শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

SBI Scheme 2024: স্টেট ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে প্রতিমাসে পাবেন ২৩ হাজার টাকা! জেনেনিন পদ্ধতি

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI Annuity Deposite Scheme 2024: স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) তাদের গ্রাহকদের জন্য নানা ধরনের স্কিমে বিনিয়োগ করার বিকল্প প্রদান করে। যেমন SBI-এর একটি স্কিম রয়েছে যেখানে একবার বিনিয়োগ করলেই প্রতিমাসে একটি নির্দিষ্ট পরিমাণ রোজগার পাবেন। এই স্কিমের নাম হলো SBI Annuity Deposite Scheme। তাহলে প্রতিমাসে ২৩ হাজার টাকা পেতে হলে এই স্কিমে কতটাকা বিনিয়োগ করতে হবে যেনেনেওয়া যাক। 

SBI Annuity Deposite Scheme 

আপনি যদি প্রতিমাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ উপার্জন করতে চান তাহলে SBI Annuity Deposite Scheme-তে বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে প্রথমে একবার মাত্র অর্থ বিনিয়োগ করলেই পরের মাস থেকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রতিমাসে পাবেন। ব্যাংক থেকে লোন নিলে যেমন প্রতিমাসে আপনাকে সুদ সমিত কিস্তি জমা করতে হয়, তেমনি এখানে তার উল্টোটা। এখানে আপনি একমস্তে টাকা জমা করবেন এবং প্রতিমাসে সেই টাকা সুদ সমিত কিস্তিতে ফেরত পাবেন। 

স্টেট ব্যাংক এই স্কিমে নমিনি রাখারও সুবিধা দেয়। এখানে আপনি সর্বনিম্ন ১০০০ টাকা বিনিয়োগ করতে পারবেন এবং বিনিয়োগের কোনো ঊর্ধ্বসীমা নেই। এই স্কিমে আপনি ৩, ৫, ৭ এবং ১০ বছরের জন্য বিনিয়োগ করতে পারবেন। প্রতিটি মেয়াদের জন্য সুদের হার আলাদা। SBI-এর এই স্কিমের সুদের হার সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে। 

আরও পড়ুন: SBI Life Retire Smart Plan: প্রতিমাসে পাবেন ৫০,০০০ থেকে ১ লাখ টাকা! জেনেনিন আবেদন পদ্ধতি।

SBI Annuity Deposite Scheme-এর সুদের হার 

এই স্কিমে ত্রৈমাসিক চক্রবৃদ্ধি সুদ প্রতিমাসে হিসেব করে দেওয়া হয়। মেয়াদ অনুযায়ী সুদের হার নিচের ছকে উল্লেখ করা হয়েছে। 

মেয়াদসাধারণ নাগরিকদের জন্য সুদের হারসিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার
৭ দিন থেকে ৪৫ দিন৩.০০%৩.৫০%
৪৬ দিন থেকে ১৭৯ দিন৪.৫০%৫%
১৮০ দিন থেকে ২১০ দিন৫.২৫%৫.৭০%
২১১ দিন থেকে ১ বছরেরও কম৫.৭৫%৬.২৫%
১ বছর থেকে ২ বছর৬.৮০%৭.৩০%
২ বছর থেকে ৩ বছর ৭%৭.৫০%
৩ বছর থেকে ৫ বছর ৬.৫০%৭.০০%
৫ বছর থেকে ১০ বছর৬.৫০%৭.৫০%

এইভাবে প্রতিমাসে পাবেন ২৩ হাজার টাকা 

এই স্কিমে আপনি যদি একমস্তে ১০ লাখ টাকা ৫ বছরের জন্য বিনিয়োগ করেন তাহলে প্রতিমাসে ২৩ হাজার টাকা করে পাবেন। ১০ লাখ টাকা জমা করলে ৫ বছরে ৬.৫ শতাংশ হারে সুদের পরিমাণ হবে ৩,৮০,৪২০ টাকা এবং সুদ সমিত আপনার মোট আমানত হবে ১৩,৮০,৪২০ টাকা। অর্থাৎ আপনি বিনিয়োগ করার পরের মাস থেকে প্রতিমাসে ২৩,০০৭ টাকা করে পাবেন আগামী ৫ বছর পর্যন্ত। 

অবশ্যই পড়ুন » SBI MODS: স্টেট ব্যাংকের সেভিংস একাউন্টে পাবেন ফিক্সড ডিপোজিটের সুদ, SBI-তে অ্যাকাউন্ট থাকলে অবশ্যই দেখুন।

কিভাবে বিনিয়োগ করবেন 

State Bank of India (SBI)-এর Annuity Deposite Scheme-তে বিনিয়োগ করার জন্য আপনাকে প্রথমে নিকটবর্তী স্টেট ব্যাংকে বা শাখায় যেতে হবে। এরপর সেখানের কর্মীর কাছ থেকে এই স্কিম সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হবে। এরপর এই স্কিমের আবেদন ফর্ম, প্রয়োজনীয় নথিপত্র এবং বিনিয়োগের অর্থ জমা করতে হবে। আপনি SBI-এর অফিসিয়াল ওয়েবসাইট বা YONO অ্যাপ থেকে অনলাইনের মাধ্যমেও বিনিয়োগ করতে পারবেন। 

অবশ্যই পড়ুন » SBI FD – স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে 1 লক্ষ টাকা জমা করলে কত টাকা রিটার্ন পাবেন দেখুন।

দাবিত্যাগ (Disclaimer)

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

অবশ্যই পড়ুন » SBI RD: স্টেট ব্যাংকের RD তে প্রতিমাসে 1,000 টাকা জমা করে কত টাকা রিটার্ন পাবেন দেখুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us