শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

SBI, HDFC, PNB সহ আরো কয়েকটি ব্যাংক FD-তে সুদের হার বাড়ালো! কোথায় বিনিয়োগ করলে বেশি সুদ পাবেন দেখুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

FD Interest Rate: দেশের বেশিরভাগ ব্যাংক এখন তাদের স্থায়ী আমানত (FD)-এর উপর আকর্ষণীয় সুদের হার অফার করছে। আবার, State Bank of India (SBI), HDFC Bank, Punjab National Bank (PNB), ICICI Bank এবং আরও কিছু ব্যাংক তাদের FD-তে সুদের হার পরিবর্তন করেছে। তাহলে আপনি যদি জুলাই মাসে FD করেন তাহলে কোন ব্যাংকে বেশি সুদ পাবেন? বিস্তারিত জানুন আজকের এই প্রতিবেদনে।

FD-তে কোন ব্যাংকে বেশি সুদ পাবেন?

দেশের বেশ কয়েকটি জনপ্রিয় ব্যাংক তাদের স্থায়ী আমানত পরিকল্পনায় সুদের হার বাড়িয়েছে। তাই আপনি যদি জুলাই মাসে কোনো ব্যাংকে Fixed Deposit (FD) করার কথা ভাবছেন, তাহলে নতুন সুদের হার জানা আবশ্যক। আপনি যদি বিভিন্ন ব্যাংকের স্থায়ী আমানতের সুদের হার তুলনা করে না দেখেন, তাহলে বুঝতে পারবেন না কোন্ ব্যাংকের FD-তে বিনিয়োগ করা বেশি লাভজনক হবে। নিচে বিভিন্ন ব্যাংকের স্থায়ী আমানতের নতুন সুদের হার দেওয়া হয়েছে, আপনি যদি FD-তে বিনিয়োগ করার কথা ভাবছেন তাহলে অবশ্যই দেখুন।

1. SBI-এর FD-তে নতুন সুদের হার

SBI-এর অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী, স্টেট ব্যাংকের FD-তে বর্তমান সুদের হার সাধারণ গ্রাহকদের জন্য ৩.৫০ শতাংশ থেকে ৭.১০ শতাংশ পর্যন্ত। একই জায়গায় ব্যাংক প্রবীণ নাগরিকদের ৪.০০ শতাংশ থেকে ৭.৬০ শতাংশ সুদের হার অফার করছে। আবার, SBI-এর ৪০০ দিন মেয়াদের অমৃত কলস স্পেশাল এফডিতে ৭.১০ শতাংশ সুদের হার অফার করা হচ্ছে। এই স্পেশাল এফডিতে ৩০ সেপ্টেম্বর, ২০২৪ পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। 

আরও পড়ুন: SBI 50,000 FD Returns – স্টেট ব্যাংকের ৫০,০০০ টাকার ফিক্সড ডিপোজিটে কত টাকা রিটার্ন পাবেন? জেনে নিন।

2. HDFC ব্যাংকের FD-তে নতুন সুদের হার 

HDFC ব্যাংক তাদের স্থায়ী আমানত পরিকল্পনার উপর সাধারণ গ্রাহকদের ৩.০০ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ সুদের হার অফার করছে। একই জায়গায় ব্যাংক প্রবীণ নাগরিকদের ৩.৫০ শতাংশ থেকে ৭.৫০ শতাংশ হারে সুদ দিচ্ছে। এই ব্যাংক তাদের ১৮ মাস থেকে ২১ মাস মেয়াদের FD স্কিমে সবচেয়ে বেশি সুদের হার অফার করছে। 

3. ICICI ব্যাংকের FD-তে নতুন সুদের হার 

ICICI ব্যাংকের FD-তে নতুন সুদের হার সাধারণ গ্রাহকদের জন্য ৩ শতাংশ থেকে ৭.২০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৩.৫০ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ। এই ব্যাংক তাদের ১৫ মাস থেকে ১৮ মাসের কম মেয়াদের ফিক্সড ডিপোজিটে সবচেয়ে বেশি সুদের হার অফার করছে। 

4. PNB-এর FD স্কিমের নতুন সুদের হার 

PNB তাদের স্থায়ী আমানত পরিকল্পনার উপর সাধারণ গ্রাহকদের ৩.৫০ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ সুদ দিচ্ছে। একই জায়গায় প্রবীণ নাগরিকদের ৪.০০ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ সুদের হার অফার করছে। এই ব্যাংক তাদের ৪০০ দিন মেয়াদের FD-তে সবচেয়ে বেশি সুদের হার অফার করছে, ৭.২৫ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ।

আরও পড়ুন: PNB FD – পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের ৪০০ দিনের FD-তে ৫ লাখ টাকা জমা করলে কতো রিটার্ন পাবেন দেখুন।

5. ইয়েস ব্যাংকে FD-তে নতুন সুদের হার

ইয়েস ব্যাংক এর FD-তে বর্তমানে সাধারণ গ্রাহকদের ৩.২৫ শতাংশ থেকে ৮ শতাংশ সুদের হার অফার করা হচ্ছে। একই জায়গায় ব্যাংক প্রবীণ নাগরিকদের ৩.৭৫ শতাংশ থেকে ৮.৫০ শতাংশ সুদ দিচ্ছে। এই ব্যাংকের ১৮ মাস মেয়াদের FD-তে বিনিয়োগ করলে ৮ শতাংশ এবং ৮.৫০ শতাংশ সুদ পাবেন।

6. কানারা ব্যাংকের FD-তে নতুন সুদের হার 

কানারা ব্যাংকের FD-তে সাধারণ গ্রাহকদের ৪ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ সুদের হার অফার করা হচ্ছে। যেখানে ব্যাংক প্রবীণ নাগরিকদের ৪ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ সুদের হার অফার করছে। এই ব্যাংক তাদের ৪৪৪ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিটে সর্বোচ্চ সুদের হার অফার করছে, ৭.২৫ শতাংশ এবং ৭.৭৫ শতাংশ।

দাবিত্যাগ

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

আরও পড়ুন: Post Office FD – পোস্ট অফিসে ৫০ হাজার টাকা জমা রেখে কত টাকা রিটার্ন পাবেন? দেখে নিন হিসাব।

এই ধরনের আর্থিক সংক্রান্ত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us