শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Insurance Free Look Period: বীমার পলিসি পছন্দ হচ্ছে না, এভাবে করুন বীমা বাতিল, জেনে নিন সম্পূর্ণ পদ্ধতি।

Updated on:

Insuarence Policy: পলিসি কিনে ঠকেছেন বলে মনে হচ্ছে? 15 দিন পেরিয়ে গিয়েছে? কী করবেন বুঝতে পারছেন না? এবার আপনাদেরই কথা ভেবে দারুণ সিদ্ধান্ত নিয়েছে ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি। ফ্রি-লুক পিরিয়ড 30 দিন পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে IRDAI।

ফ্রি-লুক পিরিয়ড কী?

ফ্রি-লুক পিরিয়ডের অর্থ হল পলিসি কেনার পর, গ্রাহক যদি মনে করেন যে পলিসিটি তার জন্য সঠিক নয়, তাহলে তিনি বীমা কোম্পানিকে তা বাতিল করতে বলতে পারেন। বর্তমানে গ্রাহক এর জন্য 15 দিন সময় পান। IRDAI-এর প্রস্তাব বাস্তবায়িত হলে, গ্রাহক পলিসি বাতিল করার জন্য 30 দিন সময় পাবেন। এই বিষয়ে, বীমা নিয়ন্ত্রক কর্তৃক জারি করা খসড়াতে বলা হয়েছে যে গ্রাহক পলিসি কেনার তারিখ থেকে 30 দিনের মধ্যে বাতিল করতে পারবেন।

ফ্রি-লুক পিরিয়ডের উদ্দেশ্য কী?

বর্তমানে, কিছু কোম্পানি পলিসি বাতিল করার জন্য 30 দিনের ফ্রি-লুক পিরিয়ড দেয়। ফ্রি-লুক পিরিয়ডের উদ্দেশ্য হল গ্রাহকের স্বার্থ রক্ষা করা। অনেক সময় পলিসি ডকুমেন্ট পড়ার পর গ্রাহক মনে করেন যে এই পলিসি তাঁর চাহিদা অনুযায়ী সঠিক নয়। অনেক সময় বীমা কোম্পানির এজেন্ট গ্রাহককে পলিসি সম্পর্কে এমন তথ্য দেন, যা পলিসি নথিতেই নেই। এমন পরিস্থিতিতে গ্রাহক প্রতারিত বোধ করেন। আর ফ্রি-লুক পিরিয়ডের উদ্দেশ্য হল গ্রাহককে এমন পরিস্থিতি থেকেই উদ্ধার করা।

কীভাবে পলিসি বাতিল করা হয়?

ফ্রি-লুক পিরিয়ড চলাকালীন লিখিত আবেদনের মাধ্যমে পলিসি বাতিল করতে পারেন। এজেন্টের তথ্য, পলিসি কেনার তারিখ, পলিসির কাগজ পাওয়ার তারিখ, পলিসি বাতিলের কারণ সম্পর্কে জানিয়ে বাতিলের আবেদন করতে হবে।

আরোও পড়ুন » মাঝপথে আপনি যদি আপনার LIC Policy বন্ধ করেন তাহলে কি কি ক্ষতি হবে দেখে নিন।

কোম্পানি প্রিমিয়ামের টাকা ফেরত দেয়

গ্রাহক যদি বীমা কোম্পানির কাছে পলিসি ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে কোম্পানি প্রিমিয়ামের পরিমাণও গ্রাহককে ফেরত দিয়ে দেয়। তবে, এটি ফ্রি-লুক পিরিয়ডের সময়ের জন্য ঝুঁকি প্রিমিয়াম কেটে নেয়। এছাড়াও, মেডিকেল চেক-আপ এবং স্ট্যাম্প শুল্কের মতো খরচও কেটে নেওয়া হয়। মনে রাখবেন, IRDAI-এর খসড়াতে এটাও বলা হয়েছে যে কোনো মনোনয়ন ছাড়া জীবন বীমা পলিসি নেওয়া যাবে না।

নীতি শুধুমাত্র ইলেকট্রনিক আকারে জারি করা হবে

বীমা নিয়ন্ত্রকের এই খসড়া বাস্তবায়িত হলে বেশিরভাগ পলিসি অর্থাৎ এটি বাতিল কিংবা আবেদনের ক্ষেত্রে ইলেকট্রনিক ফর্ম ব্যবহার করা হবে। বীমা নিয়ন্ত্রক বলেছে যে যদি নিশ্চিত পরিমাণ 100 টাকার বেশি হয় বা একক বা বার্ষিক প্রিমিয়াম 10 টাকার বেশি হয়, তবে পলিসিটি আলাদা আলাদা ইলেকট্রনিক ফর্মের মাধ্যমেই জারি করা হবে। এক্ষেত্রে পলিসি হোল্ডারদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদে বিবরণ দিয়ে রাখতে হবে। পলিসি বাতিলের পর সমস্ত টাকা ফেরত দিতে ইলেকট্রনিক ট্রান্সফার করার জন্য ওই ব্যাঙ্ক অ্যাকাউন্টটির বিবরণ আবশ্যক।

অবশ্যই পড়ুন » Insurance Claim: ক্লেম করেও বীমার টাকা পাচ্ছেন না? কোথায় অভিযোগ জানাবেন? সমস্যায় পড়ার আগে জেনে রাখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

নমস্কার আমি Anjan Mahata! অর্থনীতি, শেয়ার মার্কেট, মিচুয়াল ফান্ড এবং টাকা বিনিয়োগ ও সঞ্চয় সম্পর্কে আমার সমস্ত জ্ঞান প্রতিবেদনের মাধ্যমে লিখে সবার কাছে পৌঁছে দেওয়া আমার মূল্য উদ্দেশ্য।