শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Insurance Claim: ক্লেম করেও বীমার টাকা পাচ্ছেন না? কোথায় অভিযোগ জানাবেন? সমস্যায় পড়ার আগে জেনে রাখুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বর্তমান সময়ে নিজেকে সুরক্ষা দেওয়া বা পরিবারকে সুরক্ষা দেওয়ার জন্য অনেকেই বীমা করিয়ে থাকেন। শুধু জীবন বা স্বাস্থ্য নয় গাড়ি বাড়ি থেকে শুরু করে আরও অনেক কিছুর জন্যই বীমা করানো যায়। এই বীমা করানো থাকলে বিপদের সময় গ্রাহক আর্থিক ভাবে সুবিধা পেয়ে থাকে। তবে অনেক সময় বীমা কোম্পানিগুলি সঠিক সময়ে বীমার টাকা দিতে চায় না। এ অবস্থায় আপনিও যদি বীমা ক্লেম করে না পেয়ে থাকেন, তাহলে কী করবেন?

কোথায় অভিযোগ জানাবেন

বীমা করানোর জন্য রয়েছে এজেন্ট। এই এজেন্টের মাধ্যমেই গ্রাহক বীমা করিয়ে থাকে কিংবা বীমার ক্লেম করে থাকে। তবে অনেক সময় এজেন্টের থেকেও সঠিক পরিষেবা পাওয়া যায় না। এর জন্য যদিও বীমা সংস্থায় গ্রাহক পরিষেবা বিভাগ রয়েছে। তবে সেখানে অভিযোগ জানিয়েও যে খুব লাভ হয় এমনটা নয়। এমন অবস্থায় বীমা পরিষেবা নিয়ে সমস্যায় পড়লে আপনি কী করবেন?

এর জন্যও উপায় রয়েছে। আপনি যদি গ্রাহক পরিষেবা বিভাগে অভিযোগ জানিয়েছে পরিষেবা না পান, তাহলে ভারতের বীমা নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ বা IRDAI-র অভিযোগ করতে পারবেন। কিন্তু কীভাবে? অভিযোগ জানানোর জন্য IRDAI-র একটি পোর্টাল রয়েছে, যার নাম বীমা ভরোসা পোর্টাল। গত ২০১৫ সালে এই পোর্টাল চালু করা হয়।

অবশ্যই পড়ুন » মাঝপথে আপনি যদি আপনার LIC Policy বন্ধ করেন তাহলে কি কি ক্ষতি হবে দেখে নিন

অভিযোগ জানানোর পদ্ধতি

এই বীমা ভরোসা পোর্টালের মাধ্যমে যে কোনো বীমা কোম্পানির বিরুদ্ধে অভিযোগ জানাতে পারেন। এর জন্য পোর্টালে গিয়ে বীমা সংস্থার নামও আপনার সমস্যার বিবরণ দিতে হবে। একই সাথে বীমা করানোর যাবতীয় নথি স্ক্যান করে আপলোড করতে হবে। এরপর আপনাকে একটি টোকেন দেওয়া হবে। এই টোকেন দিয়ে আপনি আপনার অভিযোগের ভিত্তিতে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে তা জানতে পারবেন।

এই অভিযোগ জমা পড়ার ১৫ দিনের মধ্যে আপনার সমস্যা সমাধান হয়ে যাবে। এরপরও সমস্যা সমাধান না হয়, তাহলে IRDAI-র পলিসিধারীদের সুরক্ষা এবং অভিযোগ নিস্পত্তি বিভাগের নিস্পত্তি বিভাগে অভিযোগ জানাতে পারেন। এর জন্য ১৫৫২৫৫ টোল ফি নম্বরে যোগাযোগ করতে পারেন কিংবা complaints@irdai.gov.in এ মেইল করতে পারেন। এরপর IRDAI বীমা সংস্থাটির বিরুদ্ধে জরিমানা আরোপ করে কিংবা লাইসেন্স পর্যন্ত বাতিল করতে পারে।

অবশ্যই পড়ুন » Critical Illness Insurance Plan: শারীরিক অসুস্থতায় আর্থিক সাহায্য করবে এই ইন্সুরেন্স প্ল্যান, জেনে নিন বাছাইয়ের নিয়ম

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us