শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

UPI: এবার থেকে একাধিক দেশে করতে পারবেন অনলাইন পেমেন্ট, কোন কোন দেশে UPI বৈধ দেখে নিন তালিকা

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Countries Accepting UPI: ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) পরিষেবার পরিধি ধীরে ধীরে বাড়ছে। এবার এই তালিকায় যুক্ত হয়েছে শ্রীলঙ্কা ও মরিশাসের নামও। এই দুই দেশেই UPI-এর সাথে RuPay কার্ড পরিষেবাও শুরু হয়েছে। ফিনটেক প্রযুক্তি এবং ডিজিটাল পরিষেবাগুলির নেটওয়ার্ককে শক্তিশালী করে ভারত সারা বিশ্বে ছাপ ফেলেছে। বিদেশ মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, প্রধানমন্ত্রী মোদী অংশীদার দেশগুলির সাথে ভারতের উন্নয়ন ভাগ করে নেওয়ার উপর জোর দিয়েছেন।

ভারতের বাইরে UPI পরিষেবার সুবিধা

বর্তমানে, UPI পরিষেবা পাওয়া যায় এমন দেশগুলিতে ভারতীয়রা দারুণ সুবিধা পাবেন। এছাড়াও, এই দেশগুলির নাগরিকরাও ভারতে ভ্রমণের সময় সুবিধা পাবেন।

বাইরে কীভাবে ইউপিআই করবেন?

ইউপিআই পেমেন্ট অ্যাপ ইনস্টল করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরের সঙ্গে রেজিস্টার করুন। কোন অ্যাকাউন্ট-এ পাঠাচ্ছেন, টাকার পরিমাণ ও কোন দেশের মুদ্রায় লেনদেন করছেন, তা উল্লেখ করলেই টাকা পৌঁছে যাবে যথাস্থানে।

কোন দেশে UPI পরিষেবা চালু হয়েছে

BHIM অ্যাপের মাধ্যমে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) এর লেনদেনের ক্ষেত্রে ভারতের পর ভুটানই প্রথম দেশ হয়ে উঠেছে। UPI সিস্টেমের মাধ্যমে অর্থপ্রদান গ্রহণকারী দেশগুলি হল-

ভুটানঃ 2021 সালের 13 জুলাই থেকে শুরু হয়েছে পরিষেবা।
মালয়েশিয়াঃ 2021 সালে শুরু হয়েছে পরিষেবা।
সংযুক্ত আরব আমিরাত – 2022 সালে শুরু হয়েছে পরিষেবা।
সিঙ্গাপুরঃ 2023 সালে শুরু হয়েছে পরিষেবা।
ওমানঃ 2022 সালের 4 অক্টোবর সেন্ট্রাল ব্যাঙ্ক অব ওমানের সঙ্গে মউ চুক্তির পর থেকে ওমানের এটিএম, ই কমার্স সাইটে ভারতের রুপে কার্ড ব্যবহার করা যায়।
কিউঃ 2023 সালে শুরু হয়েছে পরিষেবা।
রাশিয়াঃ 2023 সালে শুরু হয়েছে পরিষেবা।
ফ্রান্সঃ 2024 সালে শুরু হয়েছে পরিষেবা।
শ্রীলংকাঃ 2024 সালে শুরু হয়েছে পরিষেবা।
মরিশাসঃ 2024 সালে শুরু হয়েছে পরিষেবা।

আরোও পড়ুন » UPI Transactions: অনলাইনে পেমেন্ট করলেই ক্যাশব্যক পাবেন 7500 টাকা পর্যন্ত, কীভাবে সুবিধাটি মিলবে জেনে নিন।

UPI শীঘ্রই এই দেশগুলিতে শুরু হতে পারে

ভারতের প্রতিবেশী দেশ নেপাল শীঘ্রই UPI পরিষেবা চালু করতে পারে। 2023 সালের ডিসেম্বরে, ভারতীয় রাষ্ট্রদূত নবীন শ্রীবাস্তব বলেছিলেন যে ভারত ও নেপালের মধ্যে ডিজিটাল পেমেন্ট গেটওয়ে 2024 সালের ফেব্রুয়ারির মধ্যে চালু হতে পারে। গত বছর নেপালি প্রধানমন্ত্রীর ভারত সফরের সময় এনপিসিআই এবং নেপাল ক্লিয়ারিং হাউস লিমিটেডের (এনসিএইচএল) মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। এটি উল্লেখযোগ্য যে গত বছরের জানুয়ারিতে, এনপিসিআই 10টি নির্বাচিত দেশের আন্তর্জাতিক মোবাইল ফোন নম্বর ব্যবহার করে এনআরআইদের জন্য ইউপিআই বাড়ানোর ঘোষণা করেছিল।

এছাড়াও ইউরোপের অনেক দেশও শীঘ্রই এই সুবিধা চালু করতে পারে। এছাড়াও এটি থাইল্যান্ড, সৌদি আরব, অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, বাহরাইন, জাপান, ফিলিপাইনের মতো দেশেও শীঘ্রই শুরু করা হতে পারে।

ভারতের বাজারে UPI

NPCI 2016 সালে UPI পরিষেবা চালু করেছিল। UPI সিস্টেম হল এমনই একটি মোবাইল অ্যাপ্লিকেশন ভিত্তিক সিস্টেম, যা ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অর্থ প্রদানের সুবিধা দেয়। কোভিড মহামারী চলাকালীন ভারতে অনলাইন লেনদেন ব্যাপকভাবে জনপ্রিয় হয়ে ওঠে। 2022 সালে 74 বিলিয়ন লেনদেন করে রেকর্ড করেছে 380 মিলিয়নেরও বেশি ব্যবহারকারী। UPI লেনদেনের ক্ষেত্রে যথাক্রমে এগিয়ে রয়েছে PhonePe, Google Pay এবং Paytm।

অবশ্যই পড়ুন » Bhim App Cashback: ভারত সরকারের এই অ্যাপ থেকে পাবেন ১০৫০ টাকা ক্যাশব্যক, সীমিত সময়ের জন্য এই অফার

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us