন করুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment