শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Critical Illness Insurance Plan: শারীরিক অসুস্থতায় আর্থিক সাহায্য করবে এই ইন্সুরেন্স প্ল্যান, জেনে নিন বাছাইয়ের নিয়ম

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Critical Illness Insurance Plan: অসুস্থ হওয়ার চিন্তা যে কাউকে বিচলিত করতে পারে, তবে আপনাকে যেকোনো ধরনের চিকিৎসা জটিলতার মুখোমুখি হওয়ার জন্য নিজেকে প্রস্তুত রাখতেই হবে। এই ধরনের পরিস্থিতিতে, একটি স্বাস্থ্য বীমা পলিসি একটি খুব কার্যকরী হাতিয়ার। কারণ এটি আপনার চিকিৎসার ক্ষেত্রে হাসপাতালে ভর্তির খরচ প্রদান করে।

কেন একটি অতিরিক্ত কভার প্রয়োজন?

যাইহোক, এমন কিছু অসুস্থতাও রয়েছে যা একটি স্বাস্থ্য বীমা পরিকল্পনার কভারেজের বাইরে চলে যায়। একটি স্বাস্থ্য বীমা পলিসি আর্থিক ক্ষেত্রে আপনাকে সাহায্য করে। গুরুতর অসুস্থতা বীমা পলিসি এই ধরনের দুর্দশার সময়ে আপনাকে আর্থিকভাবে সহায়তা করতে পারে। গুরুতর অসুস্থতা থেকে মুক্তি পেতে ডাক্তারের সাথে পরামর্শের মতো বেশ কিছু খরচ রয়েছে। একটি সাধারণ বীমা পলিসি, আপনার চিকিৎসা ব্যয়ের পাশাপাশি আপনার এই ধরনের ব্যয়গুলি পরিচালনা করতে পারবে না। এখানেই গুরুতর অসুস্থতা বীমা পরিকল্পনা গুলি আপনার কাজে আসে, কারণ এই নীতিগুলি বিশেষভাবে আপনাকে গুরুতর অসুস্থতা মোকাবেলায় সহায়তা করার জন্য তৈরি করা হয়েছে। সেজন্য সাধারণ বীমা এবং গুরুতর অসুস্থতা উভয় বীমা পলিসি একসাথে থাকা গুরুত্বপূর্ণ।

গুরুতর অসুস্থতা বীমা পরিকল্পনা (Critical Illness Insurance Plan)

অসুস্থতার তীব্রতা আপনাকে সম্পূর্ণরূপে অক্ষম করতে পারে, চাকরি এবং আয়ও কেড়ে নেয়। টিউমার এবং স্ট্রোকের মতো কিছু জটিল রোগ রয়েছে যা পূর্ব সতর্কতা ছাড়াই সামনে আসে এবং এগুলো আপনাকে শারীরিক, মানসিক এবং আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে। সুতরাং, এই ধরনের গুরুতর চিকিৎসা পরিস্থিতি মোকাবেলা করার জন্য একটি জটিল বীমা কভার বেছে নিন।

একটি স্বাস্থ্য পরিকল্পনার মতন, গুরুতর অসুস্থতা বীমা পরিকল্পনা আপনাকে প্ল্যানের অধীনে সুবিধা পাওয়ার জন্য হাসপাতালে ভর্তির নিশ্চয়তা দেয় না। একটি জটিল বীমা পরিকল্পনার অধীনে, আপনি একটি গুরুতর অসুস্থতার চিকিৎসা করার ক্ষেত্রে অর্থ পেতে পারেন। কিন্তু, পলিসির শর্তাবলীর অধীনে আপনি যে অসুস্থতায় ভুগছেন তা পূর্ব-নির্দিষ্ট থাকলে তবেই আপনাকে অর্থ প্রদান করা হবে।

অবশ্যই পড়ুন » Insurance: পরিবারকে আর্থিক সুরক্ষা দেবে এই ৪টি বীমা! না করালে অবশ্যই করিয়ে নিন।

গুরুতর অসুস্থতার কিছু উদাহরণ

  1. পক্ষাঘাত
  2. ক্যান্সার
  3. হার্ট অ্যাটাক
  4. করোনারি আর্টারি বাইপাস গ্রাফ্ট (CABG)
  5. অগ্ন্যাশয়, লিভার, হৃৎপিণ্ড এবং ফুসফুসের মতো অঙ্গ প্রতিস্থাপন
  6. স্ট্রোক
  7. কিডনি ফেল

একটি আদর্শ গুরুতর অসুস্থতা কভার চয়ন করার উপায়

স্বাস্থ্য বীমা পরিকল্পনার মতো, গুরুতর অসুস্থতা বীমাও (Critical Illness Insurance Plan) কিছু বিষয় বিবেচনা করে বেছে নেওয়া উচিত। বিভিন্ন বীমাকারীদের দ্বারা অফার করা অনেকগুলি পরিকল্পনা রয়েছে এবং নির্বাচনটি শুধুমাত্র আপনার প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে হওয়া উচিত।

চিকিৎসার জন্য বাজেট

প্রথমে চিকিৎসার জন্য আপনার প্রয়োজনীয় বাজেট বের করুন। এর জন্য, আপনি অন্যদের মতামতের নিতে পারেন। যদি আপনার পরিবারের সদস্য বা বন্ধুদের মধ্যে কেউ গুরুতর অসুস্থতায় ভুগে থাকেন, তাহলে সেই নির্দিষ্ট ব্যক্তির চিকিৎসার জন্য কত টাকা খরচ হয়েছে তা খুঁজে বের করার চেষ্টা করুন। জটিল রোগের চিকিৎসা এবং চিকিৎসা-পরবর্তী পরিচর্যার খরচ ছাড়া সব বিবিধ খরচ কি আছে? ধারণাটি একটি গুরুতর অসুস্থতা প্ল্যান নির্বাচন করার ক্ষেত্রে সাহায্য করবে।

অবশ্যই পড়ুন » Health Insurance: স্বাস্থ্য বীমায় বাড়তি সুবিধা! এবার থেকে যেকোনো হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা পাবেন।

নীতির অধীনে কভার করা অসুস্থতা পরীক্ষা করুন

পলিসি নির্বাচন করার সময় প্রিমিয়াম নিয়ে চিন্তা করা উচিত নয়। এটি উল্লেখ্য যে গুরুতর অসুস্থতা পরিকল্পনা শুধুমাত্র কভারেজ অফার করে যদি একটি বিশেষ করে গুরুতর রোগ বা অবস্থা পলিসিতে যদি এটি তালিকাভুক্ত করা হয়। সুতরাং, আপনি যে রোগগুলিকে গুরুত্বপূর্ণ বলে মনে করেন সেগুলি নীতির আওতায় আসে কি না তা পরীক্ষা করা অত্যাবশ্যক৷

তাড়াতাড়ি গুরুতর অসুস্থতা কভার বেছে নিন

গুরুতর অসুস্থতার পরিকল্পনার মেয়াদ পলিসি কেনার তারিখ থেকে শুরু হয় পলিসি বেনিফিট শুরু হওয়া পর্যন্ত। বেশিরভাগ ক্ষেত্রে, গুরুতর অসুস্থতা বীমা পরিকল্পনাগুলির অপেক্ষার সময়কাল তিন মাস থেকে চার বছর থাকে, যার পরে একটি পূর্ব-নির্দিষ্ট অসুস্থতা কভার করা হয়। সুতরাং, যত তাড়াতাড়ি সম্ভব একটি গুরুতর অসুস্থতা কভার (Critical Illness Insurance Plan) বেছে নেওয়ার চেষ্টা করুন।

অবশ্যই পড়ুন » মাঝপথে আপনি যদি আপনার LIC Policy বন্ধ করেন তাহলে কি কি ক্ষতি হবে দেখে নিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us