শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

SBI ও PNB গ্রাহকদের ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ডের পরিষেবায় পরিবর্তন! বন্ধ হবে পুরনো সুবিধা, পাবেন নতুন সুবিধা।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Changes in credit card and debit card services for SBI and PNB customers: শুরু হয়ে গেছে জুলাই মাস। আর জুলাই মাস শুরু হতেই ব্যাংকিং পরিষেবার ক্ষেত্রে বদল হয়ে গেল একাধিক নিয়ম। পেমেন্ট পরিষেবার ক্ষেত্রেও নতুন নিয়ম কার্যকর করা হলো ১ জুলাই থেকে। নতুন এই নিয়মের জেরে আবার বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীনও হতে হবে ব্যাংকের গ্রাহকদের। ক্রেডিট কার্ড বিল পেমেন্টের ক্ষেত্রেও ভোগ করতে হবে নানা সমস্যা। জুলাই মাসের প্রথম দিন থেকে কোন কোন নিয়ম দেশ জুড়ে কার্যকর করা হলো তা জেনে নিন।

ক্রেডিট কার্ড বিল পেমেন্ট

ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট করার বিষয়ে ১ জুলাই থেকে নয়া নির্দেশিকা কার্যকর করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার নির্দেশ অনুসারে এবার থেকে সমস্ত ব্যাংককে ভারত বিল পেমেন্ট সিস্টেমের মাধ্যমে ক্রেডিট কার্ড এর পেমেন্ট সম্পন্ন করতে হবে। কিন্তু রিজার্ভ ব্যাংকের এই নির্দেশিকা মেনে দেশের সব ব্যাংক এখনও ভারত বিল পেমেন্ট সিস্টেমের মাধ্যমে ক্রেডিট কার্ড এর পেমেন্ট বিষয়টি চালু করেনি। সারা দেশের মাত্র ৮টি ব্যাংক RBI এর নির্দেশিকা মেনে বিবিপিএস-এ বিল পেমেন্ট সক্রিয় করেছে।

আরোও পড়ুন » BSNL Recharge Plan 2024 List: এখন জলের দরে রিচার্জ করুন! দেখুন BSNL-এর সস্তার আনলিমিটেড রিচার্জ প্ল্যানগুলি

SBI ক্রেডিট কার্ডের নতুন নিয়ম

ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক অর্থাৎ স্টেট ব্যাংক অফ ইন্ডিয়াও ১ জুলাই ২০২৪ থেকে তাদের ক্রেডিট কার্ডের রিওয়ার্ড সংক্রান্ত নিয়ম পরিবর্তন করেছে। নতুন এই নিয়ম অনুযায়ী বলা হয়েছে এবার থেকে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার ক্রেডিট কার্ড গ্রাহকরা যে কোনো ধরনের সরকারি লেনদেনের জন্য আর কোনো রিওয়ার্ড পয়েন্ট পাবেন না।

ICICI ক্রেডিট কার্ডের নতুন নিয়ম

দেশের অন্যতম জনপ্রিয় বেসরকারি ব্যাংক আইসিআইসিআই ১ জুলাই থেকে তাদের ক্রেডিট কার্ডের নিয়মের ক্ষেত্রে একটি বড় পরিবর্তন করেছে। এই ব্যাংকে ক্রেডিট কার্ডের পরিষেবা চার্জ বৃদ্ধি করা হয়েছে। নতুন গ্রহণ করা সিদ্ধান্ত অনুসারে এবার থেকে এই ব্যাংকের গ্রাহকদের কার্ড পরিবর্তনের জন্য ১০০ টাকার বদলে ২০০ টাকা খরচ করতে হবে। শুধু তাই নয়, এই ব্যাংকে চেক বা নগদ তোলার চার্জ, চার্জ স্লিপ ইত্যাদি পরিষেবা চার্জও বদলে দেওয়া হয়েছে ১ জুলাই থেকে।

PNB ডেবিট কার্ডের নতুন নিয়ম

১ জুলাই তারিখ থেকে পঞ্জাব ন্যাশনাল ব্যাংকের রুপে প্ল্যাটিনাম ডেবিট কার্ডের নিয়মেও এসেছে পরিবর্তন। নতুন নিয়ম অনুসারে এবার থেকে প্রতি ৩ মাস অন্তর একবার ঘরোয়া বিমানবন্দর এবং ট্রেন প্ল্যাটফর্মে এই কার্ডের অ্যাক্সেস মিলবে। এছাড়াও আন্তর্জাতিক বিমানবন্দরের লাউঞ্জ অ্যাক্সেস পাওয়া যাবে বছরে ২ বার। গ্রাহকদের সুবিধার্থে রুপে ওয়েবসাইটে লাউঞ্জের আপডেটেড তালিকা দেখানো হবে। এছাড়াও রুপে প্ল্যাটিনাম ডেবিট কার্ডের মাধ্যমে দৈনিক নগদ তোলার সীমা ১ লাখ এবং ই-কমার্স লেনদেনের ক্ষেত্রে দৈনিক নগদ তোলার সীমা ৩ লাখ টাকা করা হয়েছে।

অবশ্যই পড়ুন » Credit Card: এবার অনায়াসে মিলবে ক্রেডিট কার্ড, দেখাতে হবে না আয়ের প্রমাণ পত্র ও ব্যাংকের স্টেটমেন্ট।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us